হরেক রকম কষ্ট

কষ্ট (জুন ২০১১)

এম এম এস শাহরিয়ার
  • ৪০
  • 0
  • ৮৫
আমরা সবাই খুব সাহসি-
সাহস ভরা বাঘের ছানা,
ভুত বিড়াল স্বজন মাসী-
শিয়াল পন্ডিত মোদের নানা।

আমরা সবাই মোটা তাজা-
দুটি চোখের একটি কানা,
বাপের নামটি ভুলে যাই-
সিংহ যখন দেয় হানা।

খালে বিলে কুমির খেলো
আমার বাবার শক্ত শরীর
সত্য কথা বলতে গিয়ে
নিখোজ হলো কবি জহির

চারটি পায়ের তিনটি খোড়া-
গর্জে চলি সাদা কুত্তার পিঠে চড়ে,
মাকে খেলো কালো কাকে
বোনের ইজ্জত ঝুলছে এখন কাটা তারে

কষ্ট আমার হরেক রকম -
হারার কষ্ট বিশ্ব রেকর্ড গড়ে
কষ্ট দেখার টিকিট কিনি -
হাজার টাকায়, হারার বাজি ধরে

ভাইয়ের কষ্ট , বোনের কষ্ট -
কষ্ট গলার মালা
বাবার কষ্ট ,মায়ের কষ্ট -
বাড়ায় বুকের জালা
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Shuvro চমৎকার কবিতা।
Sadia afrin ETA ASHOLEI KHUB VALO HOYECHE.
sumon miah চারিদিকে কষ্টরে ভাই , কষ্ট উপর নিচে , কষ্ট গুলো বারে বারে , ছুটে আমার পিছে । কষ্ট গুলো যায়না ছাড়া , আমায় শুধু করছে তাড়া । তাই কষ্ট নিয়ে আছি এখন বেচে , কষ্ট গুলো বারে বারে , ছুটে আমার পিছে ।
ফাতেমা প্রমি সুন্দর কবিতা ... তবে ''চারটি পায়ের তিনটি খোড়া- গর্জে চলি সাদা কুত্তার পিঠে চড়ে'' লাইন দুটা ভালো লাগে নি-অর্থও বুঝিনি...এটুকু বাদ দিলে অনেক ভালো লেগেছে...
Azaha Sultan ...মাত্রাতিরিক্ত কিছুটা তালের ব্যাঘাত ঘটেছে; তবে খুব সুন্দর একটা ছড়ার ছন্দ জোরগলায় বলতে পারি...আপন, তুমি সকলকে আপন করতে পারবে ভাই! ...ধন্যবাদ
Abu Umar Saifullah মিতার কথা ঠিক শুধু ওই পেরাটা ছাড়া অসাধারণ লাগলো
মনির মুকুল ছড়াটি সুন্দর হয়েছে। তবে লেখককে অবশ্যই কিছুটা হলেও ছন্দের মাত্রা সম্পর্কে ধারণা রাখতে হবে। ঠিক মত মাত্রায় গঠন করতে পারলে খুব সুন্দর একটা ছড়ায় রুপান্তরিত করা সম্ভব হতো। আপনার লেখার হাত যখেষ্ঠ ভালো এখন শুধু ছন্দবদ্ধ করতে পারলেই হয়।
এম এম এস শাহরিয়ার ধন্যবাদ সূর্য মামা ,ধন্যবাদ রহমান ভাই ..................
মোঃ মুস্তাগীর রহমান এত গভীরভাবে ছন্দে ছন্দে সত্য কথা লেখেছ........ভোট না দিই কী করে.......
সূর্য ((চারটি পায়ের তিনটি খোড়া- গর্জে চলি সাদা কুত্তার পিঠে চড়ে, মাকে খেলো কালো কাকে বোনের ইজ্জত ঝুলছে এখন কাটা তারে))) এই অংশটার জন্য তালটা অনেকটাই নষ্ট হয়েছে। আর ওভারঅল কবিতার সুন্দর একটা প্রতিবাদ আছে, যেটা ভাল লেগেছে..........

০২ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী