পাপ স্বীকার

ক্ষুধা (সেপ্টেম্বর ২০১১)

জান্নাতি বেগম
  • ৪৫
  • 0
বেশ কয়েক বছর আগেই পৃথিবীর সকল জ্ঞানী ও ধনী মানুষ মঙ্গলে বাসা বেঁধেছে সেখানে লবণাক্ত পানি পাণ ,সেখানকার বৃক্ষের লবণাক্ত ফল খেতে সকলেই অভ্যস্ত হয়েছে । পৃথিবীর প্রায় সকল ফলমূলের উৎপাদন সেখানে করা হচ্ছে কিন্তু সাধের তফাৎ টা শুধু তারায় বুঝবেন যারা গাছ পাকা আম খেয়েছেন এবং টেলিভিশনে বিজ্ঞাপন দেখে মুগ্ধ হয়ে পাকা আমের বিশুদ্ধ আর্সেনিক মুক্ত জুস পান করেছেন ।আরও বুঝবেন যারা রাজশাহীর পাকা আম ও সিলেটের পাকা আম খেয়েছেন ।শুধু আম নয় সকল ফলমূলের অধিক উৎপাদন,গুনগত মান নিয়ন্ত্রন পৃথিবীর বুকেই সম্ভব হয়ে উঠেনা তো মঙ্গল গ্রহে কি ভাবে হবে ?



পৃথিবীর প্রায় সকল উন্নয়ন শীল ও দরিদ্র দেশগুলর জন সাধারনের কিছু পুরনো রোগ আছে কিছুদিন আগে বি ডি গোল্ড এর একটি জরিপে ধারণা করা হয় এই রোগের প্রতিকার খুঁজতে গিয়ে ৩০০ মিলিয়ন গবেষক , ডাক্তার প্রান হারিয়েছেন সেই রোগ গুলোর একটি হল দৌড় দিয়ে ঝগড়া , মিছিল ,রিলিফ নিতে ,নেতা নেত্রীদের ছাতা ধরতে , নতুন বৌ দেখতে যাওয়া ইত্যাদি ।



আরও রোগ আছে সেগুল এমন সবলের পদতলে দুর্বল ,একটু লাঞ্চ টাইম বেশী নেবার জন্য শ্রমিকদের মুখে লাথ মারছে মালিক পক্ষ ,পেটের ক্ষুধা নেয় তবু মনের ক্ষুধা মেটাতে সাধারন জনতার সাথে বেইমানি করছে অধিকাংশ নেতা নেত্রীর দল ।আজ মানুষের নানান পদের ক্ষুধা দেখে পৃথিবীর সকল প্রাণীর ক্ষুধা হারিয়ে যাচ্ছে ।




মঙ্গল গ্রহ থেকে ফিরে আসা জুতা চোর আব্দুলকে দেখতে গ্রামের সকল মানুষ ছুটে যাচ্ছে সাথে নিয়ে এসেছে মঙ্গলে ভুমিস্ট হওয়া সন্তান সুসন । এই সুসন দেখতে কেমন হবে সার্কাসের সং এর মত নাকি অন্য রকম বাংলাভাষায় কথা বলবে নাকি অন্য ভাষায় ,মঙ্গল থেকে কিছু খাবার ও নিয়ে আস্তে পারে সকলের জন্য ছুঁড়ে দিতে পারে সে ।



হেলিকপ্টর থেকে যে ভাবে ত্রান ছুঁড়ে ফেলা হয় সেই ত্রান টুকু কুড়িয়ে নিতে গিয়ে মানুষের পদতলে মৃত্যু হয় অবুঝ শিশু বা বিদ্ধ বিদ্ধার ।রক্তাত অঙ্গে মৃত্যুর তীরে নঙ্গুর ফেলেও ক্ষুধার্ত মৃত্যু পথ যাত্রী বলে আমাকে একটু খেতে দাও আমি যে খুব ক্ষুধার্ত তোমরা আমকে এক মুঠ ভাত দাও তোমাদের মুঠো মুঠো ভাতে আমি পর্বত গড়ব ,একটি মানুষ ও আর এক মুঠ ভাতের জন্য কাঁদবেনা ।সূর্যমাখা রোদে বেড়ে উঠবে বাংলার সোনালি আঁশপাট শান্তির ঝর্নার স্রোতের ভেসে যাবে আছে যত দুঃখ অভিমান ।এই পর্বতের শেষ চূড়াই উড়বে স্বাধীনতার প্রতীক আমার প্রিয় মুক্ত বিহঙ্গ লাল সবুজের পতাকা ।




এই আব্দুল আজ মঙ্গল গ্রহ থেকে পৃথিবীতে এসেছে পাপ স্বীকার করতে এই নগ্ন শতাব্দীতে মানুষ যে ভুল স্বীকার করতে চায় ।কথাটি কেন যেন আমার বিশ্বাস হয়না আমি নিজেই আমার প্রতিচ্ছবি দেখি শতবার দর্পণে কাল একটি দাগ নিয়ে ব্যাথা পায় মনে কিন্তু আত্মার কাল মুখোসটা খুলে ফেলতে একবার ও মন চায়নি আমার ।



বি ডি গোল্ডে লাইভ প্রচারিত হবে তার পাপ স্বীকার । কি ?আপনার ও বিশ্বাস হচ্ছেনা বুঝি কম্পিউটারের মনিটরের দিকে দৃষ্টি দিন সে কি বলে শুনুন আমি ঘুমুতে যাব ।লাশের ছবি দেখে ভয় পাবেন না ওরা শহীদ ওরা দেশের জন্য প্রান দিয়েছে ।এই যে জোহরার লাশটি দেখছেন একটি কুকুরে তার মাংস টেনে টেনে খাচ্ছে ওটা কুকুর না মানুষ এই ক্ষুধার্ত কুকুরটা সেই মানুষদের প্রতিকৃতি যারা মানুষ খুন করে কৃত্তিম ক্ষুধা মেটাতে হিংস্র হায়েনার মত ঝাঁপিয়ে পড়ে মানুষের উপর জাতীর উপর ধর্মের উপর ।



এই তো শুরু হয়েছে দেখতে থাকুন বি ডি গোল্ডে মঙ্গল গ্রহথেকে ফিরে আসা পৃথিবী প্রেমী আব্দুলের পাপ স্বীকার ও শুনতে থাকুন তার জীবনের গল্প ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জান্নাতি বেগম আবু ওয়াফা মোঃ মুফতি ধন্যবাদ
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১১
আবু ওয়াফা মোঃ মুফতি ভিন্ন ভাবনা, ভালো লাগলো | আরো একটু গুছানো হলে আরও ভালো হতো|
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১১
জান্নাতি বেগম আপনাদের সবাইকে আমার আন্তরিক ধন্যবাদ ।
ভালো লাগেনি ২৭ সেপ্টেম্বর, ২০১১
খোরশেদুল আলম সুন্দর চিন্তা, মনে হচ্ছে মঙ্গলে উঠানামা, ফুলের বাগান আর ফলগাছ গুলোর লাইভ দেখলাম। বেশ ভালো।
ভালো লাগেনি ২৬ সেপ্টেম্বর, ২০১১
শাহ্‌নাজ আক্তার বাহ ! বেশ অন্যরকম .....
ভালো লাগেনি ২৬ সেপ্টেম্বর, ২০১১
মামুন ম. আজিজ থেমোনা কিন্তু , আরও সুন্দন সুন্দর ফিকশণ চাই।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১১
জান্নাতি বেগম সেলিনা ইসলাম আসলে আমি বোঝাতে চেয়েছি মানুষ যদি মানুষ হয় সে তার ভুল স্বীকার করবে । ও যদি ধার্মিক হয় সে পাপ থেকে দূরে থাকবে । দন্যবাদ আমাকে বোঝার জন্য ।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১১
সেলিনা ইসলাম ".বি ডি গোল্ডে লাইভ প্রচারিত হবে তার পাপ স্বীকার "..খোঁচাটা বেশ দারুণ দিয়েছেন ,ব্যাতিক্রম চিন্তা যার গভীরতা অসীম । ...চেষ্টা করলে আরও ভাল লিখতে পারবেন শুভকামনা রইল ।
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১১
জান্নাতি বেগম আপনাদের সবাইকে আমার আন্তরিক ধন্যবাদ । আপনাদের সু পরামর্শ ও সান্তনা , অভিযোগ গুলো মনে থাকবে । আমি লিখি বা নাই লিখি আপনাদের সাথেই থাকব ।
ভালো লাগেনি ১৬ সেপ্টেম্বর, ২০১১
দীপক সাহা আপনার লেখার স্টাইল সুন্দর। আপনি নিশ্চয়ই আরও সুন্দর লিখতে পারেন।
ভালো লাগেনি ১৪ সেপ্টেম্বর, ২০১১

০৯ আগষ্ট - ২০১১ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪