নিশিক্রান্ত ভোরেরা চুপি চুপি আসে চোখের ডানায় বিষণ্ণ বিষাদেরা করে ভর । কাউকেই পড়ে না মনে , দৃষ্টিপ্রদীপ উড়ে উড়ে যায় সুগন্ধি তেজপাতার ঘ্রানে । প্রিয় মেঘবতী কন্যা আমার , তোমার নীলাচল বিছিয়ে দাও ঘাসে উইপোকারা কুড়ে কুড়ে খাক ডাহুকের চোখ । তোমার চোখের কাজলে রাজহাঁসেরা চেয়ে থাকে , তারপর সারা রাত ধরে ছুঁয়ে দেয় কোমল মৈথুন । নগ্ন শরীরে আকে আরণ্যক রাতের উল্কি - নাশপাতির শুভ্র আস্তরণে জারজ শব্দেরা করে ভীড় । তারপর ধীরে ধীরে আয়নায় তাকায় জিরাফের মত অসদ প্রতিবিম্বে খুন হয় নিজের ছায়া ।
কালো ঘোড়ার পালকে রঙ আঁক মুখে , চামড়ায় , ঠোঁটে । প্রিয় মেঘবতী কন্যা আমার মিছেই তোমার নুপুরেরা করে ঝন ঝন । কাম নেই , লোভ নেই , তবু শুধু চাওয়া । ফেলে আসা ঘোর কাটেনা কখন প্রাচীন আত্নারা করে ভিড় পালঙ্ক জুড়ে ।
তারপর শেষ ভোরে চলে যাব , শিশিরের পথে , প্রিয় মেঘবতী কন্যা আমার , বইয়ের মাঝপাতা থেকে তুলে , রেখে যাব গোলাপের দুটো শুকনো পাপড়ি তোমার বুকের ঠিক মাঝখনে । কাজ শেষে ফেলে দিও কোন ময়লার স্তূপে , কুকুরেরা শুকে শুঁকে চলে যাবে ।
প্রিয় মেঘবতী কন্যা আমার , নৈশব্দের বেদনা এঁকো না , আমার চোখের ভিতর । একদিন সব ফেলে চলে যাব দেখো একদিন ফেলে যাব আমাকে , তোমাকে , চলে যাব অন্য কোন নতুনে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন
এত সুন্দর একটা কবিতার প্রথম তিন লাইনে ঝামেলা হলো কেন? 'বিষণ্ণ বিষাদেরা করে ভর।' এই লাইনটা প্রথম দুই লাইনের সাথে মিলিয়ে পড়া যাচ্ছে না...। হ্যাঁ, জোর করে হয়তো যায় কিন্তু তার চেয়ে ভালো হতো যদি কবি আর একটু যোগসূত্র রাখতো। যাইহোক,কবির জন্য রইল ৪। সামনে আরো লেখা পাবো এই কামনায় কিন্তু রইলাম...।
সালেহ মাহমুদ
খুব খুব খুব ভালো একটি কবিতা। এখানে কবির নিয়মিত আনাগোনা চাই। প্রিয় মেঘবতী কন্যাকে আমারও যে বলার আছে অনেক কিছু......... ধন্যবাদ। কি যে করি- পাঁচের ওপর যে কিছু নেই!!!
ওবাইদুল হক
তারপর শেষ ভোরে চলে যাব , শিশিরের পথে ,
প্রিয় মেঘবতী কন্যা আমার ,
বইয়ের মাঝপাতা থেকে তুলে , অনেক ভাল লাগল ভাই তবে নামের পাশের শব্ধটা ঠিক বুঝতে পারলামনা । কারণ নামে নয় কর্মেই মানুষের পরিচয় ।
জালাল উদ্দিন মুহম্মদ
রেখে যাব গোলাপের দুটো শুকনো পাপড়ি/
তোমার বুকের ঠিক মাঝখনে ।/
কাজ শেষে ফেলে দিও কোন ময়লার স্তূপে ,/
কুকুরেরা শুকে শুঁকে চলে যাবে । // প্রথম আপনার লেখা পড়লাম। কবিতার কথা ও শব্দবিন্যাস অসাধারণ হয়েছে। আপনি নিয়মিত না লিখলে পাঠকগণ বঞ্চিত হবে। শুভকামনা ভাই কবিশহিদুল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।