প্লাস্টিকের বোতলে কংক্রিট করে বানানো কুলার কাঁধে চেপে নদী বিহিনদেশে মরুজাহাজের মত ছুটে ছুটে ক্লান্ত এক বেদুইনের স্বপ্ন চোখের পাতায় ছায়াপথ ও গ্যালাক্সির অন্তর্গত সূর্য নামক নক্ষত্রের চারপাশে আবর্তিত গ্রহ উপগ্রহ গুলোর খুব কাছা কাছি যেতে । গগনপানে চেয়ে চেয়ে তারাদের পথ ভুলে ঝড়ে পড়ার প্রতীক্ষায় থাকে সে । তার বড্ড ইচ্ছে একবার পথ ভোলা বায়ুচাপে জ্বলন্ত উল্কাপিণ্ড লুফে পৃথিবীকে ক্ষতির হাত থেকে বাঁচাতে । এই বেদুইন জীবন তার ভালো লাগেনা মুক্তির মিছিলে বাংলায় শ্লোগান কেউ শোনেনা । কালো কালো পাহাড় আর ধূসর মরুভূমি আর স্রোতহীন লোহিত সাগরে মনপাখি মেলেনা ডানা । সে জানে ধুমকেতুর চেয়েও ভাগ্যহীন সে তবু আবেগের তাড়নায় চিৎকার করা বলে- হে আল্লাহ আমি চায়না মক্কা,মদিনা ,বেহেশত আমি চায় শুধু বাংলাদেশ ! সুবজের উঠোনে যাবার সুযোগ তার হবেনাও কখনো । তবু স্বপ্ন দেখে একদিন লালসবুজের পতাকা হাতে উম্মাদের মত ছুটে বেড়াবে – অভিশপ্ত কালো যাদুর মায়াজাল থেকে মুক্তি পাবেই চিরনিদ্রায় সায়িত হবে বাংলার মাটিতেই ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া
দেশপ্রেম আপনার প্রতিটি লেখায় ভিন্ন ভিন্ন রুপে আসে । এমন দেশপ্রেমিক একজন দেশ ছেড়ে কেন অন্য দেশে পড়ে আছে জানিনা , শুধু বলি কবিতা খুব ভাল লাগলো ।। বিশেষ করে
'' কালো কালো পাহাড় আর ধূসর মরুভূমি
আর স্রোতহীন লোহিত সাগরে
মনপাখি মেলেনা ডানা ।
সে জানে ধুমকেতুর চেয়েও ভাগ্যহীন সে'' এই অংশটুকু । শুভকামনা কবির জন্য আর কবিতার জন্য ।
কোন এক বাউল বলেছে সূর্যের আলোয় ঝলমল করে পথের ধূলিকণা তাই বলে কি পথের ধুলা হয় কখনো সোনা ? সোনার দামে পথের ধুলা আমাদের দেশের কেউ কিনে নেয়না - তাই বাইরে পড়ে থাকা বাধ্য হয়েই । অনেক ধন্যবাদ কবিতাটি পড়ার জন্য ।
কায়েস
তবু স্বপ্ন দেখে একদিন লালসবুজের পতাকা হাতে
উম্মাদের মত ছুটে বেড়াবে –
অভিশপ্ত কালো যাদুর মায়াজাল থেকে মুক্তি পাবেই
চিরনিদ্রায় সায়িত হবে বাংলার মাটিতেই । দারুন কবিতা
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।