আস অভিমান ভুলি বন্ধু

বন্ধু (জুলাই ২০১১)

ওবাইদুল হক
  • ৮৪
  • 0
  • ১৪৬
বন্ধু
আপন ভাষায় সুধালে যাহা
তাহা সবে ধার গৃহিত নহে ।
মম চিত্তের অহমিকা করিওনে অত অর্পন
সমর্পন যে করিবে সে তব রহিবে সংশয়
সবেতো আর তোমার মত না ।
জানি পত্তির ভরি ভরি পিঞ্জরও দোলক
নোলকের মন্ডিতে দেখ সাঝেরও গোধূলী
সুমহার বাহারী কাননতো আর
অকারনে জড়ে না ।
বন্ধু -
করিও মার্জনা মোরে
সে নেস্যতায় করেছি তাচ্ছিল্য তোমায়
তবে কসম প্রভুর দংশিনি হিয়ায় ।
মানব জাতির সবে কূলে ভা্রন্তি আছে
সেতো আমাতেও বটে,
তুমি বন্ধু অমার ,
তোমায় দিয়ে আমা শিখি,
আমায় দিয়ে তুমি \\
যাহা রটেছে বা সমীপে রটিবে
আস দুজনই দাড়াই তাহার ধারে
রুদ্ধ করি তব দুজনার মর্মে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিজানুর রহমান রানা বন্ধু গত সংখ্যায় ভোট তো ভালোই পেয়েছিলেন। এ সংখ্যায় (বর্ষা) আপনার লেখা কোথায়? অভিমান করেছেন?
বিন আরফান. খুব মিস করি বন্ধু. বন্ধু, চট্টগ্রামের প্রথম বন্ধুসভা করতে চাচ্ছি - ১৬/০৯/২০১১, ডি সি হিল , নন্দনকানন, চট্টগ্রাম... আসতে ইচ্ছুক্গন প্লিজ অন্তত্ব তিন দিন আগে জানাবেন... ০১৭১০৪৬৮৮৭৪ (nirob) এবং ০১৮১৪৮৩৩০৮০ (আজহা সুলতান). আমি ইনশা আল্লাহ আসছি. তুমি স্ববান্ধব সহ আমন্ত্রিত.
পন্ডিত মাহী সাধু ও চলিত ভাষার মিশ্রণ মনে হচ্ছে...
মিজানুর রহমান বকুল একে তো কঠিন কবিতা, তার উপর কিছু বানান ভুল কবিতাটাকে আরো দুর্বোধ্য করে ফেলেছে । তবে ভাবটা অনেক ভালো লাগলো ।
ওবাইদুল হক আপনাকে অনেক ধন্যবাদ পরবাসী আর আপনার নামের সাথে আমি আছি সেই পরবাসে ।
জাহিদুল ইমরান সেকেলে স্টাইল এ লেখা কবিতা । মনে হলো হাই স্কুলের বই থেকে কবিতাটা এখানে চলে এসেছে । অন্যরকম টেস্ট পেলাম ।
পরবাসী কবি নজরুলের কিছু শব্দমালা আপনার কবিতায় পেলাম । খুব ভালো লাগলো ।
ওবাইদুল হক আপনাকে অনেক ধন্যবাদ মাহি । আসলে সব সময় চেষ্টা করি সহজ শব্ধ রাচনা করার জন্য । তবে আপনাদের সহযোগীতা পেলে সামনে কাটিয়ে আরো সহজ ভাবে লিখার চেষ্টা করব । ধন্যবাদ ।
পন্ডিত মাহী বেশ ভালো... তবে আমি কঠিন শব্দ নির্ভর কবিতার তুলনায় সহজ ও আধুনিক শব্দের কবিতা পছন্দ করি। ছন্দে আপনি সাবলীল। আমার পছন্দ শুধু এক নগন্য পাঠকের পছন্দ হিসেবেই দেখবেন। আমি সমালোচক নই। অনেক শুভ কামনা রইল।

৩১ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী