ধ্বংস হয়ে যাওয়া মহাকালের নীরব সাক্ষী ইতিহাসের পাতা । জীবনের জয়গানের মোড়কে জড়ানো কোটি কোটি শ্রমিকের ঘাম, অন্তহীন স্বপ্ন, কান্নার প্রতিধ্বনি, ন্যায্য পাওয়া থেকে বঞ্চিতের বাস্তব কাহিনি । যা মনে হয় রুপকথার গল্প – শ্রমিকের রক্ত ক্ষরণ ও আমাদের বিবেকে বন্ধ দ্বার উমুক্ত হয়না কখনো । হবেনা কারন আমরা শ্রমের মূল্য পড়েছি কিন্তু শ্রমের মর্যাদা পড়িনি কখনো মন থেকে । কখনো বিবেকের ক্যালকুলেটরে হিসেব করে দেখিনি ন্যায় – অন্যায়ের ব্যবধান কত । আমরা স্বাধীন হয়েছি , তবে আমাদের বিবেক রয়েছে পরাধীনের নীল আঁচলে ঢাকা । আমরা জানি শ্রমিকরা ফল ভারে নত হওয়া বৃক্ষের মত সেই বৃক্ষে ভালোবেসে কফোঁটা জল দেবার মানসিকতায় রয়েছে গভীর ক্ষত ! খুব কাছ থেকে দেখেছি শ্রমিকদের দাবিপুরুন প্লাসে মাইনাসে মাইনাস । প্লাস শব্দ টি শুনেই শ্রমিকরা ভেবে বসে হয়েছে তাদের দাবী পুরন । কিন্তু বাকি মাইনাসে মাইনাস এর কালজাদুর ছোঁয়ায় শ্রমিকদের সমস্যা সমস্যাই রয়ে যায় । সৌদি আরবের মত দেশে যেখানে ইসলামের আইন বিদ্যমান শ্রমিকদের নিরাপত্তার জন্য নিরাপত্তা কর্মী অভিযোগ কেন্দ্র অনেক কিছু থাকার পড়েও শ্রমিকের রক্তের হোলি খেলা চলে । তাহলে বাংলাদেশের মত নগ্ন স্বার্থকামী বেজন্মা চিন্তা চেতনার রাজনীতির দেশে যেখানে দলের জন্য মানুষ নিজের বিবেকের মুখে লাথিমেরে অন্যার অধিকার হরন করে – সেখানে শ্রমিকদের নিয়ে কথা বলা বা কবিতা লেখা নিছক মূর্খতা ছাড়া কিছু নাহ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।