মিছে

স্বাধীনতা (মার্চ ২০১৩)

মোহাম্মদ ওয়াহিদ হুসাইন
  • ১৭
  • ৫৭
বাঁধা ছিল পশুটা যে শিকলে-
তৈরি তা ছিল খাঁটি স্বর্ণে,
কক্ষটা পরিপাটি নির্ভুল,
মনোহর, ভরা নানা বর্ণে।

শ্রম দিতে সেবা দাশ দাশী তার,
সীমাহীন আয়েশ আর পরমাদ,
পানীয়ের তুলনাটা পাবেনা,
খাবারটা নানাবিধ, সুস্বাদ।

তবু কাঁদে প্রাণ, কেন বারবার
শিকলটা ছেঁড়বার চেষ্টা!
মিছে কেন আনাহার, কষ্ট?
সুপেয় অমৃত ফেলে তেষ্টা?

অনুনয়, কাঁদাকাটা, হুংকার;
মাথাকোটা নির্মম দেয়ালে,
স্বর্গের সুখে কেন অরুচি?
মন ভরা কোন বদখেয়ালে?

ঘিরে আছে- জগতের সম্পদ,
যেটা চাও, তারচেয়ে বেশি আর,
নাই শুধু স্বাধীনতা; পরাধীন,
তাই বুঝি সব পাওয়া মিছে তার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া ''ঘিরে আছে- জগতের সম্পদ, যেটা চাও, তারচেয়ে বেশি আর, নাই শুধু স্বাধীনতা; পরাধীন, তাই বুঝি সব পাওয়া মিছে তার।''........খুব ভালো লাগলো আপনার মেজেস টি , সেই সাথে মনে পড়ল আরো একটা বিখ্যাত কবিতার লাইন '' স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়?""
মোঃ কবির হোসেন কবিতাটি মন ছুয়ে গেল. প্রতিটি শব্দের মাঝে প্রাণ পেলাম. ধন্যবাদ.
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# কি অসামান্য মেসেজ, কি অনবদ্য কবিতা... স্বাধীনতার চেয়ে মূল্যবান আর কিছু কি হতে পারে! প্রিয়তে ...।
সুমন দারুন, স্বাধীনতাহীনতায় সব সুখই মিছে হয়ে যায়। ভাল লাগল।
তাপসকিরণ রায় ছন্দ ভাব ভাষা সব মিলিয়ে খুব ভালো লাগলো কবিতা--কবিকে ধন্যবাদ।
এশরার লতিফ ছন্দময় কবিতায়, আরাম ও ঐশ্বর্য যা পূরণ করতে পারে না, স্বাধীনতার সেই তীব্র এষণা দারুনভাবে ব্যক্ত হয়েছে।
শাহ আকরাম রিয়াদ "ঘিরে আছে- জগতের সম্পদ, যেটা চাও, তারচেয়ে বেশি আর, নাই শুধু স্বাধীনতা; পরাধীন, তাই বুঝি সব পাওয়া মিছে তার।" বেশ ভাল লাগলো।
ফাহিম তানভীর ..অপূর্ব সুন্দর একটি কবিতা...অনেক অনেক ভালোলাগা।ধন্যবাদ কবি ।।
জসীম উদ্দীন মুহম্মদ একটি অসাধারন অনুভূতির সাবলীল প্রকাশনায় মুগ্ধ হলাম কবি । সালাম ও শুভেচ্ছা নিবেন ।
তানজিয়া তিথি প্রতিটি কবিতাতেই সুন্দর মেসেজ আর অসাধারন ছন্দের বাহার । এবারও তাই । শুভেচ্ছা ।

০৪ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ৫৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪