কষ্ট

কষ্ট (জুন ২০১১)

Donald Sangma
  • 0
  • ২৯
রাতের আকাশে আজ অজস্র তারাদের মেলা,যতদূর চোখ যায় শুধু অন্ধকারাছন্ন পরিবেশ । রাতের গভীরতা,আরোও গভীর থেকে গভীরতর হয়,পূর্ব দিকের বন থেকে এই গভীর রাতে ডাহুক পাখি উরে যায় উত্তরের পথে । সকলে ঘুমিয়ে স্বপ্নের চরাবালিতে বিলীন...
শুধু বন্যার চোখেই নেই কোন ঘুম । হৃদয়ে চেপে রাখা কষ্টের বীণ বাজিয়েই চলেছে কেউ উদাস মনে...দু’ বছর আগে সে অজয়কে ভালোবাসতো,রাতের অন্ধকারে তা যেন ঠিক স্বপ্নের মত মনে পরে যায় আজ । দু’ জনে প্রথমে খুব ভাল বন্ধু ছিল । দুজনের দেখা হয়েছিল ফেইসবুকের ফ্রেন্ড লিস্টে । প্রথমে বার্তা আদান-প্রদান,তারপর একে অপরের সাথে সাক্ষাত করা,সকল বিষয়ে দু জনের উপস্থিতি ছিল সমান সমান । কিন্তু কি করে,সেই বন্ধুত্ত ভালবাসাতে রুপান্তর হল তা দুজনের কেউই বুঝতে পারলনা । বন্যা পড়ছে অনার্স ৩য় বর্ষে এবং অজয় মাস্টার্স পাশ করে চাকুরি করছে । একবছর পরে অজয় এবং বন্যা দুজনের সামাজিকভাবে বিবাহ সম্পন্ন হয় । বিয়ের দুবছর কেটে গেছে এবং তারা খুব সুখী । কিন্তু,এই সুখের মাঝে কোথা থেকে এক কাল বৈশাখী ঝর এসে নাড়া দিয়ে যায়,বন্যার জীবনে ।
সে কিছুদিন থেকে লক্ষ্য করছে,অজয়ের মাঝে বিশাল এক পরিবর্তন এসেছে ।অজয়ের এখন কিছু ভাল লাগেনা,সে মদ পান করে বাসাতে ফেরে,মাতাল হয়ে এবং বন্যাকে মারধর করে । বন্যা অনেক বুঝিয়েছে অজয়কে,তবু কোন লাভ হয়নি । অজয় যেখানে কাজ করতো,সেখানে কিছু খারাপ বন্ধু জুটেছে তার । কিন্তু,কিছুতেই বন্যা; অজয়কে ছেড়ে যেতে পারছেনা । সে যে তাকে অনেক ভালোবাসে….এত কষ্টের মাঝেও,সে বেচেঁ থাকার মাটি বুকে আকড়েঁ ধরে রাখতে চায় ।
গ্রীস্মের দুপুরে কাঠ ফাটাঁ রোদে,অফিস থেকে একটি কল আসে,বন্যার কাছে....অজয় মাতাল অবস্থায় গাড়ী সহ নিয়ন্ত্রন হারিয়ে খাদে পড়ে যায় এবং সে গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে...সাথে সাথে বন্যার মনে বিষন্নের কাল মেঘ এসে জমা হয় । কিন্তু, ভাগ্যের কি নির্মম পরিহাস ! বন্যার হাসপাতালে পৌছাবার পূর্বেই, অজয় পৃথিবীর বুক ছেড়ে চলে যায় অন্য কোন পৃথিবীর উদ্দ্যেশে... । বন্যার কাছে পরে রইল শুধু অজয়ের বিশাল স্মৃতি । বন্যা আজও খুজেঁ বেড়ায়,অজয়কে আকাশের তারাদের মাঝে,খুজেঁ বেড়ায় অতীতের বিশাল স্মৃতিতে...আজও দুটি হাত খোজেঁ,তার হাতের স্পর্শ পেতে । সে তার মনকে কিছুতেই বোঝাতে পারেনা,বোঝাতে পারেনা তার বর্তমানকে...আজ প্রতিটি মুহূর্ত তার কাটে কষ্টের ভেলায় চরে...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খোরশেদুল আলম বন্ধু আগামী সংখ্যায় আরো ভালো ভালো লেখা পড়ার আশায় রইলাম।
নিশাত হাসান আসিফ অসুবিধা নাই , চালিয়ে যান, লিখতে লিখতে লেখক হবেন , আর পড়তে পড়তে আরোও বড় লেখক হবেন
শাহ্‌নাজ আক্তার সবার মতামত কে শ্রদ্ধার সাথে পালন করুন ..জয় আপনার হবেই ...ইনশাল্লাহ .
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# চেষ্টা করবেন বেশি বেশি বই (ভালো) পড়তে।
সূর্য গল্পের ফেসবুক, ঘোরাঘুরি, প্রেম, বিয়ে, সুখ পর্যন্ত ঠিক আছে অফিস কলিগ বা বন্ধুদের সাথে মদ খাওয়া পর্যন্ত বিশ্বাসযোগ্যতা আছে তবে খামোখা মদ খেয়ে বউপেটানো অসামঞ্জস্য -------------- গল্পে যে কোন বর্ণনার বিশ্বসযোগ্য কারন থাকতে হয়। আর শেষ দিকে বিশালাকারে সিনেম্যিটিক হয়ে গেছে। এই বিচ্যুতিগুলো এড়াতে পারলে গল্পটা বেশ সাবলিল হতো...........................
sakil আপনার বয়স kom tai bole kharaph লিখেন bolchi na . ধীরে ধীরে লিখেন অনেক বই পরেন তারপর দেখবেন অনেক ভালো লিখছেন . আপনার লেখার প্লটটা ভালো ছিল গুছিয়ে লিখতে পারলে হয়ত ভালো কিছু সম্ভব hoto . শুভকামনা roilo .
মিজানুর রহমান রানা ওপরে কমেন্টকারী আমার দুই বিজ্ঞ বন্ধুর মন্তব্যে আমার সাপোর্ট আছে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে থাকার জন্যে।
মামুন ম. আজিজ হুম ফয়সাল ঠিক বলেছে। সব গল্প পড়ে ফেলুন। সে সব গল্পে অনেক শেখার আছে যে শিখতে চায তার জন্য।
আবু ফয়সাল আহমেদ আপনি এই সংখায় যত গল্প আছে সব পড়ে ফেলেন.

১৬ মে - ২০১১ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী