স্বাধীনতা তোমার গায়ে কলঙ্ক আছে আছে রক্ত মাখা শহীদের আভিশাপ । এ মাতৃভূমি স্বাধীন হয়েছে ঠিকই কিন্তু বাস্তবতার স্বাধীন রয়েছে আজো গ্রহের আঁধারে । বলতে পার, কেমন আছে মুক্তি যুদ্ধারা কেমন আছে তোমার স্বাধীন দেশ এমন তো কোন প্রহর পাইনি যে লাশের গন্ধহীন ঘুমিয়েছি । স্বাধীনতা তোমার গায়ে কলঙ্ক আছে আছে রক্ত মাখা শহীদের আভিশাপ । আজ আমি বাস্তবতার কাছে এসেছি যেখানে আমার নিরাপদ নেই, বিচার নেই, নেই অসহায়ত্বের কোন অধিকার । স্বাধীনতা ? এ মানতে হবে জাতি তোমার কাছে অনেক ঋণী কিন্তু জাতি কী দিয়েছে তোমার সে ঋণের দাম খানি । ভাষণে, ভূষণে, তোমায় কত ভালবাসি আহা – তবে বলতে পার কতটা ধর্ষণের বিচার হয়েছে আজো । শুধু পিছুটান নিয়ে করছি বাড়াবাড়ি আমার বাবার মহা গাড়ি, আমার স্বামীর জমিদারী ষোল কোটি মানুষ জিম্মি হয়ে আছে স্বাধীনতা , তোমার দেওয়া সেই শ্রদ্ধাঞ্জলিতে । স্বাধীনতা তোমার গায়ে কলঙ্ক আছে আছে রক্ত মাখা শহীদের আভিশাপ । আশা করছি নব ধ্রুব আসছে, নব প্রজন্ম তারুণ্যে মুছে দিবে তোমার করুণ আর্তনাদ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
এই কষ্টগুলো আমরা সবাই বয়ে বেড়াই। কিছু কিছু ব্যাপার ভুলে যেতে হয় আবার কিছু ব্যাপার কখনোই ভুলতে নেই। স্বাধীনতার জন্য অনেকেই শেষ বিন্দুটি দিয়েও করে গেছেন, এদের অনেকেই আজো অবহেলিত এটা মানাও কষ্টের। ভাল লিখেছ
নাইম ইসলাম
চাপা অভিমান! তীব্র ক্ষোভ!
বলতে পার, কেমন আছে মুক্তিযোদ্ধারা?
কেমন আছে তোমার স্বাধীন দেশ ?
এইসবের মধ্য দিয়েই বেড়ে উঠেছে আপনার এই সুন্দর কবিতাটি। অনেক সুন্দর!
তাপসকিরণ রায়
আসল স্বাধীনতা কোথায়? তাকে ফিরিয়ে আনার অসীম প্রচেষ্টা--কি ভাবে ফিরে আসবে তা?স্বাধীনতাকে নিয়ে তাই উৎকণ্ঠিত কবি লিখেছেন তাঁর মনের কথা।খুব ভালো কবিতা--বিদ্রোহের তরতাজা ভাব ফুটে উঠেছে কবিতায়।ধন্যবাদ কবিকে।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।