এ দেশ ছেড়ে সবাই পাড়ি জমাতে চায় সূদূরে চোখে সোনালী রূপালী স্বপ্ন এঁকে; আজ আমার পালা ঐ সুদূরে হারাবার উন্নত দেশ, উন্নত জীবন ব্যবস্থার হাতছানি! এই সবুজ ধানসিঁড়ি শালিকের ঝাঁক ছেড়ে অন্য কোথাও যেতে চাই না বলে লোকে তাই ব্যঙ্গ করে বলে আমায় ‘বড্ড সেকেলে’; পরে রয়েছি আঁতুড় ঘরেই! যদি বা হই বোকা, থাকি বা বোকার স্বর্গে আমি তবে তাই; স্বপ্ন আমার গড়বো একটা শিশুস্বর্গ, হাজারো পথ-শিশু হাসবে সেথায় এতীম পাবে নিঃশার্থ ভালোবাসা, আদর-স্নেহ শিক্ষার আলো দেবো পৌঁছে ঘরে ঘরে!
আমার এ স্বপ্ন ছেড়ে কোথায় যাবো? এই সোনার দেশ কোথায় পাবো? হোক যতই হরতাল, অবরোধ, খুনাখুনি, পুড়াপুড়ি চাইনা যেতে অন্য কোথাও চারপাশের চেনা মুখ, প্রিয় পরিবেশ ছেড়ে!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আশা
কবিতায় কবির অকৃত্রিম দেশপ্রেম প্রকাশ পেয়েছে। এবারের সবার লেখাতেই দেশপ্রেমের ছড়াছড়ি। তাই পড়তে বেশ ভালোই লাগছে। বুঝতে পারছি- যারা দেশপ্রেমিক হলে দেশটায় শান্তি আসতো, তারা আজো দেশপ্রেমিক হতে পারেনি। তাই গল্পকবিতা ডটকমের সকল দেশপ্রেমিকদের প্রতি রইল আমার আন্তরিক ভালোবাসা।
ইন্দ্রাণী সেনগুপ্ত
স্পষ্ট কথা, স্পষ্ট করে বলা। ভাল লাগল। গ্লোবালাইজেশানের যুগে মানুষ বড্ড বেশি মেটিরিয়ালিস্টিক হয়ে পড়ছে, কিন্তু কিছুই করার নেই। সময় বদলাবে, দিনও বদলাবে, আরও আরও ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।