অনুধাবন

উপলব্ধি (এপ্রিল ২০২২)

বিষণ্ন সুমন
  • 0
  • ৮১
ফতেহ আলী তার নাগড়া জোড়ায় পা গলাবার সময় ভাবছেন, এই গুলা এইবার বদলানো দরকার। কিন্তৃ, ভাবলেই তো আর হয় না। পকেটের কেরামতি লাগে। তাই ভাবনাটাই পকেটে পুড়ে জুতা জোড়া পরে নিলেন। তারপর বউকে ডাকলেন।

-কই গো বাজারের ব্যাগ দাও।

-ব্যাগের দরকার নাই। পাশের ঘর থেকে বউ খেকিয়ে উঠলো। আনবেন তো আট আনার বাজার। ষোল আনার মুরোদ দেখাইয়া লাভ কি?

-ইশ কথার কি ছিড়ি। গজগজ করতে করতে ফতেহ আলী বেরিয়ে গেলেন। যদিও জানেন, কথাটা তার কোথায় লেগেছে। তারপরেও তিনি মেনে নিলেন, বউ খোঁচা দিয়ে বললেও কথাটা তো সত্য।

আবারো নিচে পায়ের দিকে তাকালেন। জরাজীর্ণ জুতোজোড়া ছিড়ে ফেঁটে গেলেও দিব্যি পরতে পারছেন। না এগুলো বদলে ফেলার কোন মানে হয়না। মাথা নাড়লেন তিনি। সাথেসাথেই বুকের ভেতর খচখচ করা বউয়ের শেষ কথাটার উত্তর পেয়ে গেলেন। চোখের কোণটা ভিজে উঠলো তার।

কই বউ তো তাকে ছেড়ে যায়নি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শিশির বিন্দু নিয়োমিত লেখা চাই। আবার হারিয়ে গেলে হবে না কিন্তু।
ফয়জুল মহী চমৎকার লেখনি। দোয়া ও শুভ কামনা রইল ।
ধন্যবাদ ও ভালোবাসা নেবেন।
মোঃ মাইদুল সরকার সুমন ভাই গল্পটা হঠাই শেষ হয়ে গেল, সামনে আরও বড় গল্প চাই। শুভকামনা।
ভাই প্রায় এক যুগ পর লিখায় ফিরলাম। তাই একটু সময় নিচ্ছি। দোয়া রাখবেন। সামনে চেষ্টা করব ইনশাআল্লাহ।
doel paki এত ছোট গল্প পড়ে সাধ মিটেনা।
সামনে চেষ্টা করব ইনশাআল্লাহ।
শিশির বিন্দু বরাবরের মত সুন্দর লেখা। এত সুন্দর করে বর্তমান অবস্থা টা তুলে ধরেছেন !!!
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপুনী

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আত্নউপলব্ধিই মানুষকে বদলে দেয়।

২৪ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪