সবুজ বদ্বীপ

সবুজ (জুলাই ২০১২)

Jontitu
  • ২৪
  • ৯০
চার পাশে ঘন বন ছোট বড় নদনদী খাল বিল হাঁস মাছে ভাতে বাঙ্গালী। সবুজ বদ্বীপ ছিল একদিন। আজ বহু দূর বহু পথ অতিক্রম করে, শিল্পউন্নয়নের মুখে ইটখোলা বড় বড় বিল্ডিং। অট্টালিকা কারখানা অর্ধ মরুকরণ। এখন বাগান করলেই বার নম্বর বিপদ সংকেত আসে প্রতিবেশীর দা আর কুড়ালের কোপে। টুকরো টুকরো হয়ে লুটিয়ে পরে ডালপালা মূল কান্ড। সবুজ ফলজ বৃক্ষ নিস্তার পায় না। পাহাড় থেকে বন উজার। শেষ রাতের আঁধারে ভাগাভাগি হয় পাহাড় বিক্রির টাকা। নদীর বুকে ইটের বাঁধ বিলে হয় আবাসন। কলকারখানার ধোঁয়ায় ফলেনা গাছে আগের মতো ফসল। সবুজ মাঠের বুকে আজ ধুঁধুঁ বালুচর। কে করে কার চিন্তা কোথায় দেশপ্রেম। দক্ষিণা বাতাসে বাগানের নিচে আহা কি আরাম ছিল এইতো সে দিন। আজ শুধু অশান্তি বিদ্যুতের পাখায়। তালপাতায় ঘুণ ধরেছে। বাঁশ বট পাতার বাতাসে ঘরের জানালায় উকি দেয় না আর সেই মধুর দক্ষিণা সবুজ হাওয়া।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # বেশ সুন্দর ।।
জালাল উদ্দিন মুহম্মদ তালপাতায় ঘুণ ধরেছে। বাঁশ বট পাতার বাতাসে ঘরের জানালায় উকি দেয় না আর সেই মধুর দক্ষিণা সবুজ হাওয়া।--------- বাস্তব সত্যি কথন। অপরূপ প্রকাশ শইলী। ধন্যবাদ কবি।
তানি হক অনেক অনেক ভালো লাগলো কথা গুলো ..ধন্যবাদ ও সুভেচ্ছা জানাই
প্রিয়ম বেশ ভালো |
মিলন বনিক ভালো লাগলো...শুভ কামনা..
ইউশা হামিদ টিটু ভাই ছোট হলেও খুব সুন্দর --- ভাব গম্ভীর ! শুভ কামনা থাকলো ।
ওসমান সজীব ভাল হয়েছে আরো ভাল হোক শুভকামনা রইলো....
মোঃ সাইফুল্লাহ অসাধারণ । আপনাকে ধন্যবাদ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আজ শুধু অশান্তি বিদ্যুতের পাখায়। তালপাতায় ঘুণ ধরেছে। বাঁশ বট পাতার বাতাসে ঘরের জানালায় উকি দেয় না আর সেই মধুর দক্ষিণা সবুজ হাওয়া। // valo proyash formeter karone aktu elo melo laglo tobe valo laglo ....dhonnbad TITU................

৩০ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী