তোমার কষ্টে মেঘ

কষ্ট (জুন ২০১১)

সূর্যসেন রায়
  • ৪৫
  • 0
  • ২৫
তোমার অনেক দুঃখ-কষ্টের মাঝে
অশ্রু হয়ে ঝরেছি দু'চোখ বেয়ে ,
তারপর তুমি বললে হতে মেঘ
আমায় চড়ে যাবে চাঁদের দেশ ,
আমি বলেছি,"এতে তো বিচ্ছেদ । "
শুনে হেসে বললে তুমি-
জ্যোত্‍স্না রাতের শেষে
অন্ধকারে পদ্মদীঘি হেলে
জড়িয়ে নেবে জোনাকীর আলো মেলে
পদ্মদীঘির বদ্ধ ঢেউয়ে খেলে ।

তারপর তোমার কথায় বাষ্প হয়ে মেঘ
অপেক্ষার পর বৃষ্টি ;
তোমার খুঁজে জলে- স্থলে
অনেক রাধিকার কেশের পরে
ধানের শীর্ষে -রাতের শেষে জমে
তোমার আশায় থেকে যাই -এক শীত ।

শীতের শেষে আবার যখন মেঘ
তোমার আশায় চিরকাল থেকে -
কষ্ট আমার দেশ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্যসেন রায় সবাইকে ধন্যবাদ যাঁরা অনেক পরিশ্রম করে আমার কবিতাটি পড়েছেন ।আর আমি পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকায় কবিতায় কাজ করতে পারিনি ।তবে বন্ধু সংখ্যায় চমক থাকবে......আপনাদের কাছে আমার ঋণ শেষ হওয়ার নয় ।তাই আবার ও দেখা হবে ।ধন্যবাদ.....সবাইকে ধন্যবাদ যাঁরা অনেক পরিশ্রম করে আমার কবিতাটি পড়েছেন ।আর আমি পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকায় কবিতায় কাজ করতে পারিনি ।তবে বন্ধু সংখ্যায় চমক থাকবে......আপনাদের কাছে আমার ঋণ শেষ হওয়ার নয় ।তাই আবার ও দেখা হবে ।ধন্যবাদ.....
সূর্যসেন রায় ধন্যবাদ সাহনাজ আপু ।
সূর্যসেন রায় ধন্যবাদ জারিফ আল সাদিক দাদা কে ।
সূর্যসেন রায় অনেক ধন্যবাদ@সুমি আপু ।আর ছবিটা এই দেওয়া হয়নি ।
সুমননাহার (সুমি ) অনেক সুন্দর লাগলো কবিতাটি তাই ভোট করলাম কিন্তু লেখক এর ছবি নাই কেন জানতে পারি কি?
সূর্যসেন রায় আমি অবাক !এই কবিতায় উপমা বা অন্তনির্হিত ভাব কেউ বুঝতে পারল না বলে ।! পৃথিবীর বুকে বয়ে চলা নদীর পানি আর মাটির প্রেম ও তাদের সুখ দুঃখের বর্ণণা এই কবিতায় তুলে ধরতে চেষ্টা করেছি ।মাটিকে জড়িয়ে নদীর জল যখন মাটির কষ্টে বহুদূর ছুটে চলে তখন তারা একে অন্যের কষ্ট কিভাবে গুছাবে সেটাই ভাবে ।তারপর মাটিকে নিয়ে মেঘ চলে যেতে চায় চাঁদের দেশে কিন্তু জল থেকে মেঘ হওয়ার পর পৃথিবীর সব প্রাণির চাহিদা মেটিয়ে তার আর চাঁদে যাওয়া হয় না ।তাই জীবনভর তাদের এভাবেই পৃথিবীতে কষ্ট বরণ করতে হয় ।তারপর ও ভালবেসে তারা একে অন্যের কষ্টে আবার ও মিলিত হয় ,আবার ও কষ্ট বরণ করে ।তবে শেষ পর্যন্ত মেঘ আর মাটিকে নিয়ে লক্ষে পৌঁছাতে পারে না ।......
সূর্যসেন রায় সূর্য দাদা, আমার মনে হয় না এই কবিতায় উপমার গুলো কঠিন ।এখানে অনেক বিজ্ঞজন লেখেন ।তাই আমার মত ছোট জনের কাছে কি উপমা কিংবা কি কবিতা তা বুঝার মত জ্ঞান নেই ।তারপর ও আপনাদের আর্শীবাদে লিখে একটু শিখতে চেষ্টা করি ।তাই আরো ও সহজ করে লিখতে চেষ্টা করব ।
সূর্যসেন রায় সবাইকে আবার ও ধন্যবাদ.....আর এই কবিতায় আমি শুধু আবেগ নিয়ে কাজ করেছিলাম তাই ছন্দ মিলেনি ।তবে গল্প কবিতায় আগামী সংখ্যায় যে কবিতা ২টি প্রকাশ হবে সেগুলো সাহিত্যক মান সম্পন্ন হবে ,আশা করি ।তাই আগামী সংখ্যায় অপেক্ষায়.......

১৮ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৪২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪