এস, এম, ফজলুল হাসান
আমার দৃষ্টিতে মা সংখ্যার সেরা গল্প-কবিতা গুলি হলো (১) প্রথম : # সাত মা # লেখক : মামুন ম.আজিজ , (২) দ্বিতীয় : # ভিখারিনী মা # কবি : Oshamajik , (৩) তৃতীয় : # আমার ভালোবাসার ফুল মায়ের হাতে দেব # কবি : মোহাম্মদ অয়েজুল হক জীবন , (৪) চতুর্থ : # মা # কবি : Khondaker Nahid Hossain , (৫) পঞ্চম : # ২০০০০০০০৯৭ সালের মা # লেখক : মাহাতাব রশীদ (অতুল) , আমার দৃষ্টিতে বিজয়ীদের বলছি , " আপনারা গল্প-কবিতা থেকে বিজয়ী হবেন কিনা তা জানি না তবে , আমার অন্তর থেকে রইলো আপনাদের জন্য বিজয়ী শুভেচ্ছা , ধন্যবাদ সকলকে " ,,
সূর্যসেন রায়
আজ অনেক দিন পর রবীন্দ্র সংগীতের ২টা এলবাম নামালাম ।অনেক বদলে গেছে সুর ।আর আপনার কবিতাটিতে বঙ্গ দেশের সেইকালের বেশ কিছু শব্দ ব্যবহার করেছেন ।প্রায় ২৫ মিঃ আপনার কবিতা ও কমেন্ট গুলো পড়েছি ।আর কবিতায় মাত্রা না থাকলেও অপূর্ব গদ্যকবিতা বলে চালিয়ে দেওয়া যাবে ।আর আমি গদ্যকবিতা একটু অন্যভাবে লিখি ।তাই অন্তমিল নিয়ে আমার কবিতায় কেউ ভুল ধরতে পারেন না । তবে এই কবিতাটি সাথে ৮ম শ্রেণীতে রবীন্দ্রনাথের বঙ্গবাণী সাথে অনেক মিল ।ভাল লেগেছে.....
নাজমুল হাসান নিরো
@আরাফাত মুন্না - আপনাকে অনুরোধ করছি কোন বিষয় গভীরভাবে না জেনে কোন স্পর্শকাতর বিষয়ে মনগড়া মন্তব্য না করার জন্য। এতে বিভ্রান্তির সৃষ্টি হয়। আপনি যেগুলোকে দুর্বল অন্ত্যমিলের উদাহরন হিসেবে উল্লেখ করেছেন সেগুলো দুর্বল অন্ত্যমিল তো নয়ই প্রকৃতপক্ষে সবল অন্ত্যমিলের উদাহরন। আসলে কবিতাটি একটি ত্রিপদী পঙক্তির কবিতা। এখানে ত্রুটি একটাই যে এখানে মাত্রা ঠিক রাখা হয় নি। সুতরাং দয়া করে জেনে মন্তব্য করুন তাতে লেখক উপকৃত হবে আর আপনি পাবেন কৃতজ্ঞতা।
মামুন ম. আজিজ
ধন্যবাদ ভুল ধরে দেয়ার জন্য।
তবে আমার মনে হয় স্বরবৃত্তটা ঠিক আছে। মাত্রাবৃত্ত যেটাকে বরেছি সেটা অক্সবৃত্ত হবে।
অক্ষরবৃত্তে যুক্তারক্ষর শব্তের শুরুতে হলে এক মাত্রা কিন্তু শেষে হরে দুইমাত্রা ।
আমাদের আরো্ গবেষণা করতে হবে।
নাজমুল হাসান নিরো
ও হ্যাঁ আরেকটি কথা তখন কবিতা জ্ঞান বলতে আমার যা ছিল তা সনেট, কবিতা, পদ্য, ছড়া প্রভৃতি পযর্ন্তই সীমাবদ্ধ। আধুনিক কবিতা বলতে কিছু আছে এটাও জানতাম না তখন আমি।
নাজমুল হাসান নিরো
@মামুন ম.আজিজ ভাই - অসংখ্য ধন্যবাদ মামুন ভাই কষ্ট করে চুলচেরা বিশ্লেষণের জন্য। বিষয়টা আমিও জানি। কিন্তু আমি যখন কবিতাটা লিখি তখন ছন্দের মাত্রাজ্ঞান বলতে কিছু আমার জানা ছিল না। অক্ষরবৃত্ত, স্বরবৃত্ত বা মাত্রাবৃত্ত সম্পর্কে তখন কিছুই জানতাম না আমি। সুতরাং মাত্রা ঠিক রেখে কবিতা লেখার কোন বালাই ছিল না তখন। যার কারণে এমনটি হয়েছে।
মামুন ম. আজিজ
সবাই তো উপদেশ গ্রহণ করেত চায়না , তাই আজকাল চুপ থাকার অভ্যাস করছি। .....তুমি চাইছ , তাই কিছু দিয়ে যাই-------
প্রথম চারলাইনকে মাত্রাবৃত্ত ছন্দে ভাঙলে -----
কহিবে কোথা বঙ্গ সেথা ৩+২+২+২=৯
মৎস্য ভাতে পোষা ৩+২+২=৭
আরাম আয়েশ অনন্ত অশেষ৩+৩+৩+২=১১
লুপ্ত সুপ্ত আশা।২+২+২=৬
,....৯, ৭.....১১,৬
এবার স্বরবৃত্তে ভাঙলে দেখা যাবে--
কহিবে কোথা বঙ্গ সেথা৩+২+২+২=৯
মৎস্য ভাতে পোষা;২+২=২=৬
আরাম আয়েশ অনন্ত অশেষ২+২+৩+২=৯
লুপ্ত সুপ্ত আশা।২+২+২=৬
....৯,৬...৯,৬
তাহলে মোটামুটি স্বরবৃত্ত ছন্দ মনে হচ্ছে আমার কাছে। কিন্তু আবার শেষ চারলাইন ধরলে-----------(স্বরবৃত্তে ভাঙলে)
তবুও গাই শ্রেষ্ঠ সাফাই ৩+১+২+২=৮
নাহি বাধে একটুখানি;২+২+৪=৮
বাঙ্গালী জাতি শিরোকুল প্রজাতি৩+২+৩+৩=১১
বঙ্গ মোদের জননী।২+২+৩=৭
...৮,৮....১১,৭
অর্থাঃ পুরো কবিতায় ছন্দে স্বরবৃত্ত কিংবা মাত্রাবৃত্তের রূপ এর ধারাবাহিকতা ধরা পড়েনি। ( আমার বিবেবচনায়, কিছু ভুলও হতে পারে কারন আমি ছন্দবিদ নই, ছন্দ বিষয পাঠক)
তাই কিছু কিছু স্থানে ছন্দ সৌন্দর্য লুণ্ঠিত হয়েছে। তাছাড়া কবিতাটা সাধারণ বিচারে খুবই ভালো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।