মায়ের পর বৃদ্ধাশ্রমে

মা (মে ২০১১)

সূর্যসেন রায়
  • ৫০
  • 0
আকাশে রঙিন মেঘে ঢেউয়ের মাঝে
কুয়াশায় পথ হেরেছি নক্ষত্রের খুঁজে,
অন্য গ্রহে ভিন্ন স্বাদের তরে
মায়ের পর ভিন্ন গ্রহী জীবের পাশে ।
আর মাকে পৌঁছে দিয়েছি
শেষ বয়সের ঠিকানা -বৃদ্ধাশ্রমে ।
আমার গ্রহেতে নেই প্রাণের নৃত্য
নারীর মুখের হাসি
পেয়েছি কর্মে শুধুই ব্যস্ততা
দেয়ালের ফাঁক দেখি ভাবি ।
খাদ্যে নেই স্বাদ- বেস্বাদ
সময় দিয়ে টাকার হিসাব
আঙ্গুলে ক্ষয় মিলে ,
ভাবি স্বপ্নে আলিঙ্গন ।
তারপরেতে অনেক বিনিদ্র চেষ্টার পর
মুক্ত হয়েছি বদ্ধ প্রকোষ্ঠ থেকে
নক্ষত্রের নিঃশ্বাসে একটু শ্বাস নিতে ,
ছুটে চলা তারার দিকে চেয়ে
মায়ের শাড়ীর ছেঁড়া আঁচল তলে
খুঁজে নেই শেষ আশ্রয়
মায়ের পরেতে আমার বৃদ্ধাশ্রম ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্যসেন রায় কবিতার জন্য যে ধরণের ঞ্জান থাকতে হয় তা আমার ছিল না ।তবে চেষ্টা করেছি কবিতা লেখতে ।প্রথমে অবশ্য লেখালেখির জগতে প্রবেশ করব তা মাথায় ছিল না ।এই আনন্দ লাগত লেখতে আর কেউ না পড়লেও নিজেই নিজের কবিতা পড়ে একটু আনন্দ লাগত ।এভাবে লেখতে লেখতে আজ বড় বড় লেখকের লেখার মত লেখতে চেষ্টা করি ।তাঁদের কাছ থেকে অনেক কিছু শিখতে চেষ্টা করি । আর ভিন্ন ধরণের কবিতা লেখতে ইচ্ছা করে ।তবে এই ধরণের কবিতা লেখতে আমি প্রকৃতির উপাদানের উপরে নির্ভর করে লেখি ।যদি বুঝতে কষ্ট হয় । এভাবে আরো লিখতে চাই ।কবিতাটি পড়ার জন্য সবাইকে আবার ও ধন্যবাদ ।সেই সাথে যাঁদের সুতীক্ষ্ন মন্তব্যে আমি আরো ভাল লেখতে চেষ্টা করি তাঁদেরকেও আমার অন্তর থেকে ধন্যবাদ জানাই ।শ্রদ্ধা জানাই সব প্রবীণ লেখকদেরকে যাঁরা প্রতিনিয়ত আমাদের ভুল ত্রুটি শুদ্ধ করতে সাহায্য করেছেন এবং ভাল লাগতে আরো উত্‍সাহ দান করেছেন ।সেই সাথে ধন্যবাদ গল্পকবিতা কে ।
সূর্যসেন রায় আপু যার জন্য আজ কবি সে ত কবিতাটি এখনো পড়েনি ।তবে সে যদি হয় আমার জোনাকী তবে তার আলো একদিন আমার কবিতায় পড়ে আর ও উজ্জ্বল হয়ে উঠবে কবিতার প্রতিটি শব্দ আর ছন্দে ছন্দে থাকবে প্রেমের তাল।হাহাহা.....ধন্যবাদ সুমি আপু ও সাইফ চৌধুরী ভাইয়াকে ।
সুমননাহার (সুমি ) ওহহ তাই তো বলি এত সুন্দর লিখ কি করে?বুজেছি জোনাকির জন্য তাই না?
সাইফ চৌধুরী সূর্যসেন রায় অনেক ভাল কবিতা লিখেছেন। শেষের অংশ চমৎকার । মায়ের শাড়ীর ছেঁড়া আঁচল তলে খুঁজে নেই শেষ আশ্রয় মায়ের পরেতে আমার বৃদ্ধাশ্রম ।
সূর্যসেন রায় আপনার (রওশন জাহান)মত এত বড় একজন লেখকের কাছে আমার কবিতা অপূর্ব হয়েছে জেনে আমার খুব ভাল লেগেছে ।আসলে আমি পদ্য কবিতার ছন্দ মিলাতে খুব ঝামেলায় পরি( বাংলা বই থেকে ছন্দ সম্পর্কে বিন্দু মাত্র ধারণা নিয়ে কবিতায় হাত দিয়েছি )।তবে গদ্যকবিতায় যেহেতু বিশেষ কোন নিয়ম নেই তাই আমি গদ্যকবিতাকে একটু বেশী পছন্দ করি ।আর একটু ভিন্নধর্মী কবিতা লিখতে চেষ্টা করি ।তবে এই কবিতাটা একটু কঠিন হয়েগেছে ।তাই কষ্ট সংখ্যায় প্রাঞ্জল ভাষায় আবার ও কোন ভিন্ন স্বাদের কবিতা আপনাদের উপহার দিতে পারব বলে আশা রাখি ।অশেষ ধন্যবাদ দাদা@ রওশন জাহান
রওশন জাহান অপূর্ব. এত সুন্দর কবিতা এতদিন পরিনি বলে দু:খ হচ্ছে. লিখতে থাকুন .ভালো করবেন.
সূর্যসেন রায় ধন্যবাদ দাদা @বিন আরফান ।কলেজের ক্লাস শুরু হয়েছে ।তাই আসতে পারলাম না।তবে আশা করি অনুষ্টানটা খুব ভালভাবে শেষ হবে ।ভাল থাকবেন.....
বিন আরফান. বন্ধু "গল্পকবিতা লেখক পাঠক বন্ধু মিলন মেলায়" ২৭ তারিখ বিকাল ৩টায় দেখা হচ্ছে শাহবাগস্থ ছবির হাটে।(চারুকলার সামনে)যোগাযোগ- মৃন্ময় মিজান-০১৭১১১৬৭০৬২, বিন আরফান-০১৯৩১২১৮৪০৩,বিষন্ন সুমন-০১৯১১০৩৬৬৬৫,সূর্য (সাইফুল ইসলাম) -০১৯১২৫৫৬৭৬৪ , রাজীব ফেরদৌস - ০১৯১৪৬৩০৫৫৯, নাজমুল হাসান - ০১৭১৩৮২৭৭৪৯ । যারা আসবেন সকলের মোবাইল নম্বর লিখে নিয়ে রওয়ানা দিবেন । এ ছাড়া কারো কোন মতামত থাকলে মন্তব্যের ঘরে জানিয়ে গেলে কৃতজ্ঞ থাকব।
সূর্যসেন রায় ধন্যবাদ আপনাকে@মা'র চোখে অশ্রু যখন ।কবিতা কতটুকু ভাল হয়েছে তা আপনারাই মূল্যায়ন করবেন ।তবে আমি চাই আমার কবিতায় যদি কোন ভুল থাকে বা ভাল না লাগে তবে তা সরাসরি যে কেউ বলতে পারেন ।আর এভাবেই কবিতার হাত ধরে এগিয়ে যেতে চাই ।সবাইকে ধন্যবাদ আমার কবিতায় যথাযথ মূল্যায়ন করার জন্য ।

১৮ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৪২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী