আকাশের কান্না, যার অপর নাম বৃষ্টি

বর্ষা (আগষ্ট ২০১১)

SMITH SIKDER KHOKON
  • ১০
  • 0
  • ১৭
সেদিনও বৃষ্টি ছিল। মনের মাধুরী মেশানো নীল রঙের আকাশটার বুকে শত বেদনা মিশ্রিত কালো মেঘগুলো ঘন থেকে ঘনতর হয়ে গেল। আর আমি, ছাত্রাবাসের বারান্দায় একা। হাতে চিকিৎসাবিদ্যা শিৰার প্রথম বর্ষের একটা ভারী বই, গ্রে'স এনাটমী। বইটা আমার কাছে যতটা না ভারী, তার থেকে মনে হলো আকাশের মনটা আরো বেশী ভারী। তাইতো সে কাঁদছে। তার বুকফাঁটা কান্না, বৃষ্টি হয়ে ঝরে পড়ছে। এনাটমীর দূর্বোধ্য বিষয় আর ভালো লাগলো না। বইটা বন্ধ করলাম। ভাবলাম আকাশটা আর কতৰণ কাঁদবে? দেখতে দেখতে সন্ধ্যা হলো। সমসত্দ প্রকৃতি কেমন যেন নিসত্দব্ধতর মনে হলো। হোষ্টেলে ঠিকই বিদু্যৎ ছিল না, কিন্তু বাইরের বিজলীচ্ছটা আর গর্জন দেখে মনে হলো, মনের মধ্যে এক চাপা কষ্ট নিয়ে, এক নারী অবিরাম কেঁদেই চলেছে। কোনো কিছুতেই তার কান্নাকে থামানো যাচ্ছে না। হয়তো তাকে কেউ কষ্ট দিয়েছে, দিয়েছে শত আঘাত ব্যথা আর যন্ত্রনা। তবে কি আকাশের বুকেও আছে ভালোবাসা? সেও কি পারে কাউকে ভালোবাসতে? পারে বলেই তো তার বুকফাঁটা কান্না ঝরে পড়ে পৃথিবীর বুকে। নিজের অজানত্দেই কখন যেন বললাম, ও আকাশ, ''যত বেশী কাঁদবে তুমি, তত বেশী নিজেকে হাল্কা করতে পারবে।'' সন্ধ্যা পেরিয়ে কখন যেন রাত হলো কিছুই বুঝতে পারিনি। তখনো বাইরে ঝড়ো বাতাস বইছে। হয়তো সমসত্দ প্রকৃতি একযোগে ঐ নারীর কষ্টের কান্নাকে সমর্থন করছে। রাত অনেক হলো। ধীরে ধীরে বৃষ্টিও কমে এলো। আর আমি, আমার কৰে চলে এলাম। মোমবাতির আবছা আলোয় রাতের আকাশের কান্না, সত্যি-ই সেদিন আমাকে এক অন্যরকম দোলা দিয়ে গেল। এখন বৃষ্টি নেই, কিন্তু এনাটমী বইটা আছে। বই খুললেই সেই রাতের স্মৃতির কথা খুব মনে পড়ে। যদি রাতের আকাশটা আর একটু কান্না করতো। নিজেকে আর একটু হাল্কা করে নিত! ও বন্ধু আকাশ তুমি কাঁদো, আরো কাঁদো, তোমার কান্না ঝরে পড়ুক এই স্বপ্নের পৃথিবীর বুকে। তোমার কান্নায় পৃথিবী পায় শানত্দি, স্বসত্দি আর নিতে পারে ভালোবাসার জন্য বুক ভরা নির্মল নিঃশ্বাস। চারদিকে সবুজে শ্যামলে ভরে ওঠে। আমরা চাই সেই সবুজ পৃথিবী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য কথা সাজানোতো চমৎকার, এবার পরিপূর্ণ গল্পের অপক্ষায় থাকা.................
sakil পন্ডিত মাহির মত বলছি মিনি গল্প । তবে ভাল ।
শামীম আরা চৌধুরী এক পশলা বৃস্টির ছোঁয়ায় গল্পটা বেশ। অনুভূতিও সুন্দর।
Akther Hossain (আকাশ) আরো ভালো গল্প আসা করছি !
সেলিনা ইসলাম তোমার কান্নায় পৃথিবী পায় শানত্দি, স্বসত্দি আর নিতে পারে ভালোবাসার জন্য বুক ভরা নির্মল নিঃশ্বাস। চারদিকে সবুজে শ্যামলে ভরে ওঠে। আমরা চাই সেই সবুজ পৃথিবী।.......সত্য কথা লিখেছেন ....বেশ সুন্দর একটা গদ্য কবিতা পড়লাম ভালো লেগেছে . ধন্যবাদ
M.A.HALIM খুব খুব ভুব সুন্দর। অল্প কথায় অনেক কিছু পেলাম। শুভ কামনা রইলো।
মামুন ম. আজিজ সুন্দর তো বটেই । ভাষার বুনন ভালো। আরও কাহিনী সমৃদ্ধ গল্পের আশায় থাকলাম
পন্ডিত মাহী আবারো একটা মিনি সাইজ গল্প পেলাম... ১.৩০ সেকেন্ড ...ভালো
প্রজাপতি মন ও বন্ধু আকাশ তুমি কাঁদো, আরো কাঁদো, তোমার কান্না ঝরে পড়ুক এই স্বপ্নের পৃথিবীর বুকে। ভালো লাগলো ছোট গল্পটি.
সৌরভ শুভ (কৌশিক ) আকাশের কান্না, যার অপর নাম বৃষ্টি /কি অপূর্ব ,উপরওয়ালার সৃষ্টি /

১২ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪