প্রতি রাতে আমার চোখের পাপড়ি বেয়ে শীতল দুঃস্বপ্নরা নেমে পরে দুঃখের দীঘিতে, ওরা উল্লাস করে, দাপাদাপি করে...আর ডুব দেয়...গভীর ডুব। আমি ছটফট করি,কাঁতরাই,প্রবল বাঁধার প্রাচীর দিয়ে বাঁধা দিতে চাই কিন্তু না ...ওরা থামে না, দু চোখের মণি খুড়ে খুড়ে, তুলে আনে অভিশপ্ত ক্যানভাসের কুৎসিত সব ছবি- আমার আঁখি বেয়ে রক্তের লোনা লাভা নামে চিবুক বেয়ে গড়িয়ে গড়িয়ে নামতে থাকে ...নামতে থাকে... অতঃপর... হৃদয়ের অতলের ছোট বড় সকল সুখ গুলো ভাসিয়ে দেয় ...আমি ফুঁপিয়ে উঠি নিদারুণ বাস্তবতা স্মরণ করায় আমায় তিক্ত বাস্তব, কম্পিত ঠোঁট আকুল অনুনয়ের দীর্ঘশ্বাস ছাড়ে – না ...আমি দেখতে চাইনা! দেখেতে চাইনা একজন পাগলিনী স্ত্রীর লোহার খাঁচায় বন্দী আত্মার আত্ম চিৎকার- ওগো ! ছেড়ে দাও তুমি মাদকের হাত!ছেড়ে দাও জুয়া! আর কত লবণ দেবে কষ্টের কাঁটা ক্ষতে! ফিরে এসো প্রিয় ! আলোর পথে! পবিত্রতায় আলোকিত সরল পথে ... ঘুমের ঘোরে আমি কেঁপে কেঁপে উঠি, এক স্ত্রীর গলা...হাজারো স্ত্রীর গলায় রূপ নেয়, আমার মগজের লক্ষ্য কোটি কোষের ট্যানেল জুড়ে প্রতিধ্বনিত হয় সে চিৎকার! আমি দেখতে পাই স্পষ্ট দুটি রক্ত লাল চোখ! হাতের শিরার দপদপ করা সূচের আঘাতের ক্যানসারের রক্তনালী- দেখেতে পাই বিষাক্ত লালসার ছোপ ছোপ দাগের তাসের বাণ্ডিলের শ্বাদন্ত!
শুনতে পাই নিষ্পাপ এক বোনের চাঁপা কান্নার সুরের করুণ আহ্বান... ও আমার ভাই!আর কতকাল তোমায় ডাকব সন্ত্রাসী!ডাকবো খুনি! সকল পাপ ঝেড়ে ফেলে হবে শুদ্ধ মানুষ! দিন রাত সেই স্বপ্ন বুনি – ছুড়ে ফেল অমানুষের খোলসে জড়ানো সব ঘৃণার কালো! ফিরে এসো সরল পথে-যে পথে ছড়ানো সততার আলো-
একটি সুন্দর মুখ আমার স্বপ্নের জানালায় উঁকি দেয় তার নিষ্পাপ মুখ জুড়ে অশ্রুর ভেজা দাগ...সে বলে উঠে-
‘আর কত কাল দুর্নীতি, ঘুষ,অসৎ অর্থের হিংস্র বাঘ দেবে থাবা ভাল মানুষের মুখোশের আড়ালে অসৎ মানুষ থাকবে তুমি!বাবা! অপমান লাঞ্চনায় বিরহের দিন গুলো সীমাহীন দুঃখে যায় বয়ে এসো ফিরে সরল পথে,আলোর পথে...সৎ সত্যিকারের মানুষ হয়ে-
সেই নিষ্পাপ কণ্ঠের অসংখ্য স্বপ্ন গুলো চূর্ণ কাঁচের মতো আমার বুকের মেঝেতে ভেঙে পরে- ছোট ছোট কাঁচের টুকরো আমার স্বপ্নের জাল ছিন্ন ভিন্ন করে- আহ! আমি তৃব্য যন্ত্রণায় কাতরাই!
সেই অভাগী বোনের ভাইয়ের জন্য আকাঙ্ক্ষিত স্নেহ মমতা, ঘৃণা আর অন্ধ ক্রোধের দাবানলে দাউ দাউ করে জ্বলে উঠে- আর সেই দাবানলের লক লকে জ্বলন্ত জিভ আমার দিকে ধেয়ে আসে প্রচণ্ড গতিতে!
শুকিয়ে যাওয়া শুকনো ঠোঁট চাঁপা চীৎকার দিয়ে ওঠে ‘না!
ধীরে ধীরে আমি চোখ মেলে তাকাই ...আমার যন্ত্রণার প্রলেপে ঢাকা দুঃস্বপ্ন হটাত আঁধারে হারায়। সদ্য জন্ম নেয়া সূর্যের নরম আলো এই মুখ স্পর্শ করে- পাখীর মৃদু গুঞ্জনে আমি...আলোড়িত হই... এটা শুধু একটি দুঃস্বপ্ন ই মাত্র ভেবে স্থির হই ...
কিন্তু আমার হৃদয় জুড়ে তখনো বেদনার ঝড় বয়ে চলে- না ... এত স্বপ্ন নয়! এতো জীবন্ত সত্য! আমি আবার ও কাঁপতে থাকি ... আমি আবার ও দুর্বিষহ যন্ত্রণা আমার পাঁজরে অনুভব করি। আহ! যদি এই দুঃস্বপ্ন শুধু স্বপ্ন ই থাকত! বাস্তব না হতো!
আমি চোখ বন্ধ করে গভীর আবেগে বলে উঠি- ফিরে এসো তোমরা আলোর পথে! ফিরে এসো সরল পথে ! ফিরে এসো কোরআনের পথে! ফিরে এসো রাসূলের পথে!
আমার গলা রূপ নেয় স্ত্রী ,বোন আর সন্তানের গলায়। তারা শুধু স্বপ্নের সাথী নয় ! তারা যে বাস্তবের ও সাথী! আমি আবার ও স্বপ্নে হারাই সেটা ঘুমের ঘোরে নয় ... সেটা বাস্তব দুঃস্বপ্ন!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
হোসেন মোশাররফ
আলোর পথে এমনিভাবে আর কে ডাকবে .....অনেক ধন্যবাদ আপনাকে......ইচ্ছা হয় আপনার এই ফিরে আসার আহ্বান প্রতিটি মানুষের অন্তরে অন্তরে পৌঁছে যাক .....ভাবনা হয়, সত্যি কি আমরা আবার ফিরে আসতে পারি না ?
এস, এম, ইমদাদুল ইসলাম
" আমি চোখ বন্ধ করে গভীর আবেগে বলে উঠি-
ফিরে এসো তোমরা আলোর পথে! ফিরে এসো সরল পথে !
ফিরে এসো কোরআনের পথে! ফিরে এসো রাসূলের পথে! "
--------------------হ্যা, একমাত্র সরল পথে ফিরে আশা ছাড়া মানুষের মুক্তি নাই । আজ সারা দুনিয়ার মানুষ সিরাতে মুস্তাকিমের পথ ছেড়ে দিয়েছে বলেই এসব দুৎস্বপ্ন শুধু দুৎস্বপ্নই নয়, বাস্তবে আকড়ে ধরেছে গোটা মানবজাতিকে । অনেক ধন্যবাদ ।
এফ, আই , জুয়েল
# পথ একটাই----, স্রষ্টার পথ । == যে পথেই যাত্রা শুরু হোক না কেনো-------, সত্যের পথ ধরে স্রষ্টার সরল পথে চলার সুযোগ সবারই আছে ।== কবিতা অনেক সুন্দর ---তবে আবেগের মাত্রাটা একটু বেশী হয়ে গেছে ।।===== বইটা কি যোগাড় করেছো ?
অনেক অনেক ধন্যবাদ ...জুয়েল ভাইয়া ...না ভাইয়া ..বইটি এখনো খোজে পাইনি..আপনার পরামর্শ ও মূল্যবান মতামতের জন্য ..আন্তরিক ধন্যবাদ ..দোয়া করি .. অনেক অনেক ভালো থাকুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।