মঙ্গলের মেঘ

গর্ব (অক্টোবর ২০১১)

জান্নাতি বেগম
  • ২৯
  • 0
পাপ স্বীকারের সেই আব্দুল আজ পৃথিবীর গর্ব হয়েছে ।পৃথিবীর মানুষ ও আব্দুল থেকে শিক্ষা নিয়েছে সুখের আশায় বেশী দূরে যেতে হয়না নিজের হৃদয় মন আত্না পবিত্র করতে পারলেই সুখী হওয়া যায় ।
মঙ্গলে জন্ম নেয়া সন্তান সুসক ও পৃথিবীর পরিবেশে নিজেকে মানিয়ে নিয়েছে ।পৃথিবীর মাটির গন্ধ সুসকের খুব ভাল লাগে তাই মাতৃভূমি মঙ্গলের চেয়ে পিতৃভুমি পৃথিবী নিয়ে গর্ব হয় সুসকের । ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সে কি যেন খুঁজে ফেরে ইন্টারনেটে পাগলের মত ।মানুষ ও ধর্ম নিয়ে সে গবেষণা শুরু করেছে ।

গ্রামের সকল মেয়েদের প্রচণ্ড বিশ্বাস জমেছে সুসকের উপর কারন বিদেশী সংস্কৃতির সাথে পাল্লা দিয়ে অপসংস্কৃতি কে লালন করতে গিয়ে অধিকাংশ রমণীরা প্রকিতির নিয়মে বেড়ে উঠা পর্বতের চুড়ায় থুতু দিয়ে তুলশী পাতা ও ছোট প্যান্ট পড়ে ঘুরে বেড়ায় পথে ঘাটে পুরুষরা লজ্জায় মুখ ফিরিয়ে নেয় ।এখন আর নারীরা ধর্ষণ হয়না পুরুষ রাই ধর্ষণ হয় ।গ্রামের অনেক মেয়ে সুসক কে প্রেম নিবেদন করেছে সেচ্ছায় দেহ সমাপন করতে চেয়েছে । কিন্তু সুসক তাদের সবাইকে ধর্মের কথা মানবতার কথা নিজস্ব সংস্কৃতির পবিত্র শেকড়ের কথা বলে জামা সাড়ি উপহার দিয়েছে ।দু একজন ছাড়া সকল রমণী ঢেকে রাখতে শুরু করেছে বাঙ্গালী পোশাকের আড়ালে নিজের লজ্জাস্থান ।

এইতো কিছুদিন আগেও স্কুলে জাতীয় সঙ্গীত বাজত হকিন টকিং নাথিং ডুর মত কিছু কিন্তু সুসকের চেষ্টায় আবার শুরু হয়েছে আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি । ক্যাফেগুলতে বাজতে শুরু করেছে একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতা ।

সুসকের আলোর পরশে জেগেছে তরুন সমাজ তারা কর্মকে সন্মান করতে শিখেছে । পকেট খরচের টাকার জন্য বাবার পকেট কাটতে বা বাবার কাছে হাত পাততে হয়না ।এক কাপ চায়ের জন্য কেউ আর জীবন বাজি রাখেনা ।

সকলে আজ মিলেমিশে দেশটা সামনে এগিয়ে নেবার চেষ্টায় মত্ত ।সৃষ্টি সুখের উল্লাসে মেতেছে সবায় ।দণ্ড সংঘাত , খুন রাহাজানি যেন শুধু আজ গল্প ।

শোষকে ভোটে দাঁড়াতে সকলে অনুরধ করলে শশক বলে ভোটে দাঁড়িয়ে পাস করাতে গর্বের কিছুনেয় দেশ সেবা করতে চাইলে সেবার অনেক পথ আছে ।দেশ নিয়ে গর্ব করতে চায়লে বেশী কিছু নয় শুধু মাত্র একটি দূর্বা ঘাস নিয়ে করা যায় ।

সুসকের কথা আমি একা একা ভাবী সে এক মঙ্গলের মেঘ তবু পৃথিবীর প্রতি তার কত মায়া আর আমরা পৃথিবীর সন্তান হয়ে ............।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জান্নাতি বেগম আপনাদের অনেক ধন্যবাদ । সূর্য ভাই ক্ষুধা সংখ্যার পাপ স্বীকার গল্পের একটি চরিত্র আব্দুল । সে পৃথিবীর অনেক জুতার দোকান ও মসজিদ , গির্জার জুতা চুরি করত । আরও বেশী অর্থের লোভে মঙ্গলে পা বাড়ায় । কিন্তু সে এক সময় তার ভুল বোঝে তার মনটা কেঁদে উঠে । সে পৃথিবীর মানুষের কাছে পাপ স্বীকার করে । মঙ্গলে জন্ম নেয়া সন্তান কে মানুষের মত মানুষ করে গড়ে তোলে । বাকি তো এই গল্পে রয়েছে ।
হোসেন মোশাররফ বলা চলে অল্প কথায় বুঝিয়ে দেয়া হল অনেক কথা তাও বৈজ্ঞানিক কল্প কাহিনীর মাধমে...সুন্দর চিন্তা ধারা .....
সূর্য কলেবর ছোট রাখতে গিয়ে বেশ কিছু প্রশ্নের জন্ম দিয়েছে গল্প। আব্দুল কে, কী অপরাধ স্বিকার। মঙ্গল টু পৃথিবী আসা-যাওয়া............. ইত্যাদি। তবে গল্পের মেসেজটা দারুণ আসলেই এদেশটা নিজেই একটা গর্বের স্থানে দাড়িয়ে। এত অনিয়মেও দিব্যি চলে, বেচে-বর্তে আছে।
সেলিনা ইসলাম বেশ সুন্দর আকাঙ্ক্ষা । ভাল লাগল শুভকামনা !
জান্নাতি বেগম অনেক ধন্যবাদ
খন্দকার নাহিদ হোসেন গল্পের ম্যাসেজটুকু ভাল লাগলো। গতবারের গল্পটার পরের অংশ পড়লাম। বেশ লাগলো।
জান্নাতি বেগম মনির@ আপনার মন্তব্য ভাল লাগল ।
মনির মুকুল পশ্চিমা সংস্কৃতিতে মেতে উঠেছে দেশ। দেশের প্রতি মমত্ববোধে ভিন্ন আঙ্গিকের সুন্দর একটি গল্প।“দেশ নিয়ে গর্ব করতে চায়লে বেশী কিছু নয় শুধু মাত্র একটি দূর্বা ঘাস নিয়ে করা যায় ।” চমৎকার বলেছেন।
জান্নাতি বেগম বিন আরফান. অনেক ধন্যবাদ

০৯ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪