আবার শীত এল এবং

শীত / ঠাণ্ডা (ডিসেম্বর ২০১৫)

এস, এম, ইমদাদুল ইসলাম
  • ১৩
  • ৫২
তুই আবার এত কষ্ট করে এই শত শত মাইল পাড়ি দিয়ে এগুলো আনলি ?

- কি অরব, কও ? শীত আলি পরে যহন গাছে ছ্যান ( খেজুর কাটা কাঁচি) বসাই তহন তো তুমাগে চেহারা গলুন ছবির মত ভাইসে ওঠে। যতই মানা অর, মন রে তো বুজোতি পারি নে রে ভাই । এই নেও । এত ফত আনতি আনতিতো বাসী অইয়ে যায় । টাটকাতা খাতি তো তুমাগে আর মন চায় না । মনডারেতো পাষান বানাইয়ে ফ্যালাইছো । আর তুমাগে আওলাদ-বইন্যাদগেওতো (ছেলেপেলে) এই সগ্গল নিয়ামত থেইহেও বঞ্চিত অইরলে । তা, আমার আর না আইসে উপায় কি কও ? তুমাগে থুইয়ে এইয়ে যহন খাতি যাই, তহন তো তা আর গলা দিয়ে নামতি চায় না ।

ওর আবেগ ঘন কথা শুনে আমার মনটাও ভারী হয়ে উঠল । আবেগ সামলিয়ে বললাম,

তুই কিন্তু আবার আমাকে তুমি –তুমি করছিস, জানিস না, তুই যখন আমার সেই ছেলেবেলার সাথি থেকে আমাকে আলাদা করে ভাবিস তখন আমার খুব রাগ হয় ?

- তাতে আর কি অইছেরে , বাই --। তোরা কত লেহা ফড়া অইরে বড় সাহেব অইয়ে গেছ ।

এই তো , দেখচিস, তুইতে গেলি , অথচ কথা শেষ হতে না হতে আবার ?? মারব কিন্তু একটা ---

- শোন, গিরাম এহন কলি আর গিরাম নাই , টাওন (শহর) অইয়ে যাচ্ছে । মদুমোতির সেই গাং তো মইরে আঠু (হাটু) পানি অইয়ে গেছে । তবু অইয়ের উপর দিয়ে বিরিজ (ব্রীজ) বানাইছে । গাদলার দিন (বর্ষা কাল) আলি পরে কিছুদিন গাংগের মত মনে অয় । এহন তুমরা গাড়ি নইয়ে এহেবারে খল্টে (উঠানে) চইলে আসথি পারবানে । কই কি, শীত আলী ছাওয়াল মাইয়েগে ইসকুল বন্ধ পালি বাড়ি আসফা । তালি তো আমার আর কষ্ট অরতি অয় না । তুমরাও শান্তি পাবা । তয় গাদলার দিন কলি আসফানা । বেশী গাদলা অলি আবার খল্টে (উঠানে) পানি উইঠে যায় । তহন আবার তুমাগে কষ্ট অবে ।

হুম । তুই ঠিক কইছিস । ভাবতিছি, এখন থেকে প্রতি বছর ছেলে পেলে নিয়ে বাড়ি যাব । না হলে ওরা নাড়ির টান থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে ।

- নাড়িতো ছিইড়েই ফেলাইছ । অরা কি আমাগে চেনে ? তুমিই তো -- , দেহনা, আগের মত আর আমাগে মত কথা কথি পার না । এট্টু শুরু অরিছিলে, আবার পাইরলেনা , তালি তোমার আওলাদ-বইন্যাদগে অবস্থা কি অতি পারে, কও ?

না, রে তোকে গতবছর যখন ওরা দেখে অবাক হয়েছিল ,তখন তোদের সবার ছবি ওদের মনের মধ্যে এঁকে দিয়েছি । আমার সাথে তো রোজ তোদের গল্প শুনতে চায় । ওরা বায়না করেছে, স্কুল বন্ধ হলেই বাড়িতে যাবে । এবার দেখিস , এরা তোকে দেখলেই কি করে ।

- তাই নেকি ? শুইনে মনডা জুড়োয় গেল রে , বাই । শোন, এহন কিন্তু খেজুরির বাগানডা বেশ ডাংগর অইয়ে উঠথিছে । নতুন নতুন চারা অতিছে । এইবার ১৪ ডা গাছ ঝুড়িছি । মেলা রস অইছে । তুমাগে জন্যি এই দুই ঠিলে(কলস) ঝুলা (নরম) আর পাটালি দুই আড়ি (হাড়ি) বানাইয়ে আনছি । বছরডা ভইরে খাতি পারবানে । আর আগের মত সেই উড়ুমির (মুড়ির) ধানের বেছন (বীজ) এহন তো পাওয়া যায় না । তয় কী আর অরব, আমনের চাইল দিয়েই উড়ুম ভাইজে দেছে তোর ভাবি । তুমাগে এইহেনে কি বড় কোলা (মাটির তৈরী বড় হাড়ি) কিনতি পাওয়া যায় ? তালি পরের বার এক কোলা ভইরে মুড়ি যাতে রাখতি পার, তা ভাইজে আনবানি ।

বরাবরের মত এবারও ব্যতিক্রম হল না । রুহুল একবার তুই, একবার তুমি মিশিয়ে কথা বলছে । আর রাহাত প্রাণ ভরে সে কথাগুলো উপভোগ করছে ।

ওরে পাগোল, তুই এখন থাম । তোর কথা শুইনে আমার মাথা ঘুরতিছে রে । তুই শুরু করলি কি ক দেহি ? এই দেখছিস, পারিনে বলে ? ওরে বাইরে , মাটির গন্ধ সব ভুইলে যাইনি রে -- । যাক, শোন, অনেক হইছে । এহন তুই নাইয়ে আয় । নালি তোর ভাবি ইসকুলিতথে বাচ্চারে নিয়ে আইসে তোরে যদি এরম গল্প করতি দেহে, তালি কিন্তু আমার উপর খেইপে যাবে নে । যা ওঠ ওঠ ।

-হ, যাতিছি ।
--------
ছোট কন্যাকে নিয়ে রাহাতের মিসেস এই মাত্র ঘরে ঢুকলেন । রুহুলের পাগলামী দেখে তো অবাক !

হায় আল্লাহ ! এসব কি ? পাগোলটা আবার ? আচ্ছা, কেন ও এত কষ্ট করে বলত ? কৈ গেছে সে ?

-গোসলে ঢুকালাম এই মাত্র ।

আব্বু, চাচ্চু এসেছে ? পিঠা, গুড় , মুড়ি নিয়ে ? কী মজা !! কী মজা !! মিয়া ভাই আর ছোট ভাই যে কী খুশী হবে , তা বলে শেষ করা যাবে না ।

-হ্যা, মা । সবাই খুশী হবে । আর তোমাদের সবার খুশীতেই ওর যত আনন্দ ।

মাথা মুছতে মুছতে রুহুল বাথরুম থেকে বেরিয়ে এল । তখনও তার চোখ মুখ গামছার আড়ালে ।

-ধু—উ—রু এ্যাট্টুক একখান খেচার (খাচা) মধ্যি নাইয়ে শান্তি পাওয়া যায় ? এহানে কোনহানে ফুহইর (পুকুর) , গাং টাং (নদী –টদি) নাই ?

রাহাতের দিকে আসতেই রুহুল চমকে গেল একটি আওয়াজ শুনে ।

চাচ্চু, আস-সালামুআ’লাইকুম । কেমন আছেন ?

-ওয়া আলাইকুম সালাম । মা ভাল আছি । তুমে কেমন আছ ? ও ভাবি, তুমি আইসে গেছ ?

তা, তুই আর কতকাল আমাদের জন্য এই কষ্ট করবি , ভাই ? এবার একটু খান্ত দে । এর পর থেকে আমরাই যাব ঠিক করেছি । তোকে আর এভাবে কষ্ট দেয়া যায় না । আয় ডায়নিং এ আয় । খাবি চল ।

-এই দেহ , ভাবি , তুমি অইছ আমাগে মা চাচীগে মত । আমাগে মা চাচীগে সারা জীবন দেইহা আইছি, অনেক দুরিত্তে ঘরে ফিইরে আসলি আগে প্যাটের দিহি চাইয়ে দেহে, ছাওয়ালডার প্যাট টা কি ফিটির (পিঠের) সাথে মিইশে গেছে , না কি ? তুমারে আল্লা আমাগে মা চাচী অইরে আমাগে রাহাতের সংসারে ফাটাইছে (পাঠিয়েছে) । আল্লা তোমারে রহম করেন ।

থাক, আমার জন্য এরকম লম্বা দোয়া করা লাগবে না । আল্লাহ আমার সব দিক দিয়ে সহায় আছেন । তোর মত ভাই যে সংসারে থাকে, সেখানে কি রহমতের ভান্ডার না থেকে পারে ? আয়, খাবি চল । আর দেরী করিস না তো ? সেই কখন খেয়ে বেরিয়েছিস, পথে তো কিচ্ছু খাইস নাই, ঠিক কি না ?

ধু—র—উ । ফতে ঘাটের খাওয়া দাওয়া আমার কাছে ঘিন্না ঘিন্না লাগে । অইয়ে মানষি খায় ? থু—

নে হয়েছে , এখন আয় তো ।

কিছুক্ষণ পরে দুই ছেলে এল স্কুল থেকে । চাচাকে দেখেই আনন্দে আত্মহারা ।

আস-সালামুআ’লাইকুম, চাচ্চু । আস-সালামুআ’লাইকুম, চাচ্চু । কেমন আছেন ?

-ওয়া আলাইকুম সালাম । আলহামদুলিল্লা, ভাল আছি বাবারা , বইচে থাহ , বইচে থাহ । (দুই ছেলে চাচার দুই পাশে এসে দাঁড়ালে চাচা ওদের টেনে বুকের কাছে নিল)। মেয়েটা দেৌড়ে এসে বলল,

শুধু ভাইয়াদের আদর ? আমার আদর কৈ, চাচ্চু ?

-ওলে আমার মারে ---আস, মা আস । আমার বুহির মধ্যি আস ।

তাকেও বুকে টেনে নিয়ে আবেগে উচ্ছসিত হয়ে বলল,
-আল্লা বাঁচাইয়া রাহুক, মা, মেলা বড় অও , আল্লা তুমাগে অনেক ভাল মানুষ অওয়ার তেৌফিক দেন । আইজকে যে আমার কী খুশী লাগতিছে, তা তোমাগে বুজাতি পারবা না রে । আমার –আমার--।
বলে আবেগে কেঁদেই ফেলল । খানিক চুপ থেকে আবেগ সামলে হেসে আবার বলল,

-আল্লা তোমাগে বাচাইয়ে রাহুক । অনেক বড় অও সোনা মনিরা ।

রাহাতের পরিবার এবার রুহুলকে সহজে আর ছাড়ছে না । আর মাত্র ৫ দিন পরে সবার স্কুল ছুটি । সুতরাং এবার হবে আসল মজা। ছেলে মেয়েরা বায়না করেছে, আগে চাচাকে নিয়ে তারা ঢাকা শহরে ঘুরবে, বেড়াবে, তারপরে চাচার সাথে একসংগে বাড়িতে যাবে বেড়াতে । লম্বা ছুটি কাটিয়ে আসবে সবাই । সে কত রকম বায়না । গ্রামে যেয়ে পিকনিক করবে । সব বন্ধুদের জানিয়ে দেবে তাদের এই আনন্দের কথা । আরো কত যে গ্রাফিক চিত্র আঁকছে কয় ভাই বোন মিলে ! আহা !

-কিন্তু , আমার কি অকম্মা বইসে থাকলি অবে নে ? কও ? ওদিকি গাছ তো শুহোইয়ে (শুকিয়ে) যাবে নে । খ্যাতের (ক্ষেতের) দিক নজর না দিলি কিডা দ্যাখফেনে কও ?

এবার তোর বউরেও মোবাইল কিনে দেব । তুই আসার আগে আমাকে যদি ফোন দিতি, তালি কি এই সমস্যা অত, ক ? যাক, যা হইছে, ভাল হইছে, এবার তোরে ঢাকা শহরটা ঘুরিয়ে দেখাব ।

-ফোন দিলি তো তুই আমারে আটকাইয়া রাখতি । আসতি মানা অরতি , সেই জন্যি তো কিছু না কইয়ে চইলে আসলাম । শোন, তুরা আয় । আমি আগে চইলে যাই , নালি খেতের আর খেজুর গাছের খেতি অবে নে ।

পাশের বাড়ির কারো মোবাইল নম্বর আছে , তোর কাছে ?

-আছে । রাহেলা বুজির ছাওয়াল পুলিশি চাকরী অরে যেডা, অইডে অর মারে মোবাইল কিইনে দেছে । নে, কথা ক ।
তুই নম্বর টা দে, আমি কল দিচ্ছি । এই -- ।

হ্যালো, রাহেলা বুজি ? আমি রাহাত ।

-ওরে বাই রে, এতকাল পরে বুজিরি মনে অল , আমার কি কপাল ! ও ভাডি, ভাল আছিস ? রুফল (রুহুলকে গ্রামের সবাই রুফল বলে ডাকে) তো গেছে তোগে বাড়ি । বারি কষ্ট অরে তোগে নেইগে ।

হ, বুজি । পাগোলটারে কত, কই । শোনে না । আমরা এবার আসতিছি, বাড়ি । বুজি তুমি একটু রুহুলের বউয়ের কাছে মোবাইলটা দাও ।

-হ । এই যে দিতিছি । ও আমার ধারেই বসা আছে । নে কথা ক ।

ভাই, আস-সালামুআলাইকুম । কেমন আছেন ?

-আমাকে আছেন বলছ, ভাবি ? তালি কিন্তু আর –

নেও , অল । তা কি মনে অইরে , বাই ।

শোন ভাবি, রুহুলকে নিয়ে একসাথে আসব । আমাদের আরো ৫ দিন দেরী হবে । এই কয়দিন খেজুর গাছ না কাটলে কোন ক্ষতি হবে না । তবে তুমি কলাই আর আখের ক্ষেতের দিকে একটু কাউরে নজর রাখতে বলবা । পারবা না ?
খুব পারবানি । আস, তোমরা , ধিরি সুস্থি ।
আচ্ছা, ভাবি । এই নেও রুহুলের সাথে কথা বল ।

-ও রাসেলের মা, শোন , কাগাইনের ছাওয়ালরে এই কয় রাত্তির কুশইরির (আখের) খ্যাতের মাচাং এ টস লাইট নিয়ে থাকতি কবা। না লি কলাম কুশোইর সব শিয়েলে খাইয়ে ফেলবেনে , আর চোরারাও সব সাফা অইরে দেবে নে । দিনির বেলা তুমি দেইহে রাইহ । দেহ, পাগোলগে কান্ড, আমারে শহর দেহাবে বইলে বাইন্দা রাহিছে । আচ্চা, ক’ দি দেহি, কামের মানসির আকাইমে থাকতি ভাল ঠেহে ? কি আর অরি । অর ছাওয়াল মাইয়েরা আমারে ছাড়তিছে না । আচ্ছা রাহ ।

--আপনি এসে আমাদের যাওয়াটাই তো ক্যান্সেল করে দিচ্ছিলেন ? জানেন, চাচ্চু, আব্বু বলছিল, এবার আমাদের সবাইকে নিয়ে গ্রামে যাবেন । কিন্তু ---আপনাকে দেখে মনে হল, এই রে, আর যাওয়া হবে না বুঝি । কিন্তু এখন খুব ভাল লাগছে ।

আরে বাছা !

এই হল এবারের শিতের গল্প এবং হারিয়ে যাওয়া গ্রামীন ঐতিহ্যকে ধরে রাখবার ছোট্ট প্রয়াস । আপনারাও এরকম আনন্দ উপভোগ করতে ভুলবেন না যেন ।
-----------------
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইমরানুল হক বেলাল অসাধারণ গল্প লিখেছেন । শুভকামনা রইল । ভোট রেখে গেলাম। আমার পাতায় আমন্ত্রণ ।
মোজাম্মেল কবির নির্মল পরিচ্ছন্ন সম্পর্ক আর প্রাণের গভীর থেকে আসা সংলাপ গুলো গল্পে প্রাণ যুগিয়েছে। তবে সমাপ্তিটা আরো কিছু চাইছিলো বলে মনে হচ্ছে। ভোট ও শুভ কামনা থাকলো।
এশরার লতিফ গ্রাম এবংশহরে বিভাজিত হয়ে যাওয়া পরিবারের সহজ সরল সুন্দর এবং স্বাভাবিক সম্পর্কের গল্প. অনেক ভালো লাগলো.
ইমরানুল হক বেলাল ?????? ??? ??????? ????? ???? ???? ???
আপনার ?????? ??? ??????? ????? ???? ???? ??? চিহ্নগুলো আমার জন্য অন্রপেরণার উতস । আমার লেখার অসারতার প্রমাণ । আমার লেখা যে লেখকদের পাতায় কোন মানে পড়েনা , সেটি বুঝিয়ে দেবার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । ধন্যবাদ জানাই সব বন্ধুদের আমার উঠোনে বেড়াতে আসার জন্য । সময় অভাবে আপনাদের সবার উঠোনে যেতে পারছি না । তবু ভাবছি সময় পেলে অবশ্যই আপনাদের লেখা পড়তে যাব ।
ভালো লাগেনি ১৫ ডিসেম্বর, ২০১৫
ফয়েজ উল্লাহ রবি শুভেচ্ছা জানবেন...............ভাল থাকুন।
রোদের ছায়া বেশ ভালো লাগলো, গল্পের আন্তরিকতা টুকু মন স্পর্শ করেছে!
হুমায়ূন কবির আঞ্চলিক ভাষায় লিখা সত্যি অসাধারন। শুভেচ্ছা সহ ভোট রইল। আমার কবিতায় আমন্ত্রন।
হুমায়ূন কবির আঞ্চলিক ভাষায় লিখা সত্যি অসাধারন। শুভেচ্ছা সহ ভোট রইল। আমার কবিতায় আমন্ত্রন।
শামীম খান ইমদাদ ভাই , অনেক দিন দেখা নেই । নিজ থেকেই আবার মনের টানে ফিরে এলেন । আপনার গল্পটি খুবই ভাল লেগেছে । কথোপকথনে মাটির গন্ধ মিশে আছে ।চরিত্রগুলো বাস্তব , যেন আমাদের আশেপাশেরই কয়েকজন । অনেক অনেক শুভেচ্ছা রেখে গেলাম । ভাল থাকবেন । ভোট রইল ।

২৯ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪