রুদ্র সবুজ

সবুজ (জুলাই ২০১২)

জাফর পাঠাণ
  • ৪৮
  • ৯৯
চির যৌবনের,তারুন্যের সবুজ হয়েছে রোগাক্রান্ত
ছিলো অষ্টাদশী সুন্দরীতুল্য,ছিলোনা রুপের অন্ত।
যা দেখে রবি পুলকিত হয়ে হারাতো তীব্র তপ্ততা
সপ্তরঙ্গা রংধনু ঢেলে বলতো-আহা একি মাদকতা !

কামুক,লোলুপ দৃষ্টিতে তাকাতো তাবৎ প্রানীকূল,
লাবন্যের প্রতিটি ভাঁজের সূধা নিতে থাকতো ব্যাকূল।
বায়ূর পুরুষালী হিন্দোলে সবুজ অঙ্গ শিহরিয়া উঠে,
চকিত তন্দ্রার চাহনিতে তব তৃষ্ণার মিলন ঘটে ।

প্রতিটি ঋতুতে যৌবনের উচ্ছাসে পূনর্জন্মের ধারায়,
মোহনীয় হিরক ছটার উম্মাদনা অন্তরকে নাড়ায়।
প্রতি সকাল-সন্ধায় আসতো যেন ভিন্নরুপ ধরে,
প্রানোচ্ছল হাসিতে বিগলিত সবাই, যেন মুক্তা ঝরে।

আজ একি রুপ দেখি সেই চন্দ্রমুখি সবুজের তরে
যেন নিত্যদিনের অপূর্ণ কামনা তাকে সন্তত মারে।
ধরার শতকুটি পীড়ণে সর্বাঙ্গ তার হয়েছে ক্ষতবিক্ষত,
যন্ত্রনার কাতরতায় দ্রোহি ললনা তাই আজ উদ্ধত ।

ছিনিয়ে নেয়া হচ্ছে ভবে সবুজের যত বিস্তারাধিকার
অবিরত আঘাতে বিরান হচ্ছে সবুজের সমাহার।
প্রকৃতির সবুজ বেশ খুলে অকাতরে পরাচ্ছে কৃত্রিমতা,
তাইতো রুদ্ররুপে আজ সবুজ,হারাচ্ছে শ্যামলতা।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহসিনা বেগম ছিনিয়ে নেয়া হচ্ছে ভবে সবুজের যত বিস্তারাধিকার অবিরত আঘাতে বিরান হচ্ছে সবুজের সমাহার।---- শুভ কামনা কবি ।
এফ, আই , জুয়েল # বেশ সুন্দর কবিতা ।।
সেলিনা ইসলাম খুব সুন্দর কিছু কথামালায় বাস্তব সত্য তুলে ধরেছেন -এককথায় চমৎকার একটা কবিতা পড়লাম ।শুভকামনা কবি
পড়ন্ত বেলায় আগমনের মাধ্যমে নিজের উপস্থিতি জানান দিলেন খুব দেরিতে তারপরও অফূরন্ত মোবারকবাদ ।
আজিম হোসেন আকাশ ভাল থাকুন।
আপনিও ভালো থাকুন ।
মোঃ সাইফুল্লাহ প্রকৃতির সবুজ বেশ খুলে অকাতরে পরাচ্ছে কৃত্রিমতা, তাইতো রুদ্ররুপে আজ সবুজ,হারাচ্ছে শ্যামলতা---------------- অসাধারণ কবিতা । ধন্যবাদ কবিকে।
গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য গভীরতর মোবারকবাদ ।
মামুন ম. আজিজ অন্ত্যমিলের প্রচেষ্টা ঘটিয়েছেন কবিতায়...কবিতার মাঝৈ দারুন সব আবেদন
অন্তমিলের গভীরতা উপলব্ধি করার জন্য মামুন ম.আজিজের জন্য গভীরতম মোবারকবাদ ।
আলেকজানডার ব্যাস্ততার কারনে যদিও এখন অবধি কোন কবিতা জমা দিতে পারিনি কিন্তু সময় পেলেই কবিতা আসরে চোখ বুলাই ছান্দিক কবিতা পছন্দ করি বলে ।আপনার ছান্দিক কবিতা পড়ে আমি রীতিমত আপনার কবিতার ভক্ত বনে গিয়েছি ।তাই ঢুকেই আগে আপনার কবিতা আছে কিনা খুজি ।তবে অনুরোধ কাব্য গদ্য লিখবেন না দয়া করে ।আপনার লিখা এই কবিতাটি ছন্দে ও অর্থবোধে আমি সবার উপরে স্থান দিবো ।শুভেচ্ছা ।
আশা করি নিয়মিত কবিতা জমা দিয়ে আমাদের সাথে অবস্থান করবেন ।আপনার প্রশংসা আমাকে বিমোহিত করেছে ।দুঃখ পেলাম আমার কবিতাকে পছন্দ করলেন বাট লেখককে নয় ! আমি অন্তমিল সমৃদ্ধ কবিতা লিখে স্বাচ্ছন্দ বোধ করি ।তাই আপনার অনুরোধ রক্ষা করতে পারবো কিনা বলতে পারছিনা ।মোবারকবাদ ।
মুহাম্মাদ আবদুল গাফফার কামুক,লোলুপ দৃষ্টিতে তাকাতো তাবৎ প্রানীকূল,..লাবন্যের প্রতিটি ভাঁজের সূধা নিতে থাকতো ব্যাকূল।..বায়ূর পুরুষালী হিন্দোলে সবুজ অঙ্গ শিহরিয়া উঠে,...চকিত তন্দ্রার চাহনিতে তব তৃষ্ণার মিলন ঘটে । কি বলব কবি ... মুগ্ধতা জানিয়ে দিলাম ....
আপনার মুগ্ধতা আমাকেও ইনফ্লুয়েন্ছ করলো ।তাই মোবারকবাদ জানিয়ে কেটে পড়ছি ।
আশিক বিন রহিম sundor kobitar jonno kobi-k subecca.....
সিয়াম সোহানূর অপরূপ শব্দের কারুকাজ। আর সবুজের মায়াটুকু অনন্য ।
অপরুপ মন্তব্যের কারুকাজ ।মোবারকবাদ হে কবি ।

০১ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ১৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী