দুর্দান্ত দাপটে চলছে বায়ু-শীতলের প্রপাগান্ডা, পরাজিত সৈনিকের মত নেতিয়ে পড়া দেহগুলো পথে মরদেহের ন্যায় পরে থাকে রাতভর, একদম সটান । নয় একচুল এদিক, নয় একচুল সেদিক !
সুশৃঙ্খল, সাজানো অনুভুতিগুলো আজ উচ্ছৃঙ্খল হয়ে উঠলে শৃঙ্খলে ফিরতে তিন প্যাগ মেরে নেমে পড়ি রাস্তায়; উদ্দেশ্য, একটি কবিতা ও দারিদ্র্য উপভোগ ।
রাস্তার পাশ ধরে হেটে যাই আর খুঁজে যাই কবিতার উপকরণ, খুঁজে যাই কবিতার একটি নায়ক অথবা একটি নায়িকা । শব্দ খুজি রেন্ডম মেমোরীর ভাঁজে ভাঁজে; রাত বাড়ে, আমার কবিতা বাড়ে না, খুলে না বুদ্ধির দুয়ার !
আমি হতাশ কবির ন্যায় চেয়ে থাকি নির্বাক, ফুটপাতের নেতানো দেহগুলোর মুন্সিয়ানা ঘুম, হিংসা ভরে দেয় মনে; জাগে না বেদনার বিপন্ন সুর ! উত্থিত হয়না বিবেক ! আবেগটাকে টেনে বের করতে আফসোস করি আরো দুটি প্যাগের । বেড়ে যায় রাত অবাধ্যতায়, বাড়ে না আমার কবিতা; ফুটে না প্রতিভার স্বাক্ষর, ঐ সাদা কাগজে...
চোখ পরে দুটি ঔদ্ধ্যত চোখে, উত্তাপ যার নিষ্প্রয়োজন, অর্ধনগ্ন লাজ-হায়া হীন এক নায়িকা খুঁজে পায় কবিতা | খাড়া হয়ে উঠে কলমের শিশ্ন, কাগজের এপিঠ ওপিঠ জুড়ে চলে বুদ্ধির কতক জোরাজুরি ! বিশ্রাম নিয়ে এগিয়ে যাই সাবজেক্টকে দু’কলম বুঝে নিতে, চাদরে জড়িয়ে তারে, মনুষ্যত্বরে দেখাই সম্মান; মানবিক কবি । থুথু এসে পরে মুখের উপর ! শুনি - "কুত্তার বাচ্চা, জানি কিল্লাগি তুই আইসস" !!
এক মানসিক প্রতিবন্ধীর দৈহিক সক্ষমতার প্রমাণ নিয়ে ফিরি তলপেটে ক্রিয়া প্রতিক্রিয়ার মাঝা মাঝিতে অবস্থান নেয় আমার সন্ধ্যারাতের তিন প্যাগ রাঙা পানি ! লোম কোপে জমে উঠে ঘাম, নীরবে ; নীরবে শীত হয় পরাজিত, সাথে পরাজিত এই "নীরবের" কবিতা ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান.
তেল দিন , বিজয়ী হতে পারবেন. তবে বিজয়ের চিন্তা করে না লেখায় ভালো. আমি প্রথম ঘোষনা করলাম. এত পাঠক! আমি হয়ত ভোট দেইনি. কিছু একটা উপহার বরাদ্ধ রইল যা ১৭ তারিখের বন্ধু মেলায় পাবেন.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।