বাইরে গৃহত্যাগী জ্যোৎস্নার আহবান আট বাই ছয় ইজেলের সামনে দাঁড়িয়ে শিল্পীর তুলিতে কিছু অলস সময় , অসহায় সাদা ক্যানভাসে এখনো পড়েনি কোন টান, ভাবনার সুতো ছেঁড়া জ্যোৎস্নার গান করেছে ঘর ছাড়া, করেছে বিভোর ।
আকাশকে পৃথিবীর ঘোমটা ভেবে তাতে জুড়ে দেয় হাজার তারার ফুল ,সাথে জ্যোৎস্নার মিশেলে এঁকে যায় স্বপ্নাতুর তেলচিত্র, ঘোরের আবেশে আকাশ হয়ে যায় ঝলমলে এক শাড়ী ।
তারপর এক সময় পৃথিবীর গায়ে লাগে প্রথম সূর্যের রং , দিগন্ত মোড়া সোনাঝুড়ি ফুলে শিল্পীর চোখে লাগে মৃদু ভেজা হাওয়া কাঁপিয়ে দিয়ে যায় উপবাসী মন ।
বয়েসী মাটির বুকে জেগে উঠে বিশাল ক্যানভাস মায়ের শাড়ীর আঁচল যেন তার পটভূমি । কখনো বঁধুর গায়ে জড়ানো শাড়ীতে রূপবতী মেঘেদের চলে দুষ্টুমি ।
মনে পড়ে চঞ্চলা ষোড়শীর লাল রঙা শাড়ী ভাইয়ের আদরে বেড়ে উঠা অভিমানী বোন । কথা ছিল সোনালি ঘোমটায় সাজাবে জীবন রাঙ্গাবে নতুন মন , নতুন উঠোন-বাড়ি ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জয়নাল হাজারী
কল্পজগতের সাথে বাস্তবের মিশেলে ভাবাতুর একটি কবিতা পড়লাম ।অন্যরকম ভালো লেগেছে ।তবে ক্যানভাস শব্দটি এখন অতিমাত্রায় সবাই ব্যাবহার করাতে এই শব্দটির প্রতি আমার বিরক্তি এসে পরেছে ।সর্বোচ্চ নাম্বার পাওয়ার কবিতা এটি ।
রি হোসাইন
ভাবের গরমিল ..... যেই ভাব নিয়ে কবিতা শুরু সেই ভাব ধরে রাখতে পারেন নাই .... পরের ভাবা টি ও ফসকে গেছে .... মোট কথা এলোমেলো হয়ে গেছে ... আমি মনে করি একটা ভাব অন্য আরেকটা ভাবের সাথে জড়িয়ে যাবার আগে-ই লেখা শেষ করা উচিত ... ধন্য বাদ .... এই লেখার জন্যে আমি ৩ দিলাম
SK. Mohshin Uddin Masum
কবিতা মানেই চুরি। চুরি বিদ্যা মহা বিদ্যা যদি ধরা না পরে। কিন্তু আপু ধরা পরে গেলেন। তবে কি আপনার কবিতাটি অত্যান্ত ভাল হয়েছে। পয়েন্ট দিলাম। ধন্যবাদ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।