যেখানে বলা হয়েছে আহত

পরিবার (এপ্রিল ২০১৩)

মাহবুব আলম
  • ১১
  • ২৮
অনেক দুঃখের একটা কবিতা লিখতে বসেছিলাম।
বুকের যেখানে কাঁচা জলের গন্ধ
মিশে থাকবে, ভিজে থাকবে-
একলা থাকার শব্দ মিশে থাকবে
“একা” “একা” শব্দ
চৌকাঠ থেকে রংচটা পর্দা পর্যন্ত
প্রিয়ফুল থেকে দেহ পর্যন্ত
কবিতা থেকে কবিতা
চিঠির খাতা, খামে জেগে থাকবে-

অথচ একলা থাকাটা একটা ঘোরতর অপরাধ
স্বপ্নের ভেতরও একলা থাকা বারণ।
ভেতরে “তুমি” নামক তুমি’র বাস
বুকের উষ্ণ গন্ধে ডুবে থাকা… একটা একলা ঘোরে…
আর একটা মুখ ভেবে ভেবে হাসতে হয়
ভালোবাসতে হয়
মনে করে পাঠাতে হয় জন্মদিন ফুল।

অথচ, “তুমি” নামক তুমি ভেতরে ভেতর
হয় দেহ না হয় স্মৃতি হয়েই থাকলো
একটা বিকেল থেকে আরেকটা বিকেল।
আমার “একা” শব্দও ঘুরে ফিরে
উসখুস করে ছায়াতে ডেকে বললো,
এই বিকেলও তো একাই রইলে!
অনেক দুঃখের কবিতা তো লেখা হলো না…
বুকে যেখানে মিশে থাকে কাঁচা জলের কাঁচা গন্ধ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া ''অথচ একলা থাকাটা একটা ঘোরতর অপরাধ স্বপ্নের ভেতরও একলা থাকা বারণ। ভেতরে “তুমি” নামক তুমি’র বাস বুকের উষ্ণ গন্ধে ডুবে থাকা… একটা একলা ঘোরে… আর একটা মুখ ভেবে ভেবে হাসতে হয় ভালোবাসতে হয় মনে করে পাঠাতে হয় জন্মদিন ফুল'' চমৎকার কবিতা । জীবনের একটা একলা থাকা ক্ষণের চিত্র ......অনবদ্য ।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# অনুভুতির অনেক গভীরে ডুব দিলে তবেই এমন কবিতা লেখা যায়. খুব বেশি কিছু বলবনা,এমন অসাধারণ কবিতা আমি এখানে খুব কম ই পড়েছি ....
সূর্য সুন্দর একটা আবহ, এক মনে হয় অথচ তা না জড়িয়ে আছে "একটা কেউ"। ভালো লাগা থাকলো কবিতার জন্য।
তানি হক বুকের উষ্ণ গন্ধে ডুবে থাকা… একটা একলা ঘোরে… আর একটা মুখ ভেবে ভেবে হাসতে হয় ভালোবাসতে হয় মনে করে পাঠাতে হয় জন্মদিন ফুল।..... মুগ্ধ হলাম .. শুভেচ্ছা আপনাকে
খন্দকার আনিসুর রহমান জ্যোতি একটা বিকেল থেকে আরেকটা বিকেল। আমার “একা” শব্দও ঘুরে ফিরে উসখুস করে ছায়াতে ডেকে বললো, এই বিকেলও তো একাই রইলে! .........// বেশ কাব্যময়তা রয়েছে কবিতায় সেই দিক থেকে কবিতা খুব ভাল লাগলো.....মাহবুব ভাইকে ধন্যবাদ...........
এশরার লতিফ কবিতার আমেজটা ভালো লাগলো। শুভেচ্ছা রইলো।
তাপসকিরণ রায় কবিতার শুরুর কয়েকটি লাইন মনে হল ভাবনাকে তেমন ভাবে প্রস্ফুটিত করতে পারে নি।কিন্তু কবিতার মধ্য ভাগ ও শেষ ভাগ খুব ভাল লেগেছে আমার।
মিলন বনিক গভীর ভাবনার অনন্য মোহনীয় একটি কবিতা...খুব ভালো লাগলো...শুভ কামনা....
আবু ওয়াফা মোঃ মুফতি ঘোর লাগা কবিতা ভালো লাগলো|
সুমন স্বপ্নঘোরেও যদি বুকের খাঁচায় একটা তুমি বাসা বাধে তখন কাঁচা জলের কষ্ট কবিতা লেখা হয় না। সেটা হয়ে যায় প্রেমকাব্য হা: হা: হা: দারুন লিখেছেন কবিতা, খুব ভাল।

২৪ জুন - ২০১১ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী