যে যাই বলুক— আমি লিখে যাব, আমার নির্বুদ্ধিতায় শঙ্কিত বন্ধুজন; বলে— ভবিষ্যৎ নিয়ে ভাবার সময় এখন। আমার সোজা কথা— এ জীবন কবিতার জন্য উৎসর্গিত, বৈষয়িক বিষয়-বুদ্ধি তোমাদের জন্য থাক; ধ্যানির মতো লিখে যাওয়াই আমার কাজ। ফলন হোক কম আর বেশি, ধ্যানি জীবনে সুখে থাকে কবি। সে জীবন তো জীবনই নয়, যে জীবনে বিচ্ছেদ ঘটে— কবিতার সাথে কবির; কবিতার ফসল বুনে-বুনে, যেন এই দরিদ্রের সারাটি জীবন কাটে।
লিখে খুব একটা কিছু হয় না, তবু লিখি, লিখি লিখতে ভালোবাসি বলে, প্রাণের তাগিদে। যাকে ভালোবাসি, কিন্তু কখনো বলা হয়নি; তাকে জানাতে কতটা ভালোবাসি তারে। কতদিন হল গৃহত্যাগী আমি, পথে সুখ আছে ভেবে ঘর ছেড়েছি; সেই থেকে মন পড়ে থাকে ঘরে, ঘরে ফেরার পথটার জন্য মন শুধু টানে। হ্যাঁ, লিখি নিজের জন্য; একান্ত— আপন কিছু কথা সর্বজনীন করে তুলতে। একটি কল্যাণকর রাষ্ট্র গড়তে, লিখি ইতিহাস বিকৃতি রোধে, রাজনৈতিক ব্যাভিচার থেকে মুক্তি পেতে। সকলকে মাছে-ভাতে, আনন্দে, নিরাপদে রাখতে; লিখি অসাম্যের বেসাতিকে নিশ্চিহ্ন করতে।
শব্দের নিষাদে অবগাহনের ইচ্ছে আমার নেই, চাই পথের সুখ-দুঃখ মনি-মুক্তোর মতো কুড়িয়ে নিতে, গোপন দীর্ঘশ্বাসে শব্দময় হাত বুলিয়ে দিতে; চাই কবিতা ভালোবেসে কবিতার প্রশস্ত— সড়কে, বিনীত পদচিহ্ন রেখে যেতে। মহাকালের গর্ভে বিলীন হতে হতে, একবার ক্ষীণ স্বরে বলে যেতে; তোমাদের এই দিবা-রাত্রির সুখ-দুঃখে, একদিন আমিও ছিলাম।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রঞ্জন আহমেদ
এ জীবন কবিতার জন্য উৎসর্গিত,
বৈষয়িক বিষয়-বুদ্ধি তোমাদের জন্য থাক;
ধ্যানির মতো লিখে যাওয়াই আমার কাজ। - অভূতপূর্ব। কবিতার জন্য এমন সর্বস্ব উজাড় করে দেওয়ার লোক আজকাল খুব বেশি পাবেননা ভাই। খুব ভালো লাগলো আপনার কবিতা... ধন্যবাদ।
রোদের ছায়া
''চাই কবিতা ভালোবেসে কবিতার প্রশস্ত— সড়কে,
বিনীত পদচিহ্ন রেখে যেতে।
মহাকালের গর্ভে বিলীন হতে হতে,
একবার ক্ষীণ স্বরে বলে যেতে;
তোমাদের এই দিবা-রাত্রির সুখ-দুঃখে,
একদিন আমিও ছিলাম।'' খুব ভালো লাগলো । বিশেষ করে শেষ দিকটা । শুভকামনা থাকলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।