ধুলোবীজ এবং অন্তরে ডুবোচর

নতুন (এপ্রিল ২০১২)

মামুন ম. আজিজ
  • ৪১
ধুলোবীজ এবং কৈ দেহ রং রূপ জল তবুও স্বচ্ছ-অগভীর প্রয়োজন-নতুন পুরাতন নয়, চিরায়ত এসকল সঙ্কোচিত সম্প্রসারন। অতঃপর আরাধ্য রূপ ভোগের আলস্যে নানান কল্প শিকড় ধরে অন্তর গুহায় মানবের ক্ষণিক হামাগুড়ি-নতুন ফসল বিতত শুকনো কাদামাটি, উড়ন্ত ভ্রমনে বাতাসে কিছু উচ্ছিষ্ট তার আর বহুলাংশ ঘরের উঠোনে-নতুন করে পুরাতন জীবন টিকে যাওয়ার সংগা তদ্রুপ।
চিরায়ত এই খেলার নিয়ন্ত্রন কোন এক কক্ষে যেখানে কোন দুয়ার থাকার কথা কল্পনা করা সম্ভব নয়। নতুন করে পথ খোঁজার লালসা যুক্ত ক্ষুদ্রতম সংবেদও নেই তরতাজা কোন নিউরনে। ঘটনাগুলো ধুলোবীজের মত অচিন্তনীয় আনাগোনায় ক্রমাগত, কোন ঘটনাই বিচ্ছিন্ন নয়। নতুন আর পুরাতন ধারনা এক অবিমৃষ্য ধরন যেন চৈতি দুপুরে নির্ঘাম পথিক।
এক পুরাতন গাছে নতুন পল্লব আসার পর হর্ষ পল্লবে না গাছের অন্তরে হাডুডু খেলতে ঝড় বৃষ্টি ভুলে যায় সে উত্তর খুঁজতে হিমশিলা বেয়ে নেমে পড়ার সময়ই হবে না আর নিয়ন্ত্রকের খেলার রহস্য তো অযাচিত অনিশ্চিত! উঠোনে শ্যাওলা জমে গেলেই তা গৃহকর্তার নষ্ট মনের উদাহরণ নয়- শ্যাওলা জমানো একটা হতে পারে শখও ।
কোথায় কিসে কার কেমন নতুনত্ব পাবার সাধ-তা নয় ঠিক কোন গবেষনার বিষয় হিসেবে বুদ্ধিদীপ্ত কর্ম। উর্ধ্ব নিয়ন্ত্রক এক মহা বিজ্ঞানী আর নিম্ন খেলোয়াড়গণ তুচ্ছ ক্রীড়ানক এবং বিজ্ঞানে নতুনের আনন্দ সুর,কীট খোঁজে এক আহারের পর নতুন আহার।
চিরায়ত এই খেলাগুলো হিমশিলার মত উত্তাপে গলে গেলেও জীবন জলরাশি ঢেউয়ে কোন নতুন দ্বীপ গজায় না তবুও নতুন ধুলোবীজ জেগে ওঠে ডুবোচরে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস, এম, ইমদাদুল ইসলাম " উর্দ্ধ নিয়ন্ত্রক এক মহা বিজ্ঞানী আর নিম্ন খেলোয়াড়গন তুচ্ছ ক্রীড়নক এবং বিজ্ঞানে নতুনের আনন্দ সুর, খোজে এক আহারের পর নতুন আহার । " অসাধাধারণ উপলব্ধি । কবিকে হাজারো সালাম । মডারেটরকে অনুরোধ করছি, কবিতার চরনবিন্যাসগুলো ঠিক করে সাজানো যায় কী না ?
পলাশ কবির এই ধরনের কবিতা লিখা মানে নিজেকে নিয়ে জাহিরি করা । কঠিন লিখেও কিন্তু মন ছুয়ে যাওয়া যায় কিন্তু এখানে সেটাও পেলাম না । অন্য কোনো এক ব্লগে আপনার লেখা পড়েছিলাম সেখানেও একই উপলব্ধি ছিল ।
যথার্থ মন্তব্য .....আমার নিজেরো মন ছুঁতে পারেনি নিজের কবিতাই। ধন্যবাদ।
আর ঠিক জাহির না,.তবে নিজেকে নিয়ে এক্সেপেরিমেন্টে করেছি...
নীলকণ্ঠ অরণি কবিতার ফরম্যাট টা কবিতা পড়ার উপযোগী না, পড়তে কষ্ট হল, বুঝতে আরও...তবে একটু কষ্ট করে সম্পূর্ণটা কয়বার পড়ে বোঝা যায় যে আপনার লেখার হাতের দক্ষতা কতখানি!
বিষণ্ন সুমন গদ্য কবিতার এমনতর এক্সপেরিমেন্ট আপনাকেই মানায় । শিরোনামের মত ভেতরটাও সমানতালে মাথা ঘুরালো । পরিবর্তনের এক অসাধারণ খেলায় রূপ ধরা পড়ল আপনার লিখনিতে । ব্রেভো মেন, ব্রেভো ।
ম্যারিনা নাসরিন সীমা আমার কাছে কিন্তু কবিতা চমৎকার লাগলো ! একটু অন্যরকম সুন্দর !
খোন্দকার শাহিদুল হক বেশ ভাল লাগল।শুভকামনা সতত।
piash eta ki kobita ?
পারভেজ রূপক অনেক ভাল লাগল।

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৭৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪