ইচ্ছের ডানা

মা (মে ২০১১)

কাজী Rafi
  • ২৯
  • 0
  • ৯৩
আমার শুধু ইচ্ছে করে নদীর জলে ভাসতে
বৃষ্টির ডানা ধরে শুধু খিলখিলিয়ে হাসতে।

আমার কেবল ইচ্ছে করে পাখি হয়ে ডাকতে
ছড়িয়ে পালক রেশমী নোলক আকাশজুড়ে ভাসতে।

আমার শুধু ইচ্ছে করে কলকলিয়ে ছুঁটতে
খালের পানি নদী হয়ে সাগরে শেষে মিশতে।

ইচ্ছে করে মাঝে মাঝে রাখাল হয়ে যাই
মাঠের পরে দুরের দেশে- বেকটা ছাগল নাই।

ইচ্ছে করে বাবুই পাখির বাসা হয়ে ঝুলি
চৈত্রের ছায়া, একলা আমি, নির্জনে আজ দুলি।

ইচ্ছে করে বৃষ্টিতে আজ সারাদিন ধরে ভিজি
পথের ধারে একলা বাঁকে, মা পায় না যেন খুঁজি!

আমার কেবল ইচ্ছে করে গোলাপফুল হাতে
দেখবে না কেউ, জানবে না কেউ, গন্ধ রবে মেতে।

আমার শুধু ইচ্ছে করে গল্প হয়ে যাই
সাগরমাঝে দ্বীপ একটা আর যে কিছু নাই।

পাখ পাখালির বন্ধু হয়ে বনে ঘুরতে চাই
চাতকের কন্ঠ, পাতার শব্দ আরতো কিছু নাই।

আমার শুধু ইচ্ছে করে বাতাস হয়ে নাচতে
দেশ ছেড়ে দেশান্তরে মেঘ হয়ে ভাসতে।

ক্লান্ত হয়ে ঘুমিয়ে গেলে একটাই চাওয়া ভাই
ঘুমের ঘোরে মাকে আমি একটু যেন পাই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিন আরফান. ভেবে ছিলাম কবিতাটি বিজয়ের তালিকায় থাকবে. আমি ভাবি এক হয় আরেক. আর লেখা মিলে যাওয়া সাভাবিক কেননা প্রেমের সংগা একটাই. তবুও বলছি লেখা চালিয়ে যাবেন. শুভ কামনা রইল.
কাজী Rafi রানা, jora , মামুন ধন্যবাদ আপনাদের . Jora আমার লেখা না দেখলে অসুবিধা নেই .. আমি অন্যের লেখাগুলোতে মন্তব্য করার সময় পাইনা...
মামুন ম. আজিজ অনেক সাধ বা ইচ্ছের সাথে মাকে পাওয়ার আকাঙ্খা , বাসনা একসাথে মিলেমিলে মা - বিষটা এত সুন্দর ছন্দপ্রস্ফুটিতকবিতাটিকে মে মাসের বিষয়টাকে উজ্জীবিত করেছে কম। কবিতার মান এর জন্য সাদুবাদ জানাচ্ছি। বিষয় এ প্রতি খেয়াল রাখতেও জানাচ্ছি অনুরোধ।
ঝরা বুজতে পারছিনা কেয়কি আপনার এত ভালো লেখাগুলি দেখছেনা ?
মিজানুর রহমান রানা আমার যেতে ইচ্ছে করে নদীটির ওই পাড়ে যেথায় ধারে ধারে....। প্রবীণদের কবিতার ছায়া আছে। তবুও আপনার কবিতাটি ব্যতিক্রম কিছুটা হয়েছে। সুন্দর হয়েছে। তবে মায়ের কথা শুধু দুটি লাইনেই রেখেছেন।--------রানা।
কাজী Rafi পল্লব ধন্যবাদ ..
শিশির সিক্ত পল্লব কবিতাটি অনেক সুন্দর....আর কিছু বলবনা........আপনি তো অনেক বড় লেখক তাই
কাজী Rafi হা.. হা... আহমাদ মুকুল ভালো বলেছেন ...শানাজ, ফয়সাল ধন্যবাদ
আহমাদ মুকুল লিয়নেল মেসি’র শখ হয়েছে ডিফেন্সে খেলার...ট্যাকল যাই করুক, মেসি তো মেসিই স্বভাবজাত ফুটবল নৈপূণ্যে ঠিকই উৎরে যাবে। খুব হালকা মুডে কমেন্ট করলাম। সিরিয়াসলি নেবার দরকার নেই। সামনে আরো কিছু দেখবো তো?
আবু ফয়সাল আহমেদ বেশ ভালো লিখেছেন. ছন্দ বেশ ভালো কিন্তু মাত্রাতে একটু ঝামেলা আছে. কষ্ট করে এটা শিখে নিলে আরো ভালো লিখতে পারবেন.

০৪ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী