ওরা কেড়ে নিতে চেয়েছিল আমার মুখের ভাষা, চেয়েছিল করতে রুদ্ধ বাঙ্গালীর যত আশা। ওরা চেয়েছিল রাখতে করে আজীবন দাস, চেয়েছিল কেড়ে নিতে বেঁচে থাকার শ্বাস। তারা বুঝেনি বাঙ্গালী কভু পায় নাকো ভয়, শুণ্য হাতে ঐক্য সাথে অরাধ্য করে জয়। এমন সাহস কখনো আগে দেখেনি তো পৃথিবী, সময়ের বুকে বাংলা আজ তাই অবিনশ্বর ছবি।
যারা বাংলা বাঁচাতে উচ্চ করে স্বর, এই মাটির বুক হতে তাড়িয়েছে বর্বর। আপন অনভূতিতে মা ডাকার জন্য, দেহের শেষ রক্ত বিন্দু করেছো শূন্য। রক্ত চক্ষু কিংবা শাসন-বাড়ণ, ব্যায়নেটের আঘাত বুকে ছাড়োনিকো পণ। মাতৃ ভাষার মান করতে অর্জন, কে দিয়েছে তোমার মত এমন বিসর্জন! তোমার মত এমন করে কেউ ভাবে নাই আগে, তাই তুমি ভাস্বর আজও মহীয়ান ত্যাগে। আঘাতে আঘাতে হয়েছ তুমি জর্জরিত, রাজপথ করেছ বুকের রক্তে রঞ্জিত। কখনও ভাবেনি বিশ্ব রাখবে বাজী প্রাণ, ভাষার জন্য উন্মাদ হয়ে দিতে পারো বলীদান। কোন কিছুতে তুল্য নয় তোমার এই আত্মদান, কোন শ্রদ্ধাই যোগ্য নয় বুঝাতে সম্মান।
অগণিত মানুষের ভীড়ে তুমি অনন্য ছিলে, তাই তুমি পড়েছো ঝাঁপিয়ে মুক্তির মিছিলে। অন্ধকারের জাল ছিঁড়ে আলো এনেছো কেড়ে, উদ্দাম শক্তির মুখে বলোনি কথা ছেড়ে। সমস্ত প্রাপ্তি আজ তোমাদের জন্য, যারা ভাষার মান বাঁচাতে হয়েছিলে বন্য! তোমাদের স্বপ্ন মিছিলের সোপান ধরে, এসেছে স্বাধীনতা সবুজ বাংলার ঘরে। পেয়েছি মুক্তির পতাকা মুক্ত স্বদেশ, গভীর মমতায় মা ডাকার মুগ্ধ আবেশ। তোমার তুলনায় কিছু নয় বিরাট পৃথিবী, সবুজের বুকে তুমি অনেক বড় যতটা বিশাল রবি। পৃথিবীর বুকে যতদিন রবে বাংলার প্রাণ, বাঙ্গালীর হৃদয়ে রবে হয়ে গর্বিত সন্তান। কখনও শুধবার নয় এ ঋণ কোন উপমায়। হৃদয়ের অতলের সশ্রদ্ধ ভালোবাসা তোমায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনির মুকুল
গভীর ভালোবাসাই পারে সকল বাঁধা টপকিয়ে যেতে। তাই তো এই বিজয় আমাদের কাঙ্ক্ষিত। এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের মাতৃভূমি আর মাতৃভাষা। এটা নিয়ে আমাদের গর্বের সীমা নেই। খুবই ভালো লিখেছেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।