স্বাধীনতা তুমি আমায় করেছ মুক্ত দিয়েছ বাক স্বাধীনতা, তাইতো বলি গণতন্ত্রের কথা, করি গণতন্ত্রের চর্চা। অধুনায় গণতন্ত্রের ধারক বাহক বলে পরিচিত যারা, যে দেশগুলোকে বলি গণতন্ত্রের সূতিকাগার; আসলে গণতন্ত্র কি তার সঠিক সংজ্ঞা কী জানে তারা? মূহুর্তেই কেড়ে নেয় অনেক অমূল্য জীবন, হয়তো বা নারী সম্ভ্রমও। যা কি না রজত শুভ্র কিরীটের মত, না কেড়ে নেওয়াতেই করে শোভা বর্ধন। আমার প্রশ্ন করতে ইচ্ছে করে, "আসলে স্বাধীন কে? হন্তা কারী না শোষিত? কুটিল না সুশীল?" স্বাধীন দেশের অধিবাসী কী পারে মান সম্ভ্রম নিয়ে পথ চলতে? গায়ের ওড়না, মুখের উজ্জ্বল রূপে অহংকারী করে তুলতে? স্বাধীনতা তুমি কি দিয়েছ? যা দিয়েছ নাও নি কী ঢের বেশী? তাইতো মা বোনের নামের আগে ব্যবহার হয় নষ্টা, বেশ্যা, ধর্ষিতা ও পাকিদের শয্যা সঙ্গিনী। মুখে না হয় ঢাকনা নেই তাই বলে কী লাগাম থাকতে মানা? শত সহস্র শ্রদ্ধা তোমাদের, তোমরা না হলে তেমন জন্ম কী হতো আমাদের? এমন স্বাধীনতা কী কাম্য? ঢের ভাল হতো কুটিল স্বার্থান্বেষী মানুষ যদি এই বাংলায় না জন্মাতো?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Moumiswa Choudhury
I'm great happy and greatful to all my FB frnds who rread and comment about my poem. Thanks thanks thanks. A lot of thanks to u all.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।