**অল্প স্বল্প গল্প.মা

মা (মে ২০১১)

কুমার বিশ্বজিৎ
  • ১৫
  • 0
  • ১৩৭
যাহার মাঝে নিজের সব কিছু খুঁজে পাই,
যাহার জন্য ভালবাসা মনের ভেতর থেকে আসে,
যাহার সাথে নাভির টানের সম্পর্ক
যিনি না থাকলে নিজেকে কল্পনা করা যায় না,
পৃথিবীর আলো বাতাসের কাছে আসা হয় না।
যদি আমার জন্ম না হত
তাহলে এত কিছুর ভাবার দরকার ছিল না।
মানব জাতির জন্ম না হলে
পৃথিবীটা গাছপালা আর পশুপাখি নিয়ে পড়ে থাকত।
মানুষ জাতি না থাকলে মা বাবা ভাই বোন আত্মীয় স্বজন
কোন সম্পর্ক থাকত না, থাকত না আবেগ ভালবাসা।
কেউ কি কাউকে চিনতে পারত
আজকের গল্প কবিতার মেলায় আমার আসা হত না।
কারো গল্প কবিতা পড়া হত না।
এটাই বাস্তবতা
মা এর চেয়ে বড় গল্প আর কোথাও নেই।
যার জীবনটাই একটা ইতিহাস
তাকে নিয়ে কোন গল্প আমার মনে হয়
ঠিক হবেনা ।
আর বেশী কিছু করতে গেলে আমার মনে হয়
তাহা লোক দেখানো ভালবাসা ছাড়া আর কিছুই নয়।
এখনো সময় এসব ছেড়ে দিয়ে মা বাবা কে
সেবা করি তাহলে হবে প্রকৃত
ভালবাসা
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
M.A.HALIM " মা" শব্দ টা দেখলে ৫ নাম্বার না দিয়ে পারি না। শুভ কামনা রইলো।
সূর্য অনেকটা অনুগল্প টাইপ কিছু একটা হয়েছে। কবিতা হয়েছে তা আমি বলতে পারছিনা। কবিতার মূল হলো ছন্দ/তাল হোক সেটা গদ্য কবিতা। সেই ছন্দ-তাল এটাতে ছিলনা..............
বিন আরফান. মায়ের প্রতি ভালবাসা আর মনের ভাব সুন্দর করে তুলে ধরেছেন. না গল্প না কবিতা. চেষ্টা চালিয়ে যান ইনশাআল্লাহ একদিন ভালো কিছু হয়ে যাবে. সাধনার বিকল্প কিছুই নেই. শুভ কামনা রইল.
junaidal আপনার সাথে একমত হতে পারলাম না। যেভাবে মাকে মুখে শ্রদ্ধা করব ঠিক এভাবে বাস্তবেও দেখাবো। কিন্তু আপনার কথা সত্যিকার সন্তানের নয়। আসুন আমরা মাকে নিয়ে যেভাবে লেখবে, এভাবে প্রকৃত ভালবাসবো।
শিশির সিক্ত পল্লব এখনো সময় এসব ছেড়ে দিয়ে মা বাবা কে সেবা করি তাহলে হবে প্রকৃত ভালবাসা ...............অসাধারণ বন্ধু
sakil ভালো লেগেছে . চালিয়ে যান
বিষণ্ন সুমন মায়ের জন্য তোমার বুকের ভেতর জমানো একরাশ কথা একনাগারে ঢেলে দিলে তুমি. ভালো লাগলো. কিন্তু ভায়া সেই কথাগুলুকে নিজের ইচ্ছেমত স্রেফ ভেঙ্গে ভেঙ্গে সাজিয়ে দিলেই কি কবিতা হয়ে গেল ? তুমি কষ্ট করে ছন্দের পাঠশালা বইটি যোগাড় করে নাও. আমার বিশ্বাস একদিন তুমি সত্যিই ভালো কবিতা লিখতে পারবে.
খোরশেদুল আলম মা' না থাকলে আমার জন্ম হতোনা পৃথিবীর আলোবাতাস দেখা হতোনা চিরসত্য। ভালো লিখেছেন। কুমার বিশ্বজিৎ, লেখা দিয়েযে গেলেন আপনার লেখার তো কোন খোঁজ নিলেন না।

০৪ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী