বিজ্ঞানের আর্শিবাদ

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

ওবাইদুল হক
  • ৪৮
  • ১২
  • ২৭৬
প্রভুর সৃষ্টি জগতের এই বিশালতার
বিজ্ঞান মানব কল্যাণের সে আরেক আশীর্বাদ ।
কোথায় রয়েছে গ্রহ,চন্দ্র,সূর্য,নক্ষত্র,
কোন পাতালে বসে করি তার পরিমাপ ।
অভাক করা আবেগ খানা তাকাই যখন গগন আর মাটির মাঝ খানে
মনে হয় প্রভু যেন তাকিয়ে আছে আমার পানে ।
আর বিজ্ঞান দিন দিন করছে আবিষ্কার
দিন আর রাত্রি মানব কল্যাণ কী বয়ে আনে ।
সেই ১৪০০শ বৎসর আগে বলেছেন বিশ্ব নবী কোরআনের আয়াতে
মহা গ্রন্থ কোরআনে, আছে বিজ্ঞান
মানব জাতির সকল সমাধান ।
সে বিজ্ঞান বলছে আজ প্লেটো, ধূমকেতু, মঙ্গলগ্রহ, পৃথিবী, ইত্যাদি
আপন কক্ষ পথে চলছে তারা, করছে পরিমাপ কার কত গতি।
কল্পনার সূত্রে বাস্তব রূপ আনে
মাঝ খানের শক্তিধর এই বিজ্ঞান ।
কোথায় কার্বন,অক্সিজেন, বায়ুমণ্ডল আর ভূমণ্ডল
বিজ্ঞান সৃষ্টি জগতকে করছে পরিষ্পূরণ বসে আপন গ্রহে ।
কেন যেন মনে হয় পৃথিবীটা আজ আপন হাতের মুঠোয়
আপন মনশক্তি দিয়ে করছি প্রভুর সৃষ্টি জগতের সুখ, আপন মোহয় ।
আর কে বলে বিশ্ব সংসারে প্রভু নেই
মনে হয় সে-ই তার মাঝে অতি নির্বোধ,
অন্ধ দোলয় ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ম্যারিনা নাসরিন সীমা সেই ১৪০০শ বৎসর আগে বলেছেন বিশ্ব নবী কোরআনের আয়াতে মহা গ্রন্থ কোরআনে, আছে বিজ্ঞান মানব জাতির সকল সমাধান । -সুন্দর লিখেছেন ।
তানি হক আমার মনের মত একটি কবিতা লিখেছেন ভাইয়া ..সুভেচ্ছা আর ধন্যবাদ আপনাকে ...
আসলে মনটার পরিমাপ করার মত এমন শক্তি এখনো হয়নি তানি ভাই । মনটার খোরাক কত কিলো খাবার হলে পূর্ণ হবে তা জানিনা । অনেক ধন্যবাদ আপনাকে ।
জালাল উদ্দিন মুহম্মদ কেন যেন মনে হয় পৃথিবীটা আজ আপন হাতের মুঠোয় আপন মনশক্তি দিয়ে করছি প্রভুর সৃষ্টি জগতের সুখ, আপন মোহয় । ------ ভাল লাগলো ।
খন্দকার নাহিদ হোসেন হক ভাই, আবেগি একটা কবিতা। ভালো লাগলো। তবে সাইন্স ফিকশন কবিতায় গগন শব্দটা কবি দিলো কেন?
Mahi pondit কবিতায় খোদা ভক্তিতে আনন্দিত হলাম।সালাম রইল ভাইয়া ।
ঐশী কোথায় কার্বন,অক্সিজেন, বায়ুমণ্ডল আর ভূমণ্ডল বিজ্ঞান সৃষ্টি জগতকে করছে পরিষ্পূরণ বসে আপন গ্রহে । ------ অনেক অনেক সুন্দর ও ভাল লাগার কবিতা । শুভ কামনা ভাই ।
লুতফুর বারী মান্না কবিতার নামেই ভুল করে ফেললেন ? আর্শিবাদ হবেনা । হবে আশীর্বাদ ।কবিতার আবেদন আবেদনময়ী । = ৩ ।
আসলে ভাই এখন গ্যামার নিয়ে খুব সম্যাসাই আছি ি ী কার কখন যে পাল্টাচ্ছে যুগের সাথে সব কিছু তবুও আপনাকে ধন্যবাদ
মোঃ সাইফুল্লাহ কেন যেন মনে হয় পৃথিবীটা আজ আপন হাতের মুঠোয় আপন মনশক্তি দিয়ে করছি প্রভুর সৃষ্টি জগতের সুখ, আপন মোহয় ----------------- ভাল লাগল। শুভেচ্ছা রইল।
জয়নুল আবেদীন আর কে বলে বিশ্ব সংসারে প্রভু নেই মনে হয় সে-ই তার মাঝে অতি নির্বোধ, অন্ধ দোলয় । ------------- সুন্দর , অনেক সুন্দর ।
রোদের ছায়া কিছু মনে না করলে বলি কবিতাটি একটু অগোছালো লাগলো, বিষয় ভিত্তিকও হয়নি , শুধু বিজ্ঞান কিন্তু এবারের বিষয় ছিল না সাথে কল্প কাহিনীর বেপারটাও ছিল , সে যাই হোক সামনে আরো গোছানো লেখা পাব সেই আশাবাদ থাকলো.
আপনি ভুলে যাবেননা সাধারণত লেখকরা আবেগপবন হয় । আবেগের সাথে লিখতে গিয়ে অনেক সময় কল্পনার কথা উঠে আসে যা বাস্তবতার কোন মিল নেই । আর এই গল্প কবিতার অনেক গোপন কথা আছে যা আপনাকে আমি বলতে পারছিনা । তবে আমার লেখার বিষয়ে আমি স্বাধীন ।
কল্পনার সূত্রে বাস্তব রূপ আনে মাঝ খানের শক্তিধর এই বিজ্ঞান । --------- এখানে আমি কল্পনার কথা উল্লেখ করেছি যদি কেউ আপন মহিমায় পড়ে ।
এজন্যই কারো সমালোচনা করতে ভয় পাই , কারন আমরা নিজেদের ভুল্গুল স্বীকার করতে চাই না । আমার কথাগুলো ভাল করে ভেবে দেখলে এতো কথা বলার প্রয়োজন হতো না , আপনাকে সামনে আরও ভালো লিখতে বলেছি সেটাতে খারাপ কি আছে সেটাই তো বুঝলাম না । নাকি এটাই আপনার সবচেয়ে ভালো লেখা ? ( মন্তব্য ভালো না লাগ্লে মুঝে ফেলবেন )
আপনি এভাবে মনে করছেন কেন আমি সাধারণ ভাবে বলেছি । কবিরা রাগী হতে নেই । কবিদের কত কিছুইনা সহ্য করতে হয় । তেমনী আমি আপনি সব লেখক সমান ।

৩১ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী