আমি আর ঘরে ফিরবো না। ঘরের ইট-পাথরের দেয়াল আজ ঘুণে ধরা, রং চটে গেছে বহু আগেই, টিকটিকিরা আগের মতো আর খেলা করে না। মশাগুলোও কেন জানি ভুলে গেছে দেয়ালের গন্ধ। ইদানীং দেয়াল ঘড়িটাও রাত বারটায় ঢং ঢং ঢং আওয়াজ করে না। ঘড়ির কাঁটাগুলো জং ধরেছে, দুই-একটা খুলেও পড়েছে। বহুদিন ক্যালেন্ডারের পাতা উল্টানো হয়নি ধুলো জমে কালো হয়ে গেছে। মাসের নাম দেখা গেলেও তারিখের সংখ্যা চোখে আসছে না। আমার সময়গুলো পরিবর্তনীয় নয় বলেই- আমি আর ঘরে ফিরবো না।
এক যুগ আগেও এই ঘরের জানালা দিয়ে আলো-বাতাস আসতো, উষ্ণতা আর শীতলতার সংমিশ্রণ ঘটতো। পর্দাগুলো উড়ে উড়ে জানান দিত ফুল পাখির আশ্রম, অভয়াশ্রম। আর আজ- জানালায় কাঁচের টুকরো প্রদর্শিত, মাকড়সার জাল বন্ধ করে দিয়েছে আলো-বাতাসের প্রবেশ পথ। বারান্দার হেলি কুসুম আর সুগন্ধ বিলোয় না, কিছুটা লাশের গন্ধ নাকে আসে। হয়ত খাটের ঘুণ পোকাগুলো মরে পচে আছে নতুবা তেলাপোকারা বালিশে চাঁপা পড়ে মরেছে। আমার নিত্যদিনের সঙ্গীদের শবদাহের জন্যই আমি আর ঘরে ফিরবো না।
ঘর আমায় আর কাছে ডাকে না। দক্ষিণের কদম গাছে আজ ফুল ফোঁটে না, শোনা যায় না কোকিলের কুহুতান, পশ্চিমের দরজা বহু আগেই বন্ধ হয়ে গেছে। উত্তরে মাথা রেখে ঘুমিয়ে আছে স্বপ্ন সারথি। তাকে জাগাবার সাধ বা সাধ্য কোনটিই আমার মধ্যে বিদ্যমান নেই। প্রদীপ হাতে কেউ আজ আমার জন্য অপেক্ষা করে না। ভালবাসার তিলক কখনো আর কপালে শোভা পায় না আমার, মৃত আত্মারা জীবন্ত হয়ে ধরা দেয় আমার বলিষ্ঠ চিন্তা রেখায়। সেথায় জীবনের খোঁজ নেই বলেই- আমি আর ঘরে ফিরবো না।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
মৃত আত্মারা জীবন্ত হয়ে ধরা দেয়
আমার বলিষ্ঠ চিন্তা রেখায়।
সেথায় জীবনের খোঁজ নেই বলেই-
আমি আর ঘরে ফিরবো না।..... অন্যরকম ভালোলাগায় অবশ হলাম .. কবিতার ভেতরের আবেগ ... বেদনা ..সব কিছুইতেই সিক্ত হলাম ...
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
আমার সময়গুলো পরিবর্তনীয় নয় বলেই-
আমি আর ঘরে ফিরবো না। ..............// পলাশ ভাইয়ের এবারের কবিতাটি মানের দিক থেকে আনেক ভাল হয়েছে......অনেক ধন্যবাদ কবিতার জন্য..............
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।