ফুলের মেয়ে

বন্ধু (জুলাই ২০১১)

রায়হান সায়ীদ
  • ৩৮
  • 0
ফুলহাতে এক ছোট্ট মেয়ে বাংলামোটর মোড়ে
খেলার সময় পার হল তার ফুল বিক্রি কোরে
রিক্সা-কারে বাড়িয়ে দিয়ে ছোট্ট দুটি হাত
বলে যে তার ছোট ভাইটি কাল খাইনি ভাত
একটা মালা নেনগো সাহেব নেন যদিগো স্যার
একটা রুটি কিংবা মুড়ি এতেই হবে তার
কেউবা থাকে মুখ ফিরিয়ে কেউবা মারে ঝাড়ি
তবু তো হায় সেই মেয়েটি দেয়না তাতে আড়ি
শীতের ভোরে সবাই যখন কাঁপছে পূবাল বায়
জ্যামের ভেতর একলা মেয়ে হাটছে উদোম গায়
জ্যাম ছুটে যায় রিক্সাগাড়ি হুড়মুড়িয়ে ছোটে
ফুলের মেয়ের বুকে তখন কষ্টগোলাপ ফোটে
এসব দেখে খোকন সোনার উঠল কেঁদে মন
সবুজ গায়ে আছে যে তার এমন একটি বোন
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
AMINA প্রিয়তে রাখলাম, `অসারন' নম্বর দিলাম।শুভেচ্ছা-------
AMINA `কেউবা থাকে মুখ ফিরিয়ে কেউবা মারে ঝাড়ি তবু তো হায় সেই মেয়েটি দেয়না তাতে আড়ি শীতের ভোরে সবাই যখন কাঁপছে পূবাল বায় জ্যামের ভেতর একলা মেয়ে হাটছে উদোম গায় জ্যাম ছুটে যায় রিক্সাগাড়ি হুড়মুড়িয়ে ছোটে ফুলের মেয়ের বুকে তখন কষ্টগোলাপ ফোট"----চমৎকার!!
খন্দকার নাহিদ হোসেন চাইলেই কবিতাটি পাঠ্য বইয়ে দিয়ে দেওয়া যায়। ভালো লিখেছেন।
সূর্য তাল/ স্বর/ এবং ভাবের গুনে কবিতা যে কারো মন ছুয়ে যেতে বাধ্য। অনেক সুন্দর হয়েছে। যদিও বিষয়ভিত্তিক হয়নি তারপরও আমার বিচারে প্রাপ্য ভোট দিলাম। আগামী লেখাগুলো যেন ঘোষিত বিষয়ে হয়।
কৃষ্ণ কুমার গুপ্ত এইটা যথেষ্ট ভাল লিখেছেন। শুভ কামনা রইল।
এফ, আই , জুয়েল # কষ্ট-স্নাত হূদয়ে সুন্দর কবিতা ।।
মোঃ শামছুল আরেফিন কবিতাটি ভাল লিখেছেন বটে কিন্তু বিষয় বহির্ভূত হোয়াতে ভোট দিতে পারলাম না বলে দুঃখিত।
সেলিনা ইসলাম অসাধরন থিম এবং কবিতা শ্রদ্ধা জানবেন । ্ভাল লিখেছেন
বিন আরফান. কবিতা আর তার অলংকরণ চমত্কার যতি চিন্হের ব্যবহার করলে বেশি ভালো লাগত. এখন খুব ভালো, তখন অসাধারণ হত.
Akther Hossain (আকাশ) আমাদের সহরে হাজারও ভাসমান ফুল বিকেত্রা রয়েছে তাদের কথা আমরা কেও ভাবিনা, ভাবা কি উচিত নয় ?

০৪ জুন - ২০১১ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী