চেতনায় বাংলাদেশী

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

ম্যারিনা নাসরিন সীমা
  • ৫২
  • ১৫
বালু ঘড়ির বালুগুলি ঝরে ঝরে
কেটে গিয়েছে একচল্লিশটি বছর ।
স্বপ্ন নিয়ে জন্মেছিল সেদিন যে শিশুটি,
আজ সে কৈশোরে করেছে পদার্পণ ।
কি পেয়েছি আর কি পাওয়ার ছিল
হয়তোবা প্রশ্নবোধক !
তবে উত্তরমালায় একটি জবাব আমার,
মুক্ত সব বিহঙ্গ আজ আকাশ রেখায় ।
সাগরের যত নীল, অম্বরের সব তারা,
আর অরণ্যের সবুজ যত
সবখানেই আধিপত্য আমার ।
হৃদয় উঠোনে ধুলো উড়োয় না
আর কোন ঘোড় সওয়ার,
বাঁধাহীন কলম চালায় কলম সৈনিক,
রচিত হয় কালের মহাকালের মহাকাব্য ।
যদিওবা কখনো সুপর্ণখা মন্ত্রণা দেয়
ড্রাকুলা ছাড়ে আঁশটে শ্বাস,
তাতে কিবা আসে যায় ?
দাসত্বের প্রগ্রাহে মস্তক হেঁট হয়না তো আর !
একটি ভূখণ্ড, একটি মানচিত্র, একটি পতাকা
চেতনায় বাংলাদেশী আর প্রেমিক জনগোষ্ঠী,
মুক্তির উল্লাসে উল্লসিত আমরা চেতনায় বাংলাদেশী ।


আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ সাইফুল্লাহ দাসত্বের প্রগ্রাহে মস্তক হেঁট হয়না তো আর ! একটি ভূখণ্ড, একটি মানচিত্র, একটি পতাকা চেতনায় বাংলাদেশী আর প্রেমিক জনগোষ্ঠী, মুক্তির উল্লাসে উল্লসিত আমরা চেতনায় বাংলাদেশী । খুবই ভাল। আপনাকে ধন্যবাদ।
নুরুল্লাহ মাসুম বালু ঘড়ির বালুগুলি ঝরে ঝরে কেটে গিয়েছে একচল্লিশটি বছর । স্বপ্ন নিয়ে জন্মেছিল সেদিন যে শিশুটি, আজ সে কৈশোরে করেছে পদার্পণ । শেষ চরণটি যদি এম হতো- আজ সে যৌবনের শেষ প্রান্তে...... চল্লি বছরে কৈশোর হয় না..........। সম্ভবত এটা অনিচ্ছাকৃত ভুল। -- ভাল হয়েছে এবয় বাল লেগেছে। লিখে যান নিরন্তর।
খন্দকার নাহিদ হোসেন আমার কাছে ভালো লাগলো। তবে সত্য কথনে বলতে হয়- দু'এক জাগায় আর ভালো হতে পারতো।
মামুন ম. আজিজ বেশ আবেগী দেশপ্রেমিক কবিতা । ভাল লেগেছে আপু
Arup Kumar Barua অনেক দিন পর আপনার লেখা পড়ার সুযোগ হলো | অনেক ভালো লাগলো |
রোদেলা শিশির (লাইজু মনি ) চমত্কার না বলার উপায় আছে ... ? আপু অনেক অনেক ............... !
তানি হক ড্রাকুলা ছাড়ে আঁশটে শ্বাস, তাতে কিবা আসে যায় ?...অসাধারণ বলেছেন আপু....সুভেচ্ছা ও সালাম প্রিয় বোনকে ..
পাঁচ হাজার মাঝখানে প্রাপ্তির স্বীকারোক্তি আর শেষে শ্লেষ বেশ লাগল। ভাল হয়েছে কবিতা।
নজরুল জাহান শুরুটা মন কেড়েছে . এর পর ???????????????
মিলন বনিক অসাধারণ কবিতা...ভাব আর বিষয় বৈচিত্রের দূরদর্শিতা মুগ্ধ করেছে....খুব ভালো লাগলো....শুভ কামনা ......

০৩ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ২০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী