দেশপ্রেম Patriotism

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

নাইমা আক্তার
  • ২৭
  • 0
  • ১৯৪৩
দেশের জন্য ভালবাসা বা দেশের জন্য প্রেম,
Those who don’t have, for them shame!
কত সুন্দর মায়াময় যে আমার সোনার দেশ-
I love you O country! I always cherish!
দেশের মাঝে থেকেও যারা দেশের দেয় না দাম,
For them I’ve pity, and lot of condemn!
সদা যেথা বহমান, পদ্মা মেঘনা কিংবা কর্ণফুলী-
God has blessed my country wonderfully!
দেশকে আমি ভালবাসি আর দেশের মাঝে থাকি-
To me my country is a real benison key!
দেশের তরে ব্যয় হোক আমার কিছু সময়,
In return surely you’ll get a lot of joy!
কত সুন্দর সহজ সরল আমার দেশের মানুষ-
Don’t waste your time! Go there rush!
দেশকে ভালবেসে যারা জীবন করেছে দান-
We do remember their whole life span!
দেশের জন্য প্রেমের নজির তারা করেছে স্থাপন,
What we’ve done? What we’ve shown?
এসো দেশকে ভালবাসি! এসো সবাই মিলি-
Lets together build a prosperous family.
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া কবিতায় ভিন্ন আমেজ পেলাম , ভালো লাগলো বেশ . .
মোঃ শামছুল আরেফিন কবিতা ভাল লাগেনি। কবিতা লেখনীর ধরনও ভাল লাগেনি। বাংলা ইংরেজি মিশিয়ে এইভাবে কবিতা লিখলেন কেন? বুঝলাম ইংরেজিতে আপনার জ্ঞান এবং পান্ডিত্য অন্য কবিদের চেয়ে একটু বেশি। কবিতাটা আপু তাহলে পুরো ইংরেজিতে লিখলেই পারতেন। আমাদের জাতীয় সঙ্গীতেরও ইংরেজি ভার্সন আছে। কিন্তু কখনও কি দেখেছেন বাংলা ইংরেজি একসাথে জাতীয় সঙ্গীত গাইতে।আপনি লিখলেন বাংলাদেশ নিয়ে কবিতা। অথচ বাংলা ইংরেজিতে মিশিয়ে। আমার কাছে Twinkle twinkle little star ছড়ার মত মনে হল। আশা করি ভাল ভাল কবিতা উপহার দিলেন। অনেক অনেক শুভ কামনা রইল।
ইসমাইল বিন আবেদীন ভালো লেগেছে ...........তবে বাংলা ভাষা ব্যবহার করলে খুশি হতাম ....ভালো থাকবেন ||||
সূর্য ভাব প্রকাশের একটা বহুল ব্যবহার্য পথ হলো ভাষা, আর সব ভাষাই সার্বজনীন। আমাদের বাংলা ভাষার মর্যাদা রক্ষায় একটা আন্দোলন হয়েছিল। সে আন্দোলন অন্য কোন ভাষার বিরুদ্ধে কিন্তু হয়নি। কবিতার গতিময়তা উল্লেখ করার মতো। তবু একটা আক্ষেপ কিন্তু থেকেই যায় যারা এদুটো ভাষার একটি পারবেন না, তারা কবিতাটা পড়বেন কি করে? অনেক সুন্দর একটা কবিতা হয়েছে কিন্তু।
প্রজাপতি মন দেশকে ভালবেসে যারা জীবন করেছে দান- We do remember their whole life span! দেশের জন্য প্রেমের নজির তারা করেছে স্থাপন, What we’ve done? What we’ve shown? এসো দেশকে ভালবাসি! এসো সবাই মিলি- Lets together build a prosperous family. নতুনত্ব পেলাম কবিতায়। বাংলা এবং ইংরেজীর মিশ্রণে লিখায় কবিতার মান হয়ত ক্ষুণ্ণ হয়েছে, কিন্তু কবিতার প্রতিটা লাইনই আসলে অনেক অনেক ভালো লেগেছে। শুভকামনা রইলো নতুন প্রজন্মের কবিকে।
নিলাঞ্জনা নীল কবিতাটা পড়ে খুব মজা পেলাম খুব সুন্দর.......
ওয়াছিম এ রকম কবিতা at first পড়তেছি....... fine লাগলো।
M.A.HALIM ভালোই লাগলো কবিতা। শুভ কামনা রইলো।
এস, এম, ফজলুল হাসান কবিতায় কবি ভিন্ন স্বাদ আনার চেষ্টা করতেই পারে , তবে বিষয়ের দিকে নজর দিতে হবে | এই কবিতাটি যদি দেশপ্রেম নিয়ে লিখা না হত , তবে বলার কিছুই ছিল না , অন্য বিষয়ের উপর হলে কবিতাটি হত অসাধারণ ভিন্ন স্বাদের একটি কবিতা কিন্তু মা মাটি ভাষা দেশ নিয়ে বিতর্ক সৃষ্টি হয় এমন কিছু না লিখাই ভালো | সামনে শীত সংখ্যায় এরকম ব্যতিক্রমী লিখা আশা করছি | ধন্যবাদ কবিকে |
মোহন চৌধুরী দেশের তরে ব্যয় হোক আমার কিছু সময়, In return surely you’ll get a lot of joy!...............ছন্দময় কবিতা অনেক ভালো লাগলো.......................চালিয়ে যান .......................

১১ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী