দ্বিধা

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

নিরব নিশাচর
  • ৮১
  • 0
আমি যে কি মা ! কি করে বলি !
মৃদু পায়ে হাটি, মৃদু পায়ে চলি...
অস্থি অসার, তবু বারবার
তোর লাগি মাগো জয়ধ্বনি তুলি !

বুড়িয়ে গেছিস চল্লিশে যেন,
বাকি বুড়ো বুড়ী করে যেন তেন !
খেলা করে তোর ফেলানীরে নিয়ে,
চুপসে থাকিস নিরুপায় কেন ?

কি করে বল, আরো ভালবাসি ?
আমি যে মাগো দ্বিধায় ভাসি !
লজ্জায় কাদি মাথা নত করে,
কাটি আচড় আমি নিজ পাজরে !

অনুভূতিহীন আর কতদিন ?
অর্থবিহীন কেটে যায় দিন…
করে কেও খেলা, কেও করে মেলা
অশ্রু চোখে কাদি প্রতিদিন !

মানচিত্রে আকি চিত্র
কে কে শত্রু, কে কে মিত্র…
নেই পাকি আজ, তবু আছে রাজ
আছে রাজাকার, রাজপুত্র !

তোর প্রতিমায় তাকিয়ে মা
নীলিমায় ফেলি নিশ্বাস !
ধমনীতে ভরা বিশ্বাস আমার
স্নায়ুতে অবিশ্বাস !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য কবিতায় ভোট অপসনে লেখা [You already voted on this article]। পড়া হয়েছিল প্রথম দিনেই। ভোট ও দেয়া হয়েছিল। শুধু আসল কাজটাই করা হয়নি "মন্তব্য" হা হা হা। কবিতার নামকরণ স্বার্থক, পুরো কবিতা-আমাদের সহজাত মনোজাগতিক চিন্তাধারার স্পষ্ট প্রতিফলন। অনেক সুন্দর একটা কবিতা।
মনির খলজি নিরব দা, খুব সুন্দর ছোট ছোট পংতিতে লিখা দেশ প্রেমের নান্দনিক কবিতা যেখানে আপনি যেখানে মায়ের প্রতি আমাদের করণীয় কর্তব্যের আশা-নিরাশার দোলাচলে বাধা জনগোষ্ঠির কথা উঠে এনেছেন ....সুন্দর ! শুভকামনা রইলো .......আর সেরাটা ......
মোঃ শামছুল আরেফিন দেশ নিয়ে লেখা, দেশ মাতাকে নিয়ে লেখা কবিতা। বিশাল বড় একটি বিষয়। অথচ মাত্র কয়েকটি চরনে কত সুন্দর করে তুলে আনলেন আমাদের দেশের বর্তমান হালচিত্র, মানুষের কথা, তাদের বিশ্বাস আর অবিশ্বাসের কথা। খুব ভাল লেগেছে আমার কাছে ভাইয়া।
মেহদী তোর প্রতিমায় তাকিয়ে মা নীলিমায় ফেলি নিশ্বাস ! ধমনীতে ভরা বিশ্বাস আমার স্নায়ুতে অবিশ্বাস ! - দ্বিধার অনেক সুন্দর প্রকাশ , ভাইয়া
জুয়েল দেব খুব ভালো ছন্দে এগিয়েছে কবিতা। আমরা যারা আমপাঠক এক পড়াতেই বুঝে যাওয়ার মত সহজ কথা, কিন্তু অসাধারণ উপস্থাপনা।
আদিব নাবিল ২১১ তম ভিজিট ৭৫তম মন্তব্য। দারুন লিখেছেন ভাই। ছন্দে এবং গদ্যে দুই ধরণেই আমি খুব সুন্দর লিখেন। চুপিচুপি বলে রাখি, এইমাত্র জমা দেয়া আমার ‘পরমাণু’ গল্পের নামও ‘দ্বিধা’।
প্রজাপতি মন মানচিত্রে আকি চিত্র কে কে শত্রু, কে কে মিত্র… নেই পাকি আজ, তবু আছে রাজ আছে রাজাকার, রাজপুত্র ! তোর প্রতিমায় তাকিয়ে মা নীলিমায় ফেলি নিশ্বাস ! ধমনীতে ভরা বিশ্বাস আমার স্নায়ুতে অবিশ্বাস ! কেন যেন আপনার কবিতার মতই আমাদের সবার একি দশা। এই দেশমাতৃকাকে আমরা আসলে কি-ই-বা দিতে পেরেছি? আদৌ কি দেশ সুখে আছে?
নিরব নিশাচর bit depends on bar, every bar consists some bits (matra)... now it depends on u that how much bit u r taking for each bar (a rhythmic loop)... you try to read it with two lines together...
ইসমাইল বিন আবেদীন বন্ধু ১২ মাত্র বুঝলামনা ,,,,,,,,,,,,,,,,,,,,,,,একটু ...................
নিরব নিশাচর ৬ মাত্রায় কবিতাটি পড়তে চেয়েছেন, তাই ধাক্কা মনে হয়েছে | ১২ মাত্রায় পড়লে ঠিক মনে হবে আশা করি... ধন্যবাদ ইসমাইল ভাই |

২১ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী