চির সবুজ মন

সবুজ (জুলাই ২০১২)

খন্দকার আনিসুর রহমান জ্যোতি
  • ৫০
  • ৩৬০
নীল আকাশের নীচে, অবারিত সবুজের আঙ্গিনায় ওদের বিচরণ
বাঁচে সোনালী আশার স্বপ্ন বুকে, অবুজ কৃষকের চির সবুজ মন।

বর্ষার অলস সন্ধ্যা রাতে, মান পাতার ছাতায় ভেজা সুখ বাসরে
জারি সারি কেচ্ছা কাহিনী, দোলা দিয়ে যায় সবুজ মনের আসরে।

নবান্নর সুবাস জড়ানো আবহ ছড়ায়, কদম তলার বাশের বাঁশী
কৃষাণীর কেশে ধানের মিছিল, শিশির ভেজায় হেমমেত্মর হসি।

কাজের শেষে ছায়ায় বসে, শীতল বাতাস মেটায় মনের বাসনা
মাটির গন্ধে মাতাল কৃষক, বুকে আশা জাগায় সবুজের কণা।

বাদুরের নীল চোখ আগুন ঝারায়, রোদেলা দুপুরে ধান খোলায়
জোছনা বিভোর রাতের কোলে, ঘুমায় কৃষক সেই মাটির ধুলায়।

দীপ্ত চোখের কোনায় যখন, জ্বলে উঠে তার অন্ধ মনের কামনা
কৃষাণীর বুকে লুকানো সে প্রেম, মাটির স্পর্শে হয় সবুজ সোনা।

গোধুলী বিকেলে ঘড়ির কাটার মতো, গরুর মিছিল জুড়ে সবুজে
নিকায়ে উঠোন সোনালী নক্ষত্র, তাবৎ খুঁটে খুঁটে নেয় খুঁজে।

কাজল দীঘির ঘাটে নেয়ে ওঠে, যুবতী কৃষানীর আবেগী পরান
কষ্টের শেষে সান্ধ্য আবেশে, কালিমা ধুয়ে দেয় মাটির সাবান।

সাজিয়ে গুছিয়ে তোলে মুক্তার দানা, সবুজ প্রাণের কষ্টের সে ধন
কচি ফসলের সবুজ মায়ায়, বেঁচে থাকে কৃষকের চির সবুজ মন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জালাল উদ্দিন মুহম্মদ কাজল দীঘির ঘাটে নেয়ে ওঠে, যুবতী কৃষানীর আবেগী পরান/ কষ্টের শেষে সান্ধ্য আবেশে, কালিমা ধুয়ে দেয় মাটির সাবান।------- // গ্রামীণ জলছায়া ও মাটির সুধাগন্ধময় কবিতা। খুবই ভাল লেগেছে।
খন্দকার নাহিদ হোসেন সুন্দর কবিতা। আপনার শব্দ ভাণ্ডার শুধু সুন্দর নয় সেই সাথে মোহময়...। চলুক কবির জয়রথ......।
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর ভাবনার একটি কবিতা ।।
সেলিনা ইসলাম একই শব্দের বারবার ব্যাবহার না করে বিকল্প শব্দ ব্যাবহারে কবিতা বেশী মানসম্পন্ন হয় ! কবিতার থিম ও শব্দ চয়ন ভাল লাগল ! কাজল দীঘির ঘাটে নেয়ে ওঠে, যুবতী কৃষানীর আবেগী পরান/ কষ্টের শেষে সান্ধ্য আবেশে, কালিমা ধুয়ে দেয় মাটির সাবান।>> অসাধারণ দুটো লাইন ! শুভকামনা কবি
মোহসিনা বেগম খুব সুন্দর দরদ মাখা কবিতা ----- স্বদেশ প্রেমের জয় হউক । ধন্যবাদ কবি ।
mohosina apa apnake osesh dhonnobda..........joy hok apnar joy hok sobar.........
মামুন ম. আজিজ অভিজ্ঞ জীবনের অভিজ্ঞ কবিতা অভিজ্ঞ স্মৃতি র আঁচড়
Mamun vai ....hya khub kachhe theke onuvuti guloke tule ana ....abong lalon kora sriti a gulo....tai vabi....sotti a dhoroner comment ak matro kobita boddhader darai somvob ....onek onek suvokamona apnar jonno...
জাফর পাঠাণ একি পড়ালে হে কবি !মুগ্ধ হয়ে গেলাম !কিছু শব্দের ভুল ব্যতীত সমগ্র কবিতাটি মন কেড়ে নিলো আমার ।ডাবল মোবারকবাদ কবি আপনাকে ।+ ৫ না দিয়ে পাড়লাম না ।
ji pathan vai onichhakrito vuler jonno khoma chhai r kobitay montobbo korar jonno osesh mubarok bad janachhi valo thakben nirontor................
খন্দকার মশিউর রহমান "_বাঁচে সোনালী আশার স্বপ্ন বুকে, অবুজ কৃষকের চির সবুজ মন।"- অসাধারণ অনুভুতির কবিত্তো.....শুভো কামনা কবিকে.
শফিক মন মানালনা আবারো পড়লাম ....................... ধন্যবাদ কবি ভাই.....................
sofiq vai apni amar kobitai sudhu porchhen golpoter uthone kintu ekhono pa rakhen nai amontron roilo..golper vubone dhonnobad.......
প্রশান্ত কুমার বিশ্বাস খুব ভাল লাগল- অভিনন্দন কবি।

১০ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ৫২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী