উচ্ছ্বাস কিংবা প্রাণের বিভাস

গর্ব (অক্টোবর ২০১১)

ইরতিয়ায দস্তগীর
  • ৩১
  • 0
  • ৪৪
আজকের এই চরাচরে পূর্ণিমার রাতে চাঁদ বুঝি ভীষণ লজ্জায়
মুখ লুকাতে আড়াল খোঁজে মেঘেদের আঁচলের ফাঁকে, ভূলুণ্ঠিত মানবতার হাহাকারে;
ভূমিতে যেখানে নিদারুণ উৎকণ্ঠায় পথ পানে বিছিয়ে দৃষ্টির ঊর্ণাজাল শঙ্কিত জননী
খোঁজেন আশ্রয় দুর্বিনীত সময়ের কাছে; যেন নিরাপদে ফিরে আসে নাড়ী-ছেঁড়া ধন।

একদা যেখানে বুকের আড়ালে নিয়ত স্পন্দিত হতো
ভালোবাসা আর স্বদেশের অপার মহিমা গাঁথা
যাঁরা আকাতরে বিলিয়ে দিয়েছে প্রাণের উচ্ছ্বাস
ভালোবেসে, আগামীর সবুজ ঘাসের গালিচায় কচি আর তুলতুলে পায়ে
কখনো এগিয়ে যাবে আমাদের এ প্রজন্ম;
যারা গর্ব ভরে করবে স্মরণ প্রপিতামহের কৃতকর্ম সেই ভরসায়।

পরপারে তারা আজ বিমুখ নতুন এ প্রজন্ম থেকে
অবহেলা আর উন্নাসিকতা যাদের অবলম্বন;
বিপন্নতা আর পরম বিষন্নতায় সমর্পিত যারা বিস্মৃতির কাছে; ভূলুণ্ঠিত
পূর্ব-পুরুষের শোণিত ধারায় গ্রথিত
অহংকার আর গর্বের পাঁচিল, আত্ম-পরিচয়।
দুর্বৃত্তের উন্মাতাল নৃত্যে পুরো লোকালয়;
যেন উট পাখি সাহারা অথবা গোবীর
নির্জন বালুকায় ডুবিয়েছে মুখ প্রবল ধূলির এলোমেলো ঝাপটায়।

উম্মূখ আমরা নিয়ত তাকিয়ে আছি সে দিনের প্রত্যাশায় যেদিন আবার দাঁড়াতে পারবে মাথা তুলে
মাস্তুলে টানানো হাওয়ার জোরে গর্বস্ফিত টানটান নৌকার পালের মতো চিতিয়ে বুকের পাটা
কৃষাণ-কৃষাণী; দিবারাত্রি খেটে খাওয়া মানুষ; কালো-আইন-বন্দুকবাজির কাছে
জিম্মি, আতঙ্কিত যারা; হেসে উঠবে বিগত কালের উচ্ছ্বাস, প্রাণের বিভাসে ফের।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খোরশেদুল আলম সুন্দর ভাবনার প্রকাশ, খুব ভালো কবিতা।
খন্দকার নাহিদ হোসেন বড় সুন্দর কবিতা। ফররুখ আহমেদের কথা মনে করিয়ে দিলেন। ভীষণ ভালো লাগলো।
সূর্য কবিতার প্রতি অনেক ভাললাগা জানালাম। শ্রদ্ধা রইল আপনার জন্য।
মিজানুর রহমান রানা একদা যেখানে বুকের আড়ালে নিয়ত স্পন্দিত হতো ভালোবাসা আর স্বদেশের অপার মহিমা গাঁথা যাঁরা আকাতরে বিলিয়ে দিয়েছে প্রাণের উচ্ছ্বাস ভালোবেসে, আগামীর সবুজ ঘাসের গালিচায় কচি আর তুলতুলে পায়ে কখনো এগিয়ে যাবে আমাদের এ প্রজন্ম; যারা গর্ব ভরে করবে স্মরণ প্রপিতামহের কৃতকর্ম সেই ভরসায়।------------অপূর্ব। কবিকে শুভেচ্ছা।
সোহেল মাহরুফ ভীষণ ভাল লাগলো। অনেক শুভ কামনা।
মনির খলজি আফসোস হচ্ছে এত দেরিতে পড়ার জন্য ....এত সুন্দর ! ...একটা অসাধারণ কবিতা যার প্রতি চরণে পরিপক্ক ও পরিচ্ছন্নতার ছাপ রয়েছে ...শব্দচয়ন অতুলনীয় ....কিন্তু হতাশ হলাম পাঠক সংখ্যা দেখে ....আপনাকে পাঠক হিসেবে পাচ্ছেনা বলে হয়ত এটা হচ্ছে ....আমরা গল্পকবিতে আপনার নিয়মিত বিচরণের জন্য করজোড়ে অনুরোধ করছি ..আর অবশ্যই আগামীতে লিখা পাব বলে আশা করছি......সুন্দর কবিতার জন্য আপনাকে ধন্যবাদ !!
M.A.HALIM দারুণ হয়েছে বন্ধুর কবিতা। অনেক অনেক শুভেচ্ছা রইলো।
মোহাম্মদ আকতার উজ জামান (মুন্না) অসাধারণ, অসাধারণ ...খুব ভাল
প্রজাপতি মন সুন্দর! সুন্দর!
চৌধুরী ফাহাদ আমরা সবাই উন্মুখ সেদিনের জন্য। যেদিন মাথা তুলে জীর্ণ স্বাধীনতা। অনেক অনেক ভাল লাগা।

৩০ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী