কষ্ট অনেক,তারপরেও

কষ্ট (জুন ২০১১)

মো কামরুল হাসান
  • ১৩
  • 0
  • ১৮
আমার অনেক কষ্ট লাগে যখন দেখি,
অফিস ফেরত মানুষগুলি বাদুড় ঝোলে পাবলিক বাসে,
বিদেশ থেকে অনেক শ্রমিক সব হারিয়ে ফেরত আসে।
৫০০ টাকার জন্য যুবক নিজ সাথিকে হত্যা করে,
ইউ টিউবে অনেক মেয়ের গোপন ছবি ছড়িয়ে পড়ে।
আমার অনেক কষ্ট লাগে যখন দেখি,
ইটের ভাটার শ্রমিকেরা সব হাঁপিয়ে উঠে কঠিন শ্রমে,
অনেক মালিক আবার তাদের বন্দি রাখে গোপন রুমে ।
কাজের ছেলে কিংবা মেয়ে পেটায় বেদম বাড়ীর মালিক,
এর পরেও ওরা বলে যা করেছি সেটাইতো ঠিক ।
আমার অনেক কষ্ট লাগে যখন দেখি,
চট্টগ্রামের সীতাকুণ্ডে মানুষ মরে পাহাড় ধ্বসে,
বুড়িগঙ্গা আর শীতলক্ষ্যায় কারখানার সব বর্জ্য ভাসে ।
নিষেধ থাকা সত্ত্বেও জেলে ইলিশ ভেবে জাটকা ধরে,
ভূমি খেকোরা আনন্দ পায় গাজীপুরের বন সাবাড়ে ।
আমার অনেক কষ্ট লাগে যখন দেখি,
অতিলোভী কিছু মানুষ ব্যবসা করে শিক্ষা নিয়ে,
পদ বাঁচাতে বুদ্ধিজীবী নীতিটাকে দেন বিলিয়ে ।
ছাত্রগড়ার কারিগররা প্রশ্নপত্র করেন ফাঁস,
অনেকেরই হিংস্র থাবায় ছাত্রীদের হয় সর্বনাশ ।

আমার অনেক কষ্ট লাগে তারপরেও,
কষ্ট নিয়ে লিখছি বলেই সব খারাপের কথা বলা,
সুদিন ঠিকই আসবে ফিরে থামিওনা কেউ পথ চলা ।
কষ্ট যতই থাকুক মনে, সময় এখনো হয়নি যে শেষ,
আজকে না হোক কালকে সবাই গড়বো সুখী বাংলাদেশ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মো কামরুল হাসান সবাইকে অনেক ধন্যবাদ সুন্দর মতামতের জন্য । আপনাদের মতামত আমাকে ভবিষ্যতে লেখার উৎসাহ দিবে ।
সেলিনা ইসলাম আজকে না হোক কালকে সবাই গড়বো সুখী বাংলাদেশ। .........আমরা সবাই অঙ্গীকারাবদ্ধ ...অসাধারন থীম এবং লেখা । শুভ কামানা
sakil অনেক কষ্টের মাঝে দেশের প্রতিটি সমসসা আপনার লেখায় সুচারু রূপে ফুটে উঠেছে . সালাম ভাইয়া আপনার লেখাকে . দেশের এত এত কষ্ট এত এত ঝামেলার মাঝে আপনার মত কয়জন আছে এসব নিয়ে ভাবে . আপনি ভেবেছেন তাই আপনাকে আবার সাধুবাদ . সকল লেখা পড়তে পড়তে শেষ দিকে এসে আপনার অতি চমত্কার লেখাটি পেয়ে খুব ভালো লেগেছে .
উপকুল দেহলভি কবিতাটি বেশ ভালো লাগলো; সত্য ও সুন্দর আলোকিত আগামীর দিকে এগিয়ে যান; শুভ কামনা আপনার জন্য.
খন্দকার নাহিদ হোসেন কবির নরম মনের ছোঁয়া আর কবিত্ব কবিতাটাকে অনেক উপড়ে নিয়ে গেছে। কবির কাছ থেকে সামনে লেখা পাবো এই আশায় থাকলাম।
খোরশেদুল আলম বাস্তব কষ্ট নিয়ে আপনার এ কবিতা আপনার ভাবনাকে স্বাগত জানাই, আপনার /আজকে না হোক কালকে সবাই গড়বো সুখী বাংলাদেশ।/ আশায় রইলাম। খুব ভালো।
শাহ্‌নাজ আক্তার নিশ্চয়ই একদিন সুদিন আসবে আমাদের দেশে I. আমরা ও সুখী বাংলাদেশ গড়ব I আপনার এই কষ্ট হয়ত আর বেশি দিন থাকবেনা ,,,,,,অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের কে উপহার দেবার জন্য I
মামুন ম. আজিজ অনেকগুলো মনের কথা, সমসাময়িক বাস্তবতা, সব ফুটেছে এই কবিতায়, এই কবিতা তাইতো অনেক মন কেড়েছে, এই কবিতা বেশ লেগেছে। ..ছন্দবোধ অনেকাংশেই ভালো কবির। কবি হ্যাটস অফ।
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) মারহাবা প্রায় সব বিষয়ের কষ্ট আপনার কবিতায় ফুটে উঠেছে । আমার কাছে অনেক ভাল লেগেছে বিশেষ করে এই লাইন গুলো.... (আমার অনেক কষ্ট লাগে যখন দেখি, অফিস ফেরত মানুষগুলি বাদুড় ঝোলে পাবলিক বাসে, বিদেশ থেকে অনেক শ্রমিক সব হারিয়ে ফেরত আসে। ৫০০ টাকার জন্য যুবক নিজ সাথিকে হত্যা করে, ইউ টিউবে অনেক মেয়ের গোপন ছবি ছড়িয়ে পড়ে। আমার অনেক কষ্ট লাগে যখন দেখি,) চালিয়ে যান শুভ কামনা রইল ।

০২ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪