দেশপ্রেম তাই না? দেশপ্রেম মানে হল কিছু ফাঁকা বুলির ফুলঝুরি! যা শুধু আমদের মুখেই থাকে- বাস্তবে যার থাকে না কোন প্রমাণ। সত্যিকার অর্থে যার দেই নাই কোন দাম। এই তো আমাদের দেশপ্রেম।
দেশপ্রেম মানে হল জাতীয় সংসদের গালিগালাজ! সরকারি কাজে আমরা মহা ধুরন্ধর ফাঁকিবাজ। দেশ গোল্লায় যাক, তাতে কি? আমার পকেট ভরলেই হল। অবনতির বানে দেশ তলিয়ে গেলেও, আমার কি আসলো গেল?
দেশপ্রেম মানেই হল হাসিনা-খালেদা রাজনীতি! চুলাচুলি আর বোমাবাজির ন্যায়নীতি। মুখে মুখে গলাবাজি আর লোক দেখানো সম্প্রীতি! নিষ্ঠুর যাঁতাকলে পেষণ, সন্ত্রাসের ভয়ভীতি।
দেশপ্রেম মানেই হল, কয়েকটি দিবস পালন! ২৬শে মার্চ, ২১শে ফেব্রুয়ারী, ১৬ই ডিসেম্বর- আহা! দিনগুলোর ভাষণ যেন তেলে ভাজা পাপড়! মিনারে মিনারে গিয়ে পুষ্পাঞ্জলী- আর সারা বছর জুড়ে থাকে ভন্ডামী!
দেশপ্রেম মানে হল, দেশের মানুষের রক্ত শোষণ! ড্রাকুলার প্রেতাত্মা হয়ে আমরা তা করি লেহন! বেইমানী আর অরাজকতা ছড়িয়ে দিয়ে- কি সুখ পাই আমরা স্বাধীন বাংলাদেশে? যখন দেখি দেশদ্রোহী রাজাকার হয়ে যান আমাদের নেতা! তখন বুঝে নেই, আমরা বে-আব্রু হয়ে গিয়েছি; বেরিয়ে গেছে মান ইজ্জত, খুলে গিয়েছে পাজামার ফিতা!
দেশপ্রেম মানে হল হিন্দি আর ইংরেজীতে গা ভাসানো! সেই সাথে উগ্র বেশভুসা আর পাছা চিপা জিন্সের প্যান্ট! শরীরের প্রদর্শনী আর খিস্তি খেউড়ের মেলা! মেঘে মেঘে অনেক হয়ে গিয়েছে বেলা। আসুন আমরা সবাই বন্ধু হয়ে যাই! দেশ থেকে সব নিয়েও কি দেশকে কিছু দেবার নাই?
তানভীর আহমেদ
সত্যিকারের একটি দেশপ্রেমমূলক পজেটিভ কবিতা। যেভাবে ব্যঙ্গাত্মকভাবে শুরু হয়েছিল ভেবেছিলাম সেভাবেই বুঝি শেষ হবে। তা হয়নি দেখে ভালো লাগল। সত্যি সুন্দর এবং পজেটিভ।
সেলিনা ইসলাম
বেশ শ্লেষ আর খেদ ঝরে পড়েছে কবিতায় তবে কিছু কিছু কথা দেশপ্রেম আর সংস্কার গুলিয়ে ফেলেছেন । কিছু চরম সত্যও নিখুঁতভাবেই তুলে ধরেছেন ব্যাঙ্গ করে । আগামিতে আরো লেখা পড়বার প্রত্যশায় শুভেচ্ছা ও শুভকামনা
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।