হাজার জনমের স্বপ্ন নিয়ে মা গো জন্মেছি তোমার বুকে _ হে চীর মমতাময়ী বঙ্গমাতা ,এ শিশির ভেজা প্রভাতে স্বপ্ন শুরু আমার তোমার বুকেই বেড়ে উঠা । সাত জনমের ক্ষুদার্থ দেহে যেন জন্মেছি তোমার কোলে , আবার যদি পুনঃ জন্ম হয় তবে তা হয় যেন বাংলার কোন প্রান্তরে ।
তোমার দুগ্ধ রূপি জল আমার শীতল করেছে প্রাণ , তোমার সবুজ বনে মৃত্তিকা আমার অন্ন করেছে দান । দিগন্ত প্লাবিত সবুজের স্তূপ আর পাখিদের কোলাহল ফুলে ফুলে ভ্রমরের গুঞ্জনে , কতবার আমি যে পড়েছি প্রেমে । কত বার প্রেমে পড়েছি এ বাংলার ৮৬ হাজার গাঁ'য়ের দুর্লভ সৌন্দর্্যয ধুলোমাখা পথের বাঁকে , গঙ্গা _পদ্মা_মেঘনা_রূপসা নদীর জলে ।
তোমায় ভালবাসি মা বলে দেখনি ১৯৫২ সালে , আমার ভাইয়েরা ভাষার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রাজপথে ।
তোমার স্বাধীনতার জন্য মা ১৯৭১ সালে _ ৪০ লক্ষ প্রাণ বিসর্জন দিয়েছিল ওরা নিঃশব্দে । কত রক্তের গঙ্গা স্রোত ,আর কত প্রাণ , পলাশীর প্রান্তর থেকে অন্যবিধ পর্যন্ত আর কত দিতে হবে প্রাণ , দেব নির্জনে মা গো তোমায় ভালবেসে । কোটি বাঙ্গালির হাজার বছরের একটি ভালবাসা _ প্রিয় চরণ ভূমি আমার প্রেম হে বঙ্গ মাতা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।