কষ্ট ! তুমি এসেছিলে নীরবে এ প্রাণে বহতা নদীর মতন নিভৃত সারে , কুল-কুল শব্দে মাঝির বৈঠার বাহনির তরে একটি দু'টি পায় ঊর্মির দোলায় ঝর্ণার পথে বেদনার হিমালয়ে ।
চারিদিকে অথৈ জল দৃষ্টি যায় যে যতদূরে, জলের রাজ্য নিঃশ্বাসে জন মানবহীন পথ ছাপিয়ে । বিবর্ণ বিস্তৃত সবুজের প্রান্তর হয়েছিল তখন , আমি একা দাঁড়ানো ছিলাম ধ্বস স্তূপের উপর তুমি চলে গিয়েছিলে যখন ।
কষ্ট ! তুমি এসেছিলে বৃষ্টি রূপে আমার ভাঙ্গা , জীর্ণ ঘরে কালবৈশাখীর রাতে । মৃদু বাতাসের স্পর্শে চাপা ঘূর্ণিপাকের তোরে , একটি দু'টি করে ক্রমশ উড়ে গিয়েছিল ভাঙ্গা চালের খড় শূন্যে মেঘদের দেশে , বাক হীন আমি নির্বাক চোখে প্রলয় দৃশ্য দেখছিলাম বসে \\
বিশাল বৃক্ষে পাতার আবডালে ছোট্ট পাখির ছানা ডানা বুজে কাঁদতে ছিল ভয়ে , তেমনি কষ্ট পেয়েছিলাম মনে না বলা অভিসারে । দেখি দুঃস্বপ্ন রাতের মতন জীর্ণ কাঁথায় শুয়ে আছি , কষ্ট ! প্রভাতে যখন ফুটেছিল সূর্যের হাসি ।
শেষ হতে হতে যেন হইল না শেষ সে দিবস , আমি একা সে রণাঙ্গনে আর তপ্ত মোর দীর্ঘশ্বাস । তুমি আসবে বলে অনেক দিন হাসতে পারিনি প্রাণ খুলে , বিসর্জনে কত বাসনা দিলাম মন মন্দিরে অকাতরে । তবু তব করিলাম বন্দনা গীতি , জলে বরিষণে যেমন মধু-সংহতি ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।