স্বাধীনতা যেন, কারাগার থেকে মুক্তি পাওয়া কয়েদির প্রথম উপলব্ধি স্বাধীনতা যেন, বৃদ্ধের মুখে খেলে যাওয়া এক চিলতে হাসি । স্বাধীনতা যেন, মায়ের কোলে ছোট্ট শিশুর মায়ায় ভরা মুখ স্বাধীনতা যেন, অহংকারের মুকুট পরা বীরাঙ্গনার সুখ । স্বাধীনতা যেন, উন্মাদ কিশোরীর বাঁধন হারা নৃত্য স্বাধীনতা যেন, পার্কে বসা প্রেমিক-প্রেমিকার জড়িয়ে ধরার দৃশ্য । স্বাধীনতা যেন, নদীর বুকে গ্রাম্য বালকের অবাধ সাঁতার কাটা স্বাধীনতা যেন, শহীদ মিনার চত্বরে জনতার নগ্ন পায়ে হাঁটা । স্বাধীনতা যেন, মনে করিয়ে দেয় ৭১-এর রক্ত ঝোড়ানো মার্চ স্বাধীনতা যেন, চোখের সামনে ভেসে ওঠা বিজয়ের উল্লাস । স্বাধীনতা যেন, মুক্ত মঞ্চে গেয়ে যাওয়া তারুণ্যের জয়গান স্বাধীনতা যেন, সামনে চলার অঙ্গীকার, মুক্তির আহবান । স্বাধীনতা যেন, আকাশের গাঁয় বিহঙ্গ হয়ে উড়ে চলা স্বাধীনতা যেন, সাংবাদিকের নেওয়া শপথ "সদা সত্য কথা বলা " । স্বাধীনতা যেন, সুখের স্মৃতি, কখনো হবেনা শেষ স্বাধীনতা যেন, কবির মনের সাজানো "বাংলাদেশ" ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Azaha Sultan
স্বাধীনতা যেন, মাভৈয় পথ চলা পথিকের মুক্ত হাসি--মুক্তির জয়গান//স্বাধীনতা যেন, মমতার আঁচলে লুকানো প্রেয়সী--পিছুটান//... ...এমনি আরও কিছু ছত্র কামনা করি...তবে সুন্দর, আরও সুন্দর আশা করি...
ভূঁইয়া মোহাম্মদ ইফতেখার
কবিতার ব্যাকরণ আমার জানা নেই, তবে পাঠক হিসেবে বলব অন্ত্যিমলগুলো চমৎকার হয়েছে। আমি মনে করি শব্দ, ছন্দ, আর ভাবনার বহুমুখী বিন্যাসে ক্ষুদ্র পরিসরে বিকশিত অনুভূতিই হলো কবিতা। সে দৃষ্টিকোণ থেকে আপনি সফল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।