আমার মা কতই বা বয়স তখন ষোল-সতের ! বিয়ে হলো এক চাকুরিজিবীর সাথে,বয়সে বছর বিশেক বড় । বালিকা বধু মা আমার চললো অজানায়, অনিশ্চয়তার দোলাচলে ; বছর দুয়েক পার করে সে, জন্ম দিল ফুটফুটে এক ছেলে । আস্তে আস্তে বালিকা বধু বছর সাতেক দিয়ে পাড়ি, জন্ম দিল, তিনটি ছেলে আর একটি মেয়ের ; আমরা এখন অনেক বড় তাই বুঝতে পারি, অবস্হাটা কি ছিল তার মনের এবং দেহের । সম্ভবতঃ বয়স তের কি চৌদ্দ ছিল আমার, মাকে দেখতাম ছবি দেখতে যেতে জোনাকিতে ; অফিস থেকে অনেক সময় রাতে ফিরতে হতো বাবার, মা অপেক্ষায় থাকতেন না ঘুমিয়ে রাতে । কি জানি কখন বাবা এসে কড়া নাড়ে দরজায়, একটু দেরি হলেই যে সর্বনাশ,ভীষণ রাগ ওনার ; কখনও মাকে জিত্তে দেখিনি বাবার সাথে ঝগড়ায় , তবে এখন বুঝি কি গভীরতা দুজনের ভালবাসার । কত চড়াই-উৎড়াই পেরিয়ে আজ ষাটোর্ধ্ব মা তুমি , এখনও টেনে চলেছো মেজ ছেলের সংসার ; বিছানায় শোয়া বৃদ্ব বাবা আর মাতৃহারা নাতি, এদের নিয়েই ব্যাস্ত সময় আজও তোমার । আজ আমরা অনেক বড়, চাকুরীর সুবাদে থাকি দূরে ; অনেক দিন পরে দেখা হয় মা তোমার সাথে , বাসায় ঢুকলেই প্রশ্ন তোমার, কষ্ট হয়নিতো বাবা পথে ? খাবার টেবিলে অনেক খাবার, খেতে হয় পেট ভরে । এখনও ফেরার সময় জিজ্ঞেস কর টাকা আছেতো পকেটে ? শেয়ার মার্কেটের ক্ষতির কথা শুনে দুঃখ পাও মনে , জমানো টাকা থেকে বের করে জোর করে তুলে দাও হাতে আবার বলে দাও “দেখিস বাবা কেউ জেনো না জানে” । আরও কত কি ! কয়টা বলব ! এ বলার কি শেষ হবে ? সারাজীবন শুধু দিয়েই গেলে মা ,জানিনা প্রতিদান নিবে কবে ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শিশির সিক্ত পল্লব
আরও কত কি ! কয়টা বলব ! এ বলার কি শেষ হবে ?
সারাজীবন শুধু দিয়েই গেলে মা ,জানিনা প্রতিদান নিবে কবে
........অনেক সুন্দর কথা.....তবে মাকে প্রতিদান দেবার চিন্তা তো বাদ দতিই হবে...কেননা প্রতিদান মাকে দেবার ক্ষমতা কারোরই নেই..........খুবই ভালো..
সূর্য
এটা কবিতা আকারে না দিয়ে গুছিয়ে গল্প করা যেত। ছন্দ মাত্রা হারিয়েছে, অন্তমিলটাও বেশ দুর্বল লেগেছে, কোন একটা ফর্মেট দাড়ায়নি। শুধু মায়ের প্রতি আবেগটা বুঝতে পেরেছি ঠিকঠাক। আপনার লেখায় পূর্ণতা আসুক সেই আকাঙ্খা থাকলো......
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।