আজ বিজয়ের বয়স কত হল জান ? জান না তো ? ওরে বেভুল , চুয়াল্লিশ পেরোলো ।
অবাক হচ্ছ ? ভাবছ, তবু বিজয় কেন এত খর্বাকায় ? ঐ যে দেখ, বিশাল বটবৃক্ষ, ওকে যেমন করেছ বনসাই-- তোমরা অতি বুদ্ধিমান, তাই !
বিজয়ের বুকে এত রক্ত কেন ? বুঝতে পারছ না ? চুয়াল্লিশ বছর ছুরি চালিয়েছ ! খুনীর দল ! তোমরা সবাই খুনী! খুনী !! খুনী!!!
কি ভাবছ ? কেন বিজয় কিছু বলছে না ? চুয়াল্লিশ বছর ধরে বিজয় কাঁদছে, চিৎকার করছে, ফিনকি দিয়ে প্রবাহিত রক্ত বুকে চেপে বার বার আর্তনাদ করেছে ! শুনতে পাওনি ? দেখতে পাওনি রক্ত বন্যা ?
উপায় কি ! ভাবছ বুঝি এ অবেলায় ? হাঃ হাঃ হাঃ চেয়ে দেখ, পেছন ফিরে – তোমার ছায়া হেলে পড়েছে অপর প্রান্তে ! দৃষ্টি শক্তি, শ্রবণ শক্তি ফিরে পাবে কিন্তু হায় ! বেভুল ! অস্তাচল তোমার ছায়াকে গ্রাস করছে !
ঘুরে দাঁড়াবে আবার নতুন প্রভাতে ? হাঃ হাঃ হাঃ ঐ দেখ, তোমার সহযাত্রী- সাড়ে তিন কোটি যুবা এখন আরো ভয়ানক বেভুল ! মেরুদন্ডহীন , ভীরু, কাপুরুষ ! স্থায়ী প্রতিবন্ধি !
মোহাম্মদ সানাউল্লাহ্
আপনার চোখ দিয়ে আজ বিজয়কে দেখলাম ! যার সারা অবয়ব জুড়ে রয়েছে স্বপ্নের বিবর্ণ রূপ । যেখানে রয়েছে আপনার ক্ষোভ আর অষন্তোসের বহিঃপ্রকাশ ।খুব ভাল লিখেছেন কবি । প্রাপ্যটা রেখে গেলাম ।
জয় শর্মা (আকিঞ্চন)
ফিনকি দিয়ে প্রবাহিত রক্ত বুকে চেপে
বার বার আর্তনাদ করেছে !
শুনতে পাওনি ?
দেখতে পাওনি রক্ত বন্যা ?
( স্বাধীনতা নিয়ে লিখেছেন খুব ভালো লাগলো)
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।