এক. মুক্তির চেতনা সেই তুমি হৃদয়ে রক্তে মাখা আমারই বাংলা ভাষা হাজার গানে- হাজার সুরে একুশের অহঙ্কার তুমি যে। ফেব্রুয়ারির একুশ তারিখ সকাল বেলায় রক্তেমাখা শহীদ মিনারে বরকতের রক্ত।
হাজার যুগের সূর্যের আলোতে ভরা এ পৃথিবীটা সেই আলোতে লাল হয়েছে পৃথিবীার অহঙ্কার দলে দলে মিছিল-মিটিং হয়েছিলো ভাষার জন্যে বাঙালির রক্তেমাখা শহীদ মিনারের ফুল।
তাই তো আমরা একুশ তারিখ করি সবাই পালন আমার প্রিয় মাতৃভাষা, ভুলবো না তোমার অবদান আমার সঙ্গে যাবে নীড়ে ওরে দেশের বাঙালি আজ তো সেই একুশ তারিখ মনে পড়ে হাজার ভীড়ে।
এ কেমন বাঙালি, বাংলা আমার ভাষা যে ভাষার জন্যে ১৪৪ ধারা জারি, ভঙ্গ করে রাজপথে যুদ্ধ করে জীবন দিতে হয় সালাম, সফিক, বরকত এবং নাম না জানা আরো অনেক ভাই।
যে ভাষা আমাদের মায়ের জন্যে সৃষ্টি হয়েছে সে ভাষার সাথে মিশে আছে মায়ের অধিকার আমরা বাংলা ভাষায় কথা বলি বাংলার জন্যে লড়াই করি তাই বাংলাকে বেশি ভালেবাসি।
দুই. একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির মুক্তির দিন যে দিনেতে পালন করি ১৯৫২ সালের দিবসটি এ দিনে, এই মাসে বাঙালির তাজা রক্ত রাজপথে ঝরেছিলো সে রক্তে রঞ্জিত শহীদের স্মরণে শহীদ মিনারটি।
ভাষার মাধ্যমে মানুষ পরস্পর মনের ভাব প্রকাশ করে বিশ্বের প্রতিটি জাতির রয়েছে নিজস্ব ভাষা ও ইতিহাস। যে ভাষাতে প্রথম বোলে ডাকি মাকে 'মা' বলে সে ভাষা হচ্ছে আমাদের বাঙালির মাতৃভাষা। বায়ান্নর ভাষা আন্দোলনে স্মৃতি বিজড়িত একুশের চেতনা 'আন্তর্জাতিক মাতৃভাষা' দিবসটি বাঙালির ভাষার অধিকার দিবস। এ ভাষা বাংলাদেশের জন্যে অত্যন্ত গৌরবের একুশে ফেব্রুয়ারি থেকে বাঙালি জাতি অনেক অধিকার পেয়েছে।
১৯৫২ সালোর বাংলাভাষা আন্দোলন আমাদের বাঙালির আশা এ আশা নিয়ে বাঁচবো, মুক্তির চেতনায় ভালোবাসা দেখাবো।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাফর পাঠাণ
ভাষা আন্দোলনেই স্বাধীনতার বীজ বাঙ্গালী জাতির রক্তে প্রবেশ করে ।সেই বীজ শত ঝড়,জলোচ্ছাস-চড়াই-উৎড়াই পেরিয়ে অংকুরিত হলো ১৬ই ডিসেম্বর ।ভাষা প্রাপ্তির পাশাপাশি পেলাম স্বাধীনতা ।তাই এই স্বাধীনতার ঘোষনা মাসে ফেব্রয়ারীর ভাষা বিষয়ক কবিতা একে অন্যের সমার্থক ।ধন্যবাদ আপনাকে সমার্থক কবিতা উপহার দেওয়ার জন্য ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।