মাগো মা মায়াবতী তোমার চরণধূলি সাত আসমান জমিন সাত সমুদ্র খুঁজি পাই না কেন তবুও এক চিমটি এক মুঠো ধুলো,
মাগো মা তোমার একটু ছায়া হেথা হোথা সবখানেতে সবাই আছে অসীম শীতল পরশ তবুও কেন বৃথা, পাই না কেন তোমার ছায়া পেখম মেলো পেখম ছড়াও একটু খানি বুকে তুমি মাগো নাও টেনে তুমি আমার অংশ শরীর টা যে আমায় দিলে আমার শরীর কেমনে দেব তোমায় একটুখানি শোধে !
স্বর্গ নয় তার বেশি অন্তরের অন্তর থেকেও বেশি অনুভবের পরেও কি সে এমন করেই আসে স্রষ্টা তুমি কোথায় পেলে কি বিনিময়ে কি দিলে এমন করে বুনন করে শক্ত করেই গেঁথে দিলে মাতৃত্ব মায়া মাগো তুমি না এলে কেমন করে ধরণীর বুকে আসত এত আলো ফুটত এত ফুল তুমিই শুধু তুমিই শুধু ধরণীতে আছো গো শুধু একটা মাত্রই স্থান ,যেথায় এলে স্বর্গপুরী স্বর্গেতে যায় ফিরে মাগো তোমায় এত মায়া কেন বিধাতা দিলে ?
আমার সারা দেহমালা আমার সারা জীবন জুড়ে সবটুকু আলোর ছটা আমার সারাজীবন জুড়ে সুখগুলোও দিই , তবুও মাগো তোমার কাছে শোধ হবে না এক কড়িও ঋণ , তাইতো মাগো চিরঋণী হয়েই শুধু এক বিন্দু তোমার চড়ন ধূলি চাইছি মাগো আমি অধম কি বা দিলেম তোমায়? তুমি মাগো ঋণী করো আমায় ।
(আমার মমতাময়ী মা জননী রওশন আরা বেগম কে, যার চরণধূলি আমার সারা জীবনের ঐশ্বর্য)
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
উপকুল দেহলভি
মহান আল্লাহর সর্ব্বোচ্চ প্রশংসা বর্ণনা করিতেছি, যিনি আসমান ও যমিনের সৃষ্টিকর্তা। যার হাতে আমার জীবন মরণ। আপনার কবিতা ঠিক যেন কবিতা হয়নি আবার গদ্য কবিতাও হয়নি। কারন আবুতি করতে গেলে আবৃতির মসৃনতা আসেনা। তবে ভাবাবেগটা ভালো কিন্তু শেষ লাইনে লিখেছেন “ আমি অধম কি বা দিলেম তোমায়? তুমি মাগো ঋণী করো আমায়।” মায়ের কাছে ঋণীতো সবাই, সে আবার কি ঋণী করবে নতুন করে? আরো ভালো করার চেষ্টা করুন। কারন আপনার কবিতার বিষয়বস্তু ভালো আছে।
বিন আরফান.
শব্দ চয়ন ও মনের ভাব নিখুত ভাবে ফুটে উঠেছে. কিন্তু আবৃত্তিতে মজা পেলাম না. অলংকরণে নজর দিলে বেশি ভালো হত. তখন পাঠক প্রিয় কবিতায় রূপান্তরও হত.
মামুন ম. আজিজ
আমি অধম কি বা দিলেম তোমায়?////
তুমি মাগো ঋণী করো আমায় ।//////// অন্ত্যমিল নিয়ে এত উষ্ণা প্রকাশ করলেন আমার কবিতার মন্তব্যে। আর এখানে তোমায় আমায় এধরেনর দূর্বল অন্ত্যমিলে আপনি কেনো গা ভাসালেন?
..আপনার কবিতা সুন্দর হয়েছে অবশ্যই। কিন্তু আমি বলতে চেযেছি কোথাও কোথাও পড়ার মানে আবৃতি করার মত কন্টিনিউটি নেই।
যদি মনে করেন ভুল বলেছি , তাহলে ভুল। তাহলে্ এভাবেই লিখে যান । আমি কে আপনাকে উপটদেশ দেয়ার। তাই না?
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।