[লিমেরিক ১] জীবন নদীর কমেছে গতি, পড়েছে নতুন চর স্বপ্ন কত হারিয়ে গেলো, কমলো সুখের গড়। জীবন দুয়ারে - ঘুনে পোকা, কখনও আড্ডা কখনও একা অনেক বন্ধু আপন বড্ড, অনেক বন্ধু যে পর।
[লিমেরিক ২] নির্নিমেষ দুর্ঘটনায় সে হয়েই গেলো লাশ ; চোখে জল, মনের ভেতর শূণ্যতার আভাস। অনেকগুলো স্বপ্ন তারই, সুখ হারানোর আহাজারি সে যে আমার বন্ধু ছিল, অন্তরে তার বাস।
[একত্রে কয়েকটি লিমেরিক] বন্ধু এক ছিল মোর - শৈশবে সাথে ; বিকেলে দেখা হতো খেলারই মাঠে। করত না লেখাপড়া একদিন খেল ধরা, আয়রন মিলে দেখি শ্রমিকের সাথে।
ভীষন বেদনা মেঘ চোখে আনে জল 'এই বয়সেই এত শ্রম কেনো বল?' তারপর সাথে করে ভাঙা এক কুঁড়েঘরে দেখি সেথা নেই কিছু, নেই কোন ছল।
শুয়ে আছে মেঝেতে তার দুখী মা ; ভাবি-কেনো সকলে সমান হয় না। বাবা গেছে ভেগে তার মা করেনি বিয়ে আর। যাতনায় কাঁদে মা, গ্যাষ্ট্রিকে ঘা।
ছোট এক বোন তার স্কুলে যায় ; সন্ধ্যায় ফুল বেঁচে করে কিছু আয়। বোনটির পড়াশুনা বন্ধ সে করবেনা। এত শ্রম করে তাই আনন্দও পায়।
শৈশবে বন্ধুর সেই কঠিন কর্মকাজ শিক্ষার সাথে মোরে দেয় বড় লাজ তার সাথে কত খেলা স্মৃতি মাঝে কষ্ট মেলা দীনতার ভীরে সে হারিয়েছে আজ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।