কবিতা, আবার তোমায় আমন্ত্রন জানাই; এই বাংলার বুকে; ভেঙ্গে ফেল তোমার ঘুম; আসন গাড় আবার এই অধমদের দেশে। বাংলার বুকে আজ ঝিম ধরে গেছে; তুমি বিনে সব আজ জাগা ঘুমে মগ্ন; হুহু করে বইছে ঘুম পাড়ানি হাওয়া; ঘরে ঘরে আজ ফেলানীর হাহাকার। দিদিরা দেশটাকে পৈত্রিক করে নিয়েছে কবিতা; এত বড় পৈত্রিক কারো ছিল না কোন কালে; দিদিমণিরা আজ চুষে খাচ্ছে সব, শব্দ তুলে ওরা একে একে খেয়ে ফেলছে; আমাদের হাত-পা সব; আর সেখান থেকে ঝরছে রক্ত। ক্রমাগত রক্তক্ষরণে ধীরে ধীরে দুর্বল সবাই; যেমন করে বিকল হয়ে পড়ে; যন্ত্রাংশ খুলে নেওয়া কোন মেশিন। দিনে দিনে সব রক্তহীনে পরিণত হচ্ছি; বিবর্তনের নিয়মে সবাই, চলে যাচ্ছি শীতল রক্তের টিকটিকিতে। যুবকের রক্তও ছুঁয়ে দেখতে লজ্জা লাগে কবিতা, তাতেও আজ শীতলতার পরশ। আবার তুমি এস কবিতা, আগুনের বীজ ঢেলে দাও আমাদের রক্তে, এস তুমি নজরুলের বলবীর হয়ে; অথবা সুকান্তের ছাড়পত্র রূপে; না হয় মুজিবের রক্ত ঝরা কন্ঠ হয়ে; জিয়ার ধানের শীষেও আসতে পার; কিংবা ভাষানীর সেই তাল আঁশের টুপিতে। আবার এস তুমি কবিতা, তৎসমের জটিল দাঁতভাঙ্গা শিল্প হয়ে নয়; এস তুমি, সহজ সরল কথার আগুনের ফুলকি অথবা গোলা হয়ে। দেখ তুমি, তুমি এলে; আমি মাথা ঠুকব তোমার পায়ে। তুমি জেগে ওঠ কবিতা, জেগে তোল আমাদের। ৭১ এ আমরা জেগে উঠেছিলাম; হয়েছিলাম গর্বিত, আবার আমাদেরকে জেগে তোল কবিতা; আবার করো গর্বিত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদেলা শিশির (লাইজু মনি )
পন্ডিত মাহী যেখানে সব্যসাচী হয়ে বিদ্রোহের হাল ধরবেন সেখানে আপনি কেন যে কবিতার সাহায্য পাওয়ার জন্য প্রতীক্ষারত ; বিষয়টা ঠিক বোধগম্য হলো না . তবে মহান দিদির কার্যক্রম বিষয়ক এত সুন্দর অনুকাব্য আমার নজরে আর একটাও পরেছে কি না সন্দেহ . তাই ধন্যবাদ দিয়ে বড় করার যুক্তি খুঁজে পাচ্ছি না vai . এটুকুই বলি ... চমত্কার !
মামুন ম. আজিজ
অনেকক্ষণ পর একটা অতিমাত্রায় সুগ্ধ হবার মত কবিতা পড়লাম। কিছু জা্য়গার বাক্য গঠন অভূতপূর্ব, যেমন -তুমি বিনে সব আজ জাগা ঘুমে মগ্ন;,,,,,,,,কিংবা.......তৎসমের জটিল দাঁতভাঙ্গা শিল্প হয়ে নয়; বা শব্দ তুলে ওরা একে একে খেয়ে ফেলছে;...........শুভকামনা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।