অশীতিপর দালানটা আজো ঠায় দাঁড়িয়ে। তার অমলিন দেয়ালের ত্বকে ফাটল ধরেনি এতটুকু। পুরনো চুনকাম করা প্লাস্টার বিবর্ণ গা বেয়ে উঠে যাওয়া মানিক প্ল্যান্ট কালের সাক্ষী হয়ে আছে এখনো।
নতুনের আবাহনে পুরনো আজ বিতাড়িত। মলিন দালান-কোঠার চারিপাশ অযাচিত বদলে গেছে লহমায় নিত্য-নতুন সজ্জায় মোড়া আধুনিক অট্টালিকা প্রবাহে।
আমার বয়সী ছানি পড়া চোখ ক্লান্ত দৃষ্টির বলয়ে খুঁজে ফেরে এঁদো গলির সেই খোয়া বিছানো পথ হারিয়ে যাওয়া সুবর্ণ শৈশব প্রখর রোদ মাথায় করে স্কুল ফেরা বালিকার আদলে ঘর্মাক্ত কলেবরের সেই আমাকে।
কালের আবহে আজ সবি ফিকে হয়ে গেছে। ফিকে হয়ে গেছি আমিও। আমার অতি বান্ধব পুরনো পরিবেশ পরিবর্তনের ধারায় হারিয়ে গেছে অবলীলায়। আত্মার আত্নীয় কিংবা স্নেহের অসম বাঁধন অতীব সম্পর্কের টানাপড়েন আমায় সামান্যতম আলোড়িত করে না। স্মৃতির ক্যানভাস জুড়ে আছে কত শত মুখ। রোমন্থনের তুলি টেনে আমি কাউকেই তুলে আনতে পারিনা। রক্তের কণিকায় বেড়ে উঠা স্নেহাস্পদ কাছের মানুষগুলো ব্যস্ত জীবনের যাঁতাকলে সরে গেছে বহুদূর। আজ তারা কেবলি আত্মার বাহিরে কোন সে জন।
একাকী আমি শ্রান্ত পদভারে অপেক্ষায় আছি অমিত লোভীর মত একদা খোলে যাবে স্বর্গে দুয়ার। পরম মমতায় আমাকেও টেনে নেবে নিকষ মৃত্যুর আলিঙ্গনে অপার জীবনের সমূহ সমাগমে। প্রাপ্তির ডালায় রইবে কেবল অশীতিপর আপন আলয়ে অহর্নিশ আছড়ে পড়া অস্ফুট কিছু দীর্ঘশ্বাস। নিঃসঙ্গ কালের মুহুর্তগুলোয় মর্মর অনুধাবনে হাতড়ে ফেরা এক বৃদ্ধা মায়ের করুণ আর্তনাদ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিজানুর রহমান রানা
নামেই তিনি বিষন্ন সুমন, কিন্তু কথায়-কাজে এবং লেখায় কিন্তু তা’ নয়। বিনয়ী এই মানুষটির লেখাগুলো আমাকে বিনোদনের যেমন খোরাক জোগায়, তেমনি মনকে রাখে উৎফুল্ল। তাঁর মনটি যেমন সহজ-সরল লেখায়ও তা’ প্রকাশ পায়। ‘বৃদ্ধা মায়ের আর্তনাদ’ কবিতায় তিনি পুরোনা দালানের মতোই বৃদ্ধা মাকে ঠায় সন্তানের জন্যে অপেক্ষার প্রহর গুণতে দেখেছেন। কারণ নতুনের আবাহনে পুরাতন হয় বিতাড়িত, তবুও কালের প্রবাহে বৃদ্ধা মায়ের আকুতি মানুষের মনে বেজে ওঠে। সুমন ভাইকে কবিতার জন্যে ধন্যবাদ। জয় হোক আপনার, জয় হোক কবিতার।
মোঃ মুস্তাগীর রহমান
তুমি বোধ হয় আর মন্তব্য পড় না?যদি না পড় তবে,পড়বে...মন্তব্যের উত্তর দেওয়াটা সৃজনশীল কৃষ্টির পরিচয়...........আর তুমি ত জান আমি খুব একটা বেশী মন্তব্য করিনা.......ইদানিংকালে নেটেও থাকি কম...।.........তোমার কবিতার গাথনি ভালো...........চিন্তার গভীরতা মানুষের বোধগোম্য করে লিখবে.........পাঠকের মনে শিহরণ জাগবে,কবিতা অনেক দিন মনে রাখবে.............তোমার জন্য দোয়া রইল.......
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।