ইতিহাসে যুদ্ধ নিয়ে গর্ব করি মোরা রক্তে স্বাধীন বাংলা তবু শূন্য কোলা , একাত্তরে যুদ্ধ হল স্বাধীনতা পেল জাতি পতাকায় তাই ভেসে ওঠে বাংলার ক্ষতি , আলো যে বদলে আজ পরাধীন রাতারাতি রক্ত লাল তাই জ্বলে আকাশের বাতি , সূর্য তবু এক আছে পূর্ব পশ্চিম ফসলে অস্তরবীর শিখায় জ্বলে সবুজ শ্যামলে , শহীদের হাড্ডি জোড়ে স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি জাতি হিসাবে আমরা ইতিহাসে বৃদ্ধাঙ্গুলি । রাজনীতির খেলার মাঠে আমরাই বৃক্ষ অশ্রু জলে সিক্ত আঁখি শূন্য থাকে মধ্য বক্ষ , নির্বাচনে গাই গান হয়ে তাদের বীকার তাদের জয়ে মোদের আত্মা শোষণের শিকার , প্রেসক্লাবে,সেমিনারে বিশাল গোলটেবিল শক্ত গলার জোরেই তারা বিদ্রোহী তামিল , একই কথা তাদের কণ্ঠে ভিন্ন অবিকল বক্তিতায় ধন্য তারা -মানবযন্ত্রবিকল , অশিক্ষিত জাতি মোরা ছেঁড়া কাপড় পরণে স্বাধীনতামর্মকথা তবু কণ্ঠে আন্দোলনে । তবু মোরা হরতালে না খেয়ে ঝাঁপিয়ে পড়ি কার স্বার্থ কে চিনিয়ে নেয় দেখে নিজে মরি , ধন্য তারা হয়ে পণ্য নেতৃত্বে বিছিয়ে যন্ত্র নির্বাচনে ভোট বাক্সে তারাই শোষণমন্ত্র , ছাত্ররাজনীতি দিয়ে ধ্বংস করে সমাজ নিরীহ ছাত্র মরলে যত কমিটি নারাজ , এমনি করে চলে স্বাধীন দেশের হালচাল চালের তেলের দামে গরম মুক্ত বাজার , কথা শুনি মুখে মুখে বাংলা মা'র গল্পগীতে উড়বে শালিক ধানে সবুজ শ্যামল ক্ষেতে । যখন নেতাই নেয় কেড়ে যত খাস জমি এসব কথা শুনলে মুখে আসে বমি , তবু মোরা স্বপ্ন দেখি হব সত্যিই স্বাধীন সমাজতন্ত্রে করব অন্যায় কে পরাধীন , এই শতকে দেখব আশার আলো ফসলে যদি বক্ষজোড়া কাঁপে মা'র কণ্ঠের আড়ালে , ঝাঁপিয়ে পড় তবেই সঙ্গে নিয়ে সবাইকে প্রজন্ম যে অপেক্ষায় জাগাতে হবে তোমাকে , হউক তবে সত্যিই এই শতাব্দীর বাণী গর্ব করে অহংকারে চল স্বাধীনতা আনি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ম্যারিনা নাসরিন সীমা
তোমার লেখার মধ্যে আলাদা ধরনের একটা মেসেজ থাকে । যেটা আমার ভাল লাগে । এটাও ভাল লাগলো । কিন্তু তোমাকে অনেকদিন গল্প কবিতায় দেখি না কেন ? ভাল থেক ।
মনির মুকুল
তোমার লেখার হাত কেমন তা আমরা অনেকেই জানি। এই সাইটের উপর অভিমান আছে বলেই হয়তো একটু কম দরদ মাখা লেখা দিলে। তবে এটা যে খারাপ হয়েছে তা কিন্তু নয়। ***সেইবার পাক বাহিনীর কাছ থেকে স্বাধীনতা এনে এবার দুর্নীতিবাজদের হাত থেকে দেশ স্বাধীন করার ঘোষণা। বেশ ভালো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।